ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

বাংলাদেশে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কে অবমাননা করে কার্টুন প্রকাশ করার মত দুঃসাহস দেখল সামহোয়্যার ইন ব্লগ। গতকাল রাতে সামহোয়্যার ইন ব্লগে দাড়ি পাল্লা নামের কোনও এক ব্লগার মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কে অবমাননা করে কার্টুন প্রকাশ করে। সাথে সাথে সামহোয়্যার ইন ব্লগে তোলপাড় শুরু হয়ে যায়। রাত থেকে মধ্য রাত, ভোর রাত, ভোর সকল এবং দুপুর পর্যন্ত উত্তাল থাকে ব্লগের পাতা। প্রতিবাদী ব্লগের ঝড় চলতে থাকে টর্নেডোর মত যেন সব ধুয়ে মুছে একাকার করে দিবে। দায়ী ব্লগার দাড়ি পাল্লা এবং এই ধৃষ্টতা দেখানোর অপরাধে সামহোয়্যার ইন ব্লগ নিষিদ্ধ করার দাবি করে একে একে ব্লগার প্রতিবাদ স্বরূপ ব্লগ পরিত্যাগ করার ঘোষণা দিয়ে চলে যেতে থাকে ব্লগাররা । ঘটনা চারিদিকে ছড়িয়ে পড়লে আবার উত্তেজনা শুরু হয়।

এই উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে এই ধরনের কাজ করার পেছনের কারণ অবশ্যই খুঁজে বের করা দরকার। সারা পৃথিবী জুড়ে যখন সহিংসতা চলছে তখন কিসের লোভে এই পাপ কাজ? দেশের ভেতর আবার নতুন কোনও সংঘাত তৈরির চেষ্টায় এটা করা হয়েছে কিনা খতিয়ে দেখা দরকার। গোয়েন্দা বিভাগকে দ্রুত অ্যাক্টিভ হতে হবে যে কোনও ধরনের বিদেশী কুচক্রান্ত ঠেকাতে। এতগুলো মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত করলে তার প্রতিক্রিয়া ভয়াবহ ই হবে।

মত প্রকাশের স্বাধীনতার নামে সামহোয়্যার ইন ব্লগ যে ধরনের লেখাকে উত্সাহিত করে তা কোনও ভাবেই দেশের জন্য মঙ্গলজনক না। ব্লগ মডারেটরের বাপ মা তুলে গালি দিলে সেটাও তারা ছাপিয়ে দিবে। বেশ্যা পাড়ার লোকজনও বোধহয় এতটা নোংরা ভাষায় গালিগালাজ করে না ওখানকার ব্লগাররা যা করে।

এই ঘটনাকে কেন্দ্র করে ভয়াবহ কোনও ঘটনা ঘটলে তার দায়িত্ব ওই ব্লগ কর্তৃপক্ষকে নিতে হবে। সরকারের উচিত দ্রুত ব্যবস্থা নেয়া। দোষী ব্লগারকে গ্রেফতার করা এবং সামহোয়্যার ইন ব্লগকে নিষিদ্ধ করা।