ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

শুনেছি প্রত্যেক কাজেরই ফলাফল মানুষ দুনিয়াতে পায়। কিছুদিন আগেও পর্যন্ত পুলিশের লাঠিপেটা বীরত্ব নিয়ে কতই না উপন্যাস, গল্প, কবিতা লেখা হয়েছে। খবরের কাগজ, অনলাইন নিউজ, ম্যাগাজিন জুড়ে সেই বীরত্বগাথা ছাপা হত।

আজ সেই পুলিশ! এমনি ভাবে ছাত্র শিবিরের হাতে মার খাচ্ছে ভাবতেই চোখ ছল ছল করে ওঠে। শক্ত, মজবুত তেল তেলা সেই লাঠিগুলা কই যে হারিয়ে গেল কে জানে! প্রতিদিন মার খায়, রাস্তাঘাটে, মাঠে ময়দানে!

কেন পুলিশ মার খাবে? কেন? কেন? কেন?

বিএনপি আমলে, আওয়ামীলীগের নেতা কর্মীদের পিটিয়ে হাড্ডি-ঘুড্ডি গুড়িয়েছে এই পুলিশ! তোফায়েল, মতিয়া, রাজ্জাকদের মত নেতাদের পিটিয়ে মাটিতে লুটেছিল এই পুলিশ! সেই গৌরবের দিন আজ কোথায় হরিয়ে গেল?

আওয়ামীলীগের এই আমলেও, বিএনপি নেতাদের পিটিয়ে মাটিয়ে শুয়িয়েছে এই পুলিশ! জয়নাল আবেদিন ফারুকের উপর বীরদর্পে ঝাপিয়ে পড়েছিল তো ওরাই।

বিএনপির মহাসমাবেশের সময়, ছাত্রলীগের ছেলেদের সাথে নিয়ে মহাসড়ক থেকে বাস ভর্তি বিএনপি সমর্থকদের নামিয়ে পিটিয়ে তাড়িয়েছে কারা? এই পুলিশ!

তবে আজ কেন এই পরিণতি? কেন? কেন? কেন?

সেই চকচকে, তেল মাখা লাঠিগুলা কোথায়? কোথায় সেই বীর লাঠিয়ালরা?

নাকি এ তোমাদের কোন পাতানো খেলা? নাকি এ তোমাদের অভিনয়? আমি কি করে বিশ্বাস করি সেই দুর্ধষ পুলিশ আজ শিবিরের হাতে মার খেয়ে দিশেহারা! আমি বিশ্বাস করি না! করি না! করি না!

আমি জবাব চাই, পুলিশ কেন মার খায়? কেন? কেন? কেন?

শাহরিয়ান,
১৮।১১।২০১২