ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

গত শনিবার রাঙামাটিতে পাহাড়ী ও বাঙালি দুই কলেজ ছাত্রের মারপিটকে কেন্দ্র করে সংঘর্ষ ধীরে ধীরে পুরা শহরে ছড়িয়ে পড়ে। দুইটি ভিন্ন দল বা গোত্রের মধ্যে ঝগড়া না মারামারি বাধলে অনেক সময়ই তা বৃহত্‍ আকার ধারণ করে। এটা মানুষের অনেকটা প্রাকৃতিক ও আদি কালের অভ্যাস। যেমন- কোনও এক কলেজের কোনও ছাত্রকে যদি অন্য কোনও কলেজের কেউ মারে তবেই লাগবে সংঘর্ষ। ওই একটি ঘটনাকে কেন্দ্র করে দুইটি কলেজের মধ্যে প্রায়ই বিশাল সংঘর্ষের খবর পাওয়া যায়। ছাত্রলীগের কোনও কর্মীকে ছাত্রদলের কেউ মারলেও একই ঘটনা। ব্যাপারটা দুইজনের মধ্যে সীমিত না থেকে বিশাল আকারে ছড়িয়ে যায়।

রাঙামাটিতে ঘটে যাওয়া ঘটনাটাও তাই হয়েছে। যা হওয়ার তো হইছেই, আস ভাই বুকে বুক মিলাই, চল সবাই মিলে মিশে কাজ করি। ব্যাস, ঘটনা এই পর্যন্তই শেষ করা যায়। না! ঘটনাটারে পেচাইয়্যা নারী-ভুরি বাইর না করলে আবার অনেকের নিমক হালাল হইবো না। দেশ প্রেমিকের ভেক ধইরা বিদেশীগো নিমক হলালি করে।

ঘটনাটি সহিংসতায় পরিণত হবার পর যখন পুলিশের নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে থাকে তখন সেখানে বিজিবি এবং সেনাবাহিনী ছুটে আসে। তাদের হস্তক্ষেপের পর ঘটনা দ্রুতই শান্ত হয়ে যায়। ধীরে ধীরে আতংক কেটে যায়। মানুষ এখন আবার স্বভাবিক চলাফেরা শুরু করেছে।

যখন সব কিছু শান্ত হয়ে আসছে তখন আবার অনেকে পরিস্থিতি উত্তপ্ত করার চেষ্টায় রত। উল্টা পাল্টা কথা বলে মানুষকে বিভ্রান্ত করা, পাহাড়ী জনগণকে উত্তেজিত করাই এই সকল কাজের মূল লক্ষ। আজকের খবরে পড়লাম ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন- Ruling Awami League’s ally Workers Party President Rashed Khan Menon said on Monday that the violence in Rangamati was conducted in a planned way.
“Adibasi leader Shantu Larma’s house was attacked. Security forces, especially the army, were linked with this,” he added.” রাশেদ খান মেনন কোন উদ্দেশ্য হাসিল করার জন্য ঠিক এই মুহূর্তে সেনাবাহিনী হাত আছে বলে মন্তব্য করলেন? সেনাবাহিনী যদি জড়িত হতো তবে ঘটনা ঘটার পর মাঠে না এসে তারা ক্যান্টনমেন্ট ই বসে থাকতো।

এই কথা বলার একটাই উদ্দেশ্য, পাহাড়ীদের মনে বাংলাদেশ সেনাবাহিনীর প্রতি চরম ঘৃণা তৈরি করা। যা ইতিমধ্যে মোটামুটি করা হয়ে গেছে। আর পেছনে পেছনে হয়ত চলছে কোনও এজেন্ডার বাস্তবায়ন।

ধন্যবাদ।
শাহরিয়ান আহমেদ।

সুত্র:
‘Rangamati unrest was planned’
Tue, Sep 25th, 2012 5:37 pm BdST
http://www.bdnews24.com/details.php?cid=2&id=233047