ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 

সাংবাদিকরা একটি জাতির বিবেক। কথাটি হয়ত একটু পুরোনো। হয়ত বা ঠিক ছিল,এখন পুরোপুরি সঠিক নয়। পুলিশের কর্মকাণ্ড সেই ব্রিটিশ আমল থেকেই এই উপমহাদেশে প্রশ্নবিদ্ধ।পুলিশেরা ঘুস খায়, টাকা ছাড়া মামলা নেয় না,আসামি ধরে না, টাকার জন্য নানা অনৈতিক কর্মকান্ড করে। ১৯৮৫ থেকে আজ পর্যন্ত যত সরকারই দেখেছি সবার আমলেই পুলিশের একই চেহারা দেখেছি। সুতরাং পুলিশ আগের চাইতে ভাল,এটা বাতুলতা বৈ আর কিছু নয়।

সাংবাদিকতা একটি মহৎ পেশা।শিক্ষিত,নির্লোভ লোকরাই এ পেশায় আসে। কিন্তু আমি অনেক স্থানীয় প্রতিষ্ঠিত সাংবাদিকের নাম সহ চাঁদাবাজি ও সাংবাদিক নাম ব্যবহার করে বিভিন্ন সুবিধা আদায়ের প্রমান দিয়ে দিতে পারি, যা দেখলে বা শুনলে সবাই শিউরে উঠবে।এরা আসলে সাংবাদিক নামধারী সুবিধাভোগী।আমার শ্রদ্ধেয় ব্লগার মন্জুর মোর্শেদ যেভাবে বললেন,এরা ফুলাতে ও পারে,আবার ফুটো করে ও দিতে পারে ।তাই পাবলিক এদের ভয় পায়,এদের কাছ থেকে দূরে থাকতে চায়।

বিডিনিউজের সাংবাদিক হামলার পেছনের কারণটা কি? ছেলেগুলো যদি কোনো বেআদবি করলে ওদের সাথে সাথে পুলিশে দিলে ও তো পারতেন? নাকি পুলিশ আপনাদের কাছে ও চাঁদা চেয়েছিল?
সবাই সমান নয়। আমি বিশ্বাস করি বিডি নিউজের সাংবাদিক ভাইয়েরা তথাকথিত সাংবাদিক নন। ভালো এবং সৎ লোকরাই নির্যাতিত হন বেশি এদের দেখার জন্যই তো সরকার,রাষ্ট্র। এভাবে যদি চলে আমরা সাধারন পাবলিক যাব কোথায়?