ক্যাটেগরিঃ আর্ত মানবতা

 

দেশ জুরে এক যোগে শুরু হয়েছে শীতের প্রকোপ, আমরা সবাই যার যার শীতের কাপড় সংগ্রহ করে ফেলেছি বা করছি। আমাদের যাদের শীতের কাপড় কেনার সামর্থ্য আছে তাদের কোন সমস্যা হবে না, কিন্তু যাদের পেটে দুই বেলা ভাত জোটেনা তারা কি করবে ? প্রচন্ড শীতে যাদের শীতের কাপড় নাই তারা কি দিয়ে শীতের মোকাবেলা করবে ? দেশের কয়েক লক্ষ শিশুরা এই শীতে কোন গরম কাপড় পড়তে পারবে না, এই হিসাবটা শুধুমাত্র ঢাকা শহরের। তাহলে দেশের অন্নান্য শহর ও গ্রাম এলাকা মিলে এই সংখ্যাটা আরও কয়েকগুন বাড়বে। আমরা বুঝতে পারছি, আমাদের মোট জনসংখ্যার একটা বিরাট অংশ বরাবরের মত আসন্য শীতে কষ্ট পাবে। আমাদের কি কিছুই করার নাই ?

আমারা যারা ব্লগার, যারা বিকল্প মিডিয়ার ধারক বাহক, যাদের কারনে অতিতে অনেক অসত্য প্রতিহত করা গেছে, অনেক ভাল কাজ হয়েছে, তারা কি পারি না আরও একটা ভাল কাজ করতে ? আমাদের সামান্য একটু অবদানে হয়ত বা কোন শিশুকে এই শীতে কষ্ট করতে হবে না। আমাদের এই ব্লগে অনেক প্রবীণ ব্লগার আছেন যারা সামাজিক ভাবে ও অনেক গুরুত্বপুর্ন অবস্থানে আছে তারা একটা ভাল পদক্ষেপ নিতে পারেন। আমার ঢাকা বা তার আশে-পাশের ব্লগারদের জন্য কিছু প্রস্তাব আছে।এই ক্ষেত্রে প্রবীন ও দায়িত্বশীল ব্লগারদের মৌলিক ভুমিকা পালন করতে হবে। যারা ঢাকায় স্থায়ী বা ঢাকায় থাকেন তারা কয়েকজন মিলে একটা কমিটি গঠন করে তাদের সাথে যোগাযোগ করার ঠিকানা ব্লগের মাধ্যমে আমাদের কাছে পাঠাবে। আর আমরা যারা ঢাকার বাহিরে থাকি তারা অথবা যারা ঢাকায় থাকি তারা তাদের কাছে আমাদের সাধ্যমত নতুন/পুরাতন কাপড় বা আর্থিক সাহায্য পৌছায়া দিব। তার পর কোন একটা নির্দিষ্ট দিনে সব আগ্রহী ব্লগার রা একত্রিত হয়ে গরীব-অসহায় শিশুদের মাঝে শীতের কাপড় বিতরণ করা যেতে পারে। দেশের অন্নান্য এলাকার ব্লগাররা ও একই ভাবে গরীব-অসহায় শিশুদের মাঝে শীতের কাপড় বিতরন করতে পারেন।

আমি ব্যক্তিগত ভাবে বিশ্বাস করি আমরা যারা ব্লগার, তাদের ব্লগ লেখার বিভিন্ন লক্ষ থাকলে ও আমারা নিঃসন্দেহে দেশ ও দেশের মানুষ কে অনেক ভালবাসি তাই আসুন আমরা ব্লগাররা জাত-পাত-দল সব ভুলে গিয়ে মানুষের পাশে মানুষ হিসাবে সাহায্যের হাত বাড়িয়ে দেই।

মানুষ-মানুষের জন্যে, জীবন-জীবনের জন্যে;
একটু সহানুভুতি কি, মানুষ পেতে পারে না ও বন্ধু ??

[আমার প্রিয় ব্লগার জাহেদ ভাই, জিনিয়া, হৃদয়ে বাংলাদেশ,শিরীন আপু, সুলতান মীর্জা, প্রবীর বিধান সহ অন্নান্য ব্লগার ভাইদের অনুরোধ করছি এই ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য]

…..ধন্যবাদ
পথহারা সৈকত
গাজিপুর,বাংলাদেশ