ক্যাটেগরিঃ ব্লগালোচনা

বেশ কিছু দিন ধরেই লক্ষ করছি কারো পোস্ট অথবা মন্তব্যের সাথে দ্বিমত হলে অনেকই ক্ষেপে যাচ্ছেন। তীব্র ব্যাংগাত্মক, বিদ্রুপাত্মক ও ব্যক্তি আক্রমণাত্মক হয়ে উঠছেন। মন্তব্য পাল্টা মন্তব্য এরপর ব্যক্তিগত আক্রমণাত্মক মন্তব্য। কোনও লেখাকে ঘিরে তর্ক জমে উঠতেই পারে, কিন্তু সেটা মাত্রার মধ্যে থাকা উচিত।

প্রত্যেকটি মানুষের নিজস্ব চিন্তা ধারা থাকতে পারে, অন্যের সাথে মতের অমিল হতেই পারে। এইজন্য তার বিরুদ্ধে আমি উঠে পড়ে লাগতে পারি না অথবা আমার লেখায় দু একটি মন্তব্য আমার মতের বাইরে হলেও আমি তাকে জাত পাত তুলে কথা বলতে পারি না।

যাইহোক, অনেক বড় বড় ব্লগার, জ্ঞানী গুণীজন, সাধারণ ব্লগার, পাঠক আমাদের সবার চেষ্টায় পরিচ্ছন্ন এই ব্লগ সাইটটিকে আমরা পরিচ্ছন্ন রাখতে চাই। একটু সতর্কতা, অন্যের প্রতি একটু শ্রদ্ধাতো আমরা দেখাতেই পারি। অন্তত সবার স্বার্থে।

ব্লগ টিমের প্রতি আমার অনুরোধ আরেকটু সতর্ক ভাবে অশালীন ইঙ্গিত পূর্ণ, অপ্রাসঙ্গিক মন্তব্য, তীব্র ব্যাংগাত্মক, বিদ্রুপাত্মক ও ব্যক্তি আক্রমণাত্মক মন্তব্য গুলো না প্রকাশ করার জন্য। এবং বারবার যারা একই কাজ করার চেষ্টা করে তাদের সতর্কতা বার্তা দেয়া এবং উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করার জন্য।

“বিদায় বিডি ব্লগ” কথাটি যেন আর কেউ না বলে, আমাদের কোনও সহ ব্লগার যেন আমাদের ছেড়ে না যায়। দুই একজন মানুষের কারণে যেন বাতাস বিষিয়ে না উঠে।

শাহরিয়ান আহমেদ
১৮.০৭.২০১২