ক্যাটেগরিঃ ক্যাম্পাস

20150103_161653
[ছবি ক্যাপশন: পাঠ্যপুস্তক, সিলেবাস ও গাইড বইয়ের মুখস্ত বিদ্যার বাইরে সামাজিক শিক্ষা]

20150103_161401
[ছবি ক্যাপশন: পাঠ্যপুস্তক, সিলেবাস ও গাইড বইয়ের মুখস্ত বিদ্যার বাইরে সামাজিক শিক্ষা]

20150103_154636

[ছবি ক্যাপশন: বিদ্যালয়ে শীতের পিঠা উৎসব: একটি আনন্দদায়ক ও শিক্ষণীয় আয়োজন]

20150103_154403

[ছবি ক্যাপশন: পাঠ্যপুস্তক এর সিলেবাস ও গাইড বইয়ের মুখস্ত বিদ্যার বাইরের শিক্ষা]

সবাইকে শীতের পিঠার মিষ্টি শুভেচ্ছা। শীতের পিঠা উৎসবও যে শিক্ষণীয় একটি আয়োজন হতে পারে শেয়ার করার জন্যই এই পোস্ট।

অনেক শিক্ষাই, বিশেষ করে, সামাজিক শিক্ষা পাঠ্যপুস্তক এর সিলেবাসের বাইরে ও গাইড বইয়ের মুখস্ত বিদ্যা ছাড়াই যে অর্জন করাতে পারি, আনন্দের সাথে, জিহ্বায় মজার স্বাদের সাথে, তার প্রমাণ পেলাম আজ একটি বিদ্যালয়ের শীতের পিঠা উৎসবে অংশ নিয়ে। বাছাইকৃত ছবি উপরে সংযোজিত।

উল্লেখ্য, বছরের প্রথম দিনগুলোতে বিদ্যালয়ে এখনও আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম শুরু হয়নি। সময়টা পুরনো বছরের শিক্ষা কার্যক্রমের সমাপনী/শেষ ও নতুন বছরের শিক্ষা কার্যক্রম প্রারম্ভিক?শুরুর মধ্যবর্তী বা সংযোগ কাল। এসময় কোনো স্কুল শিক্ষক-অভিভাবক মিলে মিশে সম্মিলিতভাবে নানান উৎসব উদযাপন করতে দেখা যায়। এরকমই একটি উৎসব বিদ্যালয়ে শীতের পিঠা উৎসব। বিদ্যালয় কর্তৃপক্ষ শীতের পিঠা উৎসবটিকে এমনভাবে সাজিয়েছে তাতে আনন্দ যেমন পেয়েছে শিশু শিক্ষার্থীরা, মাবাবা ও শিক্ষকবৃন্দ; সেই সাথে অনেক দেশীয় পিঠার নাম রন্ধন প্রণলীও শেখা হয়েছে। শিশুরা পিঠার পরিচিত কার্ডে লেখা নাম দেখে বলে, চেয়ে শিশুরা ও বড়রাও নিজের পছন্দ মতো পিঠা খেয়েছে। পিঠার সাথে বাহ্যিক আকৃতিগতভাবে যেমন সে পরিচিত হয়েছে তারা, তেমনি ঐ নামের পিঠার স্বাদটির সাথেও পরিচিত হয়েছে।

ফলে এখানে সামাজিক শিক্ষা পাঠ্যপুস্তক এর সিলেবাসের বাইরে ও গাইড বইয়ের মুখস্ত বিদ্যার বাইরে থেকে অর্জন করা গেছে, আননন্দের সাথে, জিহ্বায় মজার স্বাদের সাথে।

যখন কোনো ব্যক্তি পিঠা খেয়ে প্রশংসা করেছে যিনি পিঠাটি বানিয়ে এনেছেন তিনি নিজেকে ধন্য মনে করেছেন। এরকম অসংখ্য রকম মজার ও আনন্দের পটভূমি তৈরি হয়েছে উৎসব। বিদ্যালয় কর্তৃপক্ষ মাবাবা অভিভাবকের সহায়তায় ছুটির দিনের একটি বিকেলকে কী সুন্দর পরিকল্পনামতো শিশু শিক্ষার্থী, মাবাবা ও শিক্ষকবৃন্দ সবার জন্য কী আনন্দদায়ক ও শিক্ষণীয় করে তুলেছিল তা অংশগ্রহণকারীগণ সবচেয়ে ভালো জানেন।

এধরনের পিঠা উৎসবের সামাজিক মূল্যও অপরিসীম। বিদায়ী বছরের সালতামামী ও নতুন বছরের আগমনী সংযোগকালে নতুন পুরনো শিক্ষকবৃন্দ ও নতুন-পুরনো মাবাবা-অভিভাবকের মধ্যে পরিচয় ও সুসম্পর্ক গঠনেও এধরনের পিঠা উৎসবের প্রয়োজনীয়তাও অপরিসীম।

এটি একটি অনুসরণীয় দৃষ্টান্ত। এরকম অনুসরণীয় দৃষ্টান্ত আমরা বিদ্যালয়ে, কর্মস্থলে অনেক স্থানেই শীতের পিঠা উৎসব এর মতো কোনো বিষয়কে উপলক্ষ করে সবার সম্মিলিত প্রচেষ্টায় আনন্দদায়ক ও শিক্ষণীয় উৎসবে পরিণত করে তুলতে পারি। পারি না?

বিভিন্ন কৌশলে শিক্ষাকে আনন্দদায়ক ও সবার অংগ্রহণে অর্থপূর্ণ করে তুলতে হবে। এভাবে ও আরও নানাভােবে। সবাইকে শীতের পিঠার মিষ্টি শুভেচ্ছা।