ক্যাটেগরিঃ ফিচার পোস্ট আর্কাইভ, রাজনীতি

 

বাংলাদেশের ইমেজ ধ্বংসে অনেক দেশের বিখ্যাত সংবাদ মাধ্যমই নিয়মিত কাজ করে যাচ্ছে। হাজার ভাল খবর ছেড়ে কিভাবে বাংলাদেশকে বিশ্বে নিচু দেখানো যায় সেই চেষ্টায় তারা মগ্ন থাকে। দিন দশেক আগে আমরা তেমন আরো একটি নগ্ন প্রচেষ্টাই দেখেছি। এরা যে টাকা খেয়ে এগুলো করে তাতে সন্দেহ নাই।

“Politics in Bangladesh ”
Banged about

“The prime minister sets the country on a dangerous path ” শিরোনামের এই রিপোর্টে বাংলাদেশের বর্তমান চিত্রটা যতটা খারাপ ভাবে তুলে ধরা যায় তারই একটা জঘন্য নমুনা খুঁজে পাওয়া যায়। ২৬শে মে, ২০১২ তে দি ইকনোমিস্ট পত্রিকায় এই জঘন্য রিপোর্ট প্রকাশ হয়। ছবিটি দেখুন:

কত বছর আগের বলে মনে হয়? মনে পড়ে টু স্ট্রোক স্কুটার গুলোর কথা? আজ থেকে দশ বারো বছর আগের একটি ছবি অ্যাড করে বর্তমান সময়ের বাংলাদেশের চিত্র প্রকাশ করতে চাওয়া হাস্যকর নয় কী ?

রিপোর্টে বাংলাদেশের দুর্দশা, খুন, গুম এবং সরকারী ব্যর্থতার চিত্র বর্ণনা করা হয়েছে। ঠিক আছে, দুর্নীতি এবং অপকর্মের কথা যে কেউ লিখতে পারে। কিন্তু যখন প্রতিবেদন শুরুই হয় অবজ্ঞা আর অবহেলা দিয়ে, বাংলাদেশের চিত্রটা তুলে ধরা হয় বিশ্রী ভাবে, তখন আর বুঝতে বাকি থাকে না।

একটা কথা আছে, পোলাও পচলে অনেক বেশি দুর্গন্ধ হয়। ভদ্র লোকের বেশ ধরে থাকা পশ্চিমাদের বেশিরভাগ মানুষই পচা পোলাও এর মত দুর্গন্ধ যুক্ত। ষড়যন্ত্রমূলক এইসব রিপোর্ট আমরা নর্দমাতেও ফেলি না। ইকনোমিস্টের এই কুকর্মের প্রতিবাদ জানাই।

***
ফিচার ছবি: দি ইকনোমিস্ট প্রতিবেদন এর স্ক্রিনশট [,]