ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

 

দরিদ্র এবং বিধবা মহিলাদেরকে মহাজনেরা নানা শর্তে টাকা পয়সা ধার দিত, যেমন- আজ রাতে তুমি একটু দেখা কর আমার সাথে! তোমার মেয়েটাকে বল আমার একটু দেখাশুনা করতে! ইত্যাদি ইত্যাদি। মহাজনের মন বাসনা পূর্ণ না হলে অর্থ তো মিলবেই না সাথে বদনামের শিকার হয়ে গ্রাম ছাড়া হওয়ার ভয়!

বিশ্বব্যাংক নামের সুদখোর এই বিশ্ব মহাজনের ক্ষেত্রে এর ব্যতিক্রম হবে, তা মনে করা কী উচিত? ১০ টাকা ঋণের দিয়ে ১০০ টা শর্ত জুড়ে দেয়। আর বিশ্ব ব্যাংকের চ্যালা চামুণ্ডারা কিছু বিশেষ সুবিধা ( অর্থ ) চাইতেই পারে ঋণ ছাড় করিয়ে দেবে বলে! মহাজনের চামচাদের ফাঁকা জায়গায় হাত ঢুকানোর অভ্যাস ইতিহাসে লেখা।

সাবেক যোগাযোগ মন্ত্রী আবুল সাহেব ধোয়া তুলসী পাতা ছিল কিনা জানিনা, তবে তার আমলে অন্তত রাস্তা ঘাটের চেহারা দেখে মানুষ সন্দেহ করতেই পারে। বরাদ্দ করা টাকার কিছুটাও যদি রাস্তায় পড়তো তবে তার এবং রাস্তার এতটা দুরবস্থা হত না। সাথে বিশ্ব ব্যাংকের লাগাতার অভিযোগে সব উলট পালট।

পদ্মা সেতু প্রকল্পে অর্থায়ন বন্ধের ঘোষণা দিয়েছে বিশ্ব ব্যাংক। ২৯০ কোটি ডলারের এই প্রকল্পে ১২০ কোটি ডলার দেয়ার কথা ছিল তাদের। প্রকল্পে দুর্নীতির চূড়ান্ত অভিযোগ এনে বিশ্ব ব্যাংক পদ্মা সেতুতে অর্থায়ন থেকে পুরোপুরি গুটিয়ে নেয় নিজেদের। এবং দুর্নীতির বিশদ বিবরণ প্রমাণিত হয়েছে বলেও তারা উল্লেখ করেন।

বিশ্ব ব্যাংক নামের এই বিশ্ব মহাজনের অর্থ সহযোগিতায় বাংলাদেশে এর আগেও আরো অনেক প্রকল্প হয়েছে। কিন্তু দুর্নীতি কী এবারই প্রথম কী না ? বাংলাদেশে কোনও বিশাল অঙ্কের কাজ হবে আর সেখানে দুর্নীতি থাকবে না, কেমন জানি বেমানান হয়ে গেল না? টানা দুর্নীতিতে শীর্ষ স্থান দখল করার রেকর্ড তো আমাদের আছেই। তবে কী করে সম্ভব হল এই অসম্ভব কাজ? নাকি টাকা খেয়ে ভুয়া অডিট করার মত কিছু ছিল?

আপনাদের প্রতিষ্ঠানের এই জায়গাটিতে এই সমস্যা, ঐখানে ওই সমস্যা, আরেক খানে লেবার ল’ মানা হচ্ছে না, ভ্যাট-ট্যাক্স এ ঝামেলা আছে, ইত্যাদি। কিছু দুর্নীতিবাজ সাংবাদিক, পুলিশ, অডিটর এবং সরকারী লোকজন এই কাজটি নিয়মিত করেন বলে একটা কথা প্রচলিত আছে । হাতে, পকেটে মাল- পানি দিলেই সব রিপোর্ট ওকে।

আর সত্যিকারের দুর্নীতিকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের বেলায় ঘটনা সমাধান হয় মোট অংকে। না হলে অনেক ভেজাল। লেখার প্রথমে যে বিধবা আর দরিদ্র মহিলার উদাহরণ দিয়ে বলেছিলাম, মহাজনের মন বাসনা পূর্ণ না হলে অর্থ তো মিলবেই না সাথে বদনামের শিকার হয়ে গ্রাম ছাড়া হওয়ার ভয়! অতএব বাংলাদেশের ক্ষেত্রে কোনটা হল ভাবার বিষয়!

শাহরিয়ান আহমেদ
০১.০৭.২০১২

ছবি- গুগল সার্চ