ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

১। দ্রুতগামী একটি যাত্রীবাহী বাস ঢাকা থেকে চট্টগ্রাম ছুটে যাচ্ছে, হঠাৎ একটি কুকুর! বাসের সামনে এসে পড়ল, এখন কী করবে বাস ড্রাইভার ? আপনি হলে কী করতেন? একজন মানুষ হিসেবে একটি প্রাণীকে বাঁচানো অবশ্যই কর্তব্য। কিন্তু যদি সেই কুকুরটিকে বাঁচাতে গিয়ে চল্লিশ জন যাত্রীসহ বস্তি খাদে পড়ে যায় তবে? গরু ছাগল, কুকুর বিড়াল এবং হাঁস মুরগি বাঁচতে গিয়ে বাস খাদে ফেলে দেয়ার ঘটনা এদেশে অনেক পুরনো। এই ক্ষেত্রে জীবনের মূল্য (একটি কুকুর অথবা চল্লিশজন মানুষ) বিবেচনা করা হয় না। কাকে অগ্রাধিকার দেয়া হবে এবং ঘটনার ফলাফল কী হতে পারে তা বিবেচনা করার যোগ্যতা বেশিরভাগ ড্রাইভারেরই থাকে না। কুকুর বিড়াল বাঁচানোর পরিণাম কী হতে পারে এবং কতটা ভয়াবহ হতে পারে তার চিত্র আমরা প্রায়ই দেখি। এখানে সিদ্ধান্ত নেয়ার বিষয় হল আমি কী একটি কুকুর বাঁচবো নাকি এতগুলো জীবন।

২। একটি নৌকা, অতিরিক্ত যাত্রীর কারণে মাঝ নদীতে ডুবু করছে, নারী শিশুসহ যাত্রী সংখ্যা দশ জন। কী করবেন আপনি? সবার মালপত্র সব ফেলে দিবেন? টেনেটুনে দশ কেজি, আর তাতেও কাজ হল না। এবার কী ফেলবেন? একটু জোরে বাতাস অথবা বড় একটা ঢেউয়ে ডুবে যেতে পারে নৌকাটি। দশটি জীবন একসাথেই তলিয়ে যাবে পানিতে। কী করবে নৌকার মাঝি? সে কী নয়জনকে বাঁচবে নাকি দশজনকেই ডুবাবে? একজন মাঝির অনেক কঠিন সিদ্ধান্ত হয়ে গেল। আর যদি কেউ যদি সাহস করে নেমে যায় সেই হবে বীর এবং মহান কেউ একজন। এভাবেই সিদ্ধান্তহীনতায় ডুবে যাবে নৌকাটি।

৩। একটি অফিসে পাঁচ হাজার কর্মী কাজ করে, অর্থনৈতিক মন্দায় চার শিফটের কাজ দুই শিফটে নেমে এসেছে। ফলে ব্যবসা নাই, কাজ নাই, টাকার যোগানও নাই। এই অবস্থায় কী করবে কোম্পানিটি? ব্যবসা বন্ধ করে দেবে? নাকি একটা শিফট ছাটাই করে দিয়ে বাঁচিয়ে রাখবে বাকি সবাই কে? এতগুলো লোক ছাটাই করলে তার পরিণামই বা কী হবে, সবাই কী বলবে, শেষ পর্যন্ত কিছুই করা হবে না। বন্ধ হয়ে যাবে ব্যবসা।

সিদ্ধান্তহীনতা, সিদ্ধান্ত গ্রহণের অক্ষমতা, অদূরদর্শিতা, শিক্ষার অভাব, সামাজিক সচেতনতার অভাব এবং ভবিষ্যত পরিণাম সম্পর্কে বেপরোয়া মানবাব কী দায়ী নয় এই ঘটনাগুলোর জন্য?

১৬ বছরের একটি মেয়ের ২৬ টুকরা লাশে পরিণত হওয়ার মত লোমহর্ষক এবং বিভৎস ঘটনা প্রতিবারই সবাই কে নাড়া দেয়। অনেক লেখা লেখি হয়, অনেকে দুঃখ প্রকাশ করে। তারপর কী হয়, কয়দিন পর আবার এমন ঘটনা। কী কারণে এই ঘটনাটি ঘটলো, ছেলেটির সাথে মেয়েটিকে রুমের মধ্যে সবাই দেখে ফেলবে, এই জন্য? ছেলেটির সাথে মেয়েটিকে বিয়ে পরিয়ে দিতে পারে, এইজন্য ? যে সম্মান এবং ঝামেলা এড়ানোর জন্য সে এই জঘন্য কাজটি করল, তা কী হল? কিছুই হয়নি, সে তার এবং তার পরিবারের জীবন ধ্বংস করেছে। এটা কিভাবে সম্ভব যার সাথে কিছুক্ষণ আগে ভালোবাসা হল, তাকে এইভাবে..। এতটা নৃশংস মানুষ কিভাবে হয়..।

একটি মেয়েকে আমি ভালবাসি, তাকে পাবনা বলে তার মুখে এসিড ছুড়ে মারবো? কী ঘটনার কী ঘটনার ফলাফল, তা কী কেউই জানে না। এতটা জাহেল, এতটা অমানুষ আমরা কিভাবে হলাম?

শাহরিয়ান আহমেদ
০৪.০৬.২০১২