ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

Screen-Shot-2014-09-13-at-11.17.41-PM

আপনি হয়ত কল্পনা করবেন যে তার সন্তানদের কক্ষ বুঝি আইপড, আইফোন ও আইপ্যাডে ভরা। বাস্তবে সেটা কিন্ত‍ু নয়। স্টীভ জবস চেয়েছিলেন প্রত্যেকের আইপ্যাড থাকুক, শুধু তাঁর সন্তানরা ছাড়া (Getty)।

একটি প্রবন্ধে নিউইয়র্ক টাইমস এর সাংবাদিক ২০১০ সালে যখন সাংবাদিক নিক বিল্টন স্টীভ জবসকে প্রশ্ন করেছিলেন যদি তাঁর সন্তানরা আইপ্যাড ভালোবাসে তাহলে বাবা হিসেবে তাঁর কী দায়িত্ব হবে? তখন তিনি বলেছিলেন, “তারা (স্টীভ জবসের সন্তানেরা) এটা ব্যবহার করবে না। আমাদের সন্তানেরা বাড়িতে কতটা প্রযুক্তি ব্যবহার করবে সে ব্যাপারে আমরা সীমারেখা দিয়ে দেব।

টাইমস এর প্রবন্ধটিতে ক্যালিফোর্নিয়া সিলিকন ভ্যালির মধ্যে শিশুদের প্রযুক্তি ব্যবহারের সীমারেখা টানার ব্যাপারে ক্রমবর্ধমান প্রবণতা পরীক্ষা করে। উল্লেখ্য, স্টীভ জবস ছিলেন দুটি কিশোরী ও একটি ছেলে শিশুর পিতা। তাঁর সন্তানেরা সামাজিক যোগাযোগ মাধ্যম, গ্যাজেট, গেম এর পেছনে সময় ব্যয় করার সুযোগ পায় না।

স্টীভ জবস এর তৈরি গ্যাজেট আমাদের শিশু-সন্তানদের অনেক সময় ও মন নষ্ট করে দিলেও তাদের নষ্ট করতে পারছে না। কারণ তারা প্রকৃতপক্ষে  তাদের নিজস্ব সন্তানের জন্য এসব গ্যাজেট, গেম অনুমোদন করছেন না। সুতরাং মাবাবারা সাবধান।

টাইমসে ক্রিস এন্ডারসন,  পাঁচ সন্তানের পিতা ও থ্রিডি রোবোটিকস এর প্রধান নির্বাহীর একটি উদ্ধৃতি খুব ভালোভোবে সংজ্ঞায়িত করেছে যে কেন এন্ডারসন এবং তার সহকর্মীরা বাড়িতে প্রযুক্তি ব্যবহারে সীমারেখা টেনে দিয়েছেন। সাবেক Wired এর সম্পাদককে এন্ডারসন বলেছেন, “ আমার সন্তানরা আমাকে ও আমার স্ত্রীকে চরম প্রতিক্রিয়াশীল হিসেবে  এবং প্রযুক্তি সম্পর্কে অতিরিক্ত সংশ্লিষ্টতার অভিযুক্ত করেছে, এবং তারা বলে যে তাদের কোনো বন্ধুদের জন্য এরকম নিয়ম/ নির্দেশ নেই।”

এসব সিলিকন ভ্যালির প্রকৌশলী ও নির্বাহীদের কেউ কেউ আরো চরম ধাপে চলে যাচ্ছেন, তাদের সন্তানদের কম্পিউতার-ফ্রি স্কুলে পাঠাচ্ছেন।টাইমসের প্রতিবেদন (২০১১ এর) থেকে আরও জানা যায়, Apple, eBay, Google, Hewlett-Packard and Yahoo-এর মত প্রতিষ্ঠানের প্রকৌশলী ও নির্বাহীরা তাদের সন্তানদেরপাঠাচ্ছেন এমন স্কুলে যেখানে একটিও কম্পিউতার, এমন কি কোনো ধরনের স্ক্রিন খুঁজে পাওয়া যাবে না। এমনকি তাদের শিশুদের বাড়িতে টেলিভিশন দেখা ও লগিং অন করার ক্ষেত্রেও নিরুৎসাহিত করা হয়। অবিশ্বাস্য নয় কি? এলান ইগল, কাজ করেন গুগলে (Google) নিরবাহী যোগাযোগ হিসেবে যার ডারমাউথ থেকে কম্পিউটার বিজ্ঞানে তাঁর পঞ্চম শ্রেণির বিদ্যালয়-পড়ুয়া সন্তান টাইমসকে বলেছে যে সে “কীভাবে গুগল ব্যবহার করতে হয় জানে না।”
তাই, আবারও বলি, মাবাবারা সাবধান।