পুলিশ র‌্যাব ও সামরিক গোয়েন্দা সংস্থাগুলোর বাঁধন খুলে দাও, দেশকে বাঁচাও

মাননীয় প্রধানমন্ত্রী আর দেরি না। আপনার কথার সাথে সারা দেশবাসি একমত, এর পেছনে গভীর ষড়যন্ত্র আছে আমরা সবাই অনুভব করি। আপনি দেশকে বাঁচান। পুলিশ র‌্যাব ও সামরিক গোয়েন্দা সংস্থাগুলোর বাঁধন খুলে দিন। দেশকে বাঁচান। গার্মেন্টস আমাদের দেশের অর্থনীতির প্রাণ। দেশকে দাঁড় করিয়ে রেখেছে, মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে, মঙ্গা পীড়িত জনগোষ্ঠীর পেটে দানা পরেছে। বাংলাদেশ তর… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

শত শত প্রাণহানি: খুনি-লুটেরাদের ফাঁসি চাই

বুক ফাটা কষ্ট, আর ক্ষোভ নিয়ে এখন লিখতে বসেছি। প্রতিবাদ করতেই এসেছি আমি। রাজপথে তো যেতে পারি না, চিত্কার করে গলা ফাটিয়ে বলতে পারি না অকর্মা- অপদার্থ সরকারী চাকরদের বিচার চাই। হত্যা কারীদের ফাঁসি চাই। একের পর এক দুর্ঘটনা। একের পর এক। শত শত মানুষ মানুষ জ্বলে পুড়ে, পিষে, চাপা পড়ে, ডুবে মারা যাচ্ছে। এতিম… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে

ইলিয়াস কাঞ্চনে কার এলার্জি?

আমার ছোট্ট একটি প্রতিবাদ। নিরাপদ সড়কের দাবিতে ইলিয়াস কাঞ্চনের এই আন্দোলন তো আজকের না, দেড় যুগ ধরে ইলিয়াস কাঞ্চন নিরাপদ সড়ক চাই ব্যানারে মোটামুটি একাই আন্দোলন করে আসছেন। আর নিরাপদ সড়ক চাই নামটি শুনলেও তো ইলিয়াস কাঞ্চন ছাড়া অন্য কারো চেহারা চোখে ভাসে না। ইলিয়াস কাঞ্চনের এই অবদান সারা দেশের মানুষ জানে, মানুষকে সচেতন করার… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

ফিলিস্তিনে হত্যা বন্ধ হোক

যখন থেকে বুঝতে শিখেছি, তখন থেকেই দেখে আসছি আন্তর্জাতিক খবর মানেই ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসন খবর থাকবেই। রক্তাত্ত শিশুদের ছবি আর অসহায় মায়েদের আহাজারি। মালালা প্রেমে যারা হবু ডুবু খেয়ে তোলপাড় করে তুলেছিল চারিদিক, তারা কেন আজ ফিলিস্তিনে শিশু হত্যার প্রতিবাদে টু শব্দও করে না? আমাদের দেশের কিছু দালাল মিডিয়া যারা প্রতিটা বিষয়ে পশ্চিমা বাবাদের ইশারা… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক ১২

পুলিশ কেন মার খায়? কেন? কেন? কেন?

শুনেছি প্রত্যেক কাজেরই ফলাফল মানুষ দুনিয়াতে পায়। কিছুদিন আগেও পর্যন্ত পুলিশের লাঠিপেটা বীরত্ব নিয়ে কতই না উপন্যাস, গল্প, কবিতা লেখা হয়েছে। খবরের কাগজ, অনলাইন নিউজ, ম্যাগাজিন জুড়ে সেই বীরত্বগাথা ছাপা হত। আজ সেই পুলিশ! এমনি ভাবে ছাত্র শিবিরের হাতে মার খাচ্ছে ভাবতেই চোখ ছল ছল করে ওঠে। শক্ত, মজবুত তেল তেলা সেই লাঠিগুলা কই যে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ১৬

শিবির, পুলিশ আর আওয়ামি লীগ খিচুড়ীতে রহস্যের ঘ্রাণ

আমাদের দেশের রাজনীতি আমার কাছে খিচুড়ীই মনে হয়। সাম্প্রতিক সময়ের ঘটনা সেই খিচুড়ির পাতিলে ঘুটার মাত্রা কেবল বাড়িয়েই চলেছে। খিচুড়ির নতুন উপকরন – শিবির, পুলিশ আর আওয়ামীলীগ বলে সন্দেহ? ঘ্রাণ তো সেই আভাসই দেয়। ছবিতে একজন পুলিশকে দেখা যায়। যার মাথা ফাটিয়েছে শিবির। ঘটনাটি মর্মান্তিক, দু:খজনক, ভীতিকর। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাথা ফাটলে আমাদের মাথার… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

শিবিরের চোরাগোপ্তা হামলা অব্যাহত- সারা দেশে আতংক।

শিবিরের চোরাগোপ্তা হামলা সারা দেশের মানুষের মধ্যে আতংক তৈরি করেছে। সারা দেশে কোথাও না কোথাও এ ধরনের হামলার খবর নিয়মিতই পাওয়া যাচ্ছে। কিছুক্ষণ আগেও বিডিনিউজ টোয়েন্টিফোর এ খবর বেরিয়েছে তাদের আর একটি হামলার। শিকার পুলিশ। কাওরান বাজার মরে পুলিশের একটি মোটর সাইকেল দাউ দাউ করে জ্বলছে। হঠাত্‍ করে তারা বিভিন্ন জায়গা হতে একত্রিত হয়ে মিছিল… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ২০

রাঙামাটি সহিংসতায় সেনাবাহিনীকে জড়ানোর চেষ্টা অশুভ লক্ষণ নয় কী?

গত শনিবার রাঙামাটিতে পাহাড়ী ও বাঙালি দুই কলেজ ছাত্রের মারপিটকে কেন্দ্র করে সংঘর্ষ ধীরে ধীরে পুরা শহরে ছড়িয়ে পড়ে। দুইটি ভিন্ন দল বা গোত্রের মধ্যে ঝগড়া না মারামারি বাধলে অনেক সময়ই তা বৃহত্‍ আকার ধারণ করে। এটা মানুষের অনেকটা প্রাকৃতিক ও আদি কালের অভ্যাস। যেমন- কোনও এক কলেজের কোনও ছাত্রকে যদি অন্য কোনও কলেজের কেউ… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

বাংলাদেশে মহানবী (সাঃ) -কে অবমাননা করে কার্টুন, সামহোয়্যার ইন ব্লগের আস্পর্ধা!

বাংলাদেশে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কে অবমাননা করে কার্টুন প্রকাশ করার মত দুঃসাহস দেখল সামহোয়্যার ইন ব্লগ। গতকাল রাতে সামহোয়্যার ইন ব্লগে দাড়ি পাল্লা নামের কোনও এক ব্লগার মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কে অবমাননা করে কার্টুন প্রকাশ করে। সাথে সাথে সামহোয়্যার ইন ব্লগে তোলপাড় শুরু হয়ে যায়। রাত থেকে মধ্য রাত, ভোর রাত, ভোর সকল… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ২১

পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জঙ্গিরা!

মানবেন্দ্র নারায়ন লারমা (১৯৪১-১৯৮৩) যিনি একজন বাংলাদেশী চাকমা, পার্বত্য চট্রগ্রামের মানুষের অধিকার আদায়ের নামে ১৫ই ফেব্রুয়ারী ১৯৭২ সালে গঠন করেছিলেন পার্বত্য চট্রগ্রাম গণ সংহতি সমিতি (United People’s Party of the Chittagong Hill Tracts) যা PCJSS নামেও পরিচিত। একই সালে লারমা গঠন করেন পার্বত্য চট্রগ্রাম গণ সংহতি সমিতি এর জঙ্গি সংগঠন “শান্তিবাহিনী”। শান্তি বাহিনী নামের এই… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে