ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

ইংরেজি Atheism শব্দটি গ্রিক Atheos থেকে এসেছে। যার অর্থ দাঁড়ায় সৃষ্টিকর্তা বা ঈশ্বরের অস্তিত্ব অস্বীকার করা। যে ঈশ্বরের অস্তিত্বকে অস্বীকার করে তাকে নাস্তিক বলা হয়। এখন প্রশ্ন হলো শাহবাগে কারা আন্দোলন করছে? কিসের দাবিতে আন্দোলন করছে?

শুরুতে ব্লগার একটিভিস্টরা এই আন্দোলন শুরু করছে। পরে ধীরে ধীরে সকল শ্রেণি পেশার মানুষ সেখানে যোগদান করল। স্কুল-কলেজ, মাদ্রাসা ও বিভিন্ন ইসলামী সংগঠনসহ বিশিষ্ট ওলামায়ে কেরামগণ সেখানে গিয়ে সংহতি জানাল, মুক্তিযোদ্ধা ও তাদের আত্মীয়-স্বজনরা গিয়ে ফাঁসির দাবিতে সংহতি প্রকাশ করলো। আর সেখানে এখন পর্যন্ত মূল দাবি হচ্ছে কাদের মোল্লার যাবজ্জীবন রায় মানি না। ফাঁসি চাই। একটা গণতান্ত্রিক দেশে যে কেউ শান্তিপূর্ণভাবে আন্দোলন ও সরকারের কাছে আবেদন করতেই পারে, দাবি জানাতে পারে। কিন্তু জামাত-শিবির এটাকে প্রচার করল অন্য ভাবে যে, এখানে সবাই নাস্তিক, ইসলামবিরোধী কার্যকলাপ হয় ইত্যাদি।

বাসে/সিএনজিতে আগুনে পুড়ে যে লোকগুলো মারা গেলো, তারা কি নাস্তিক ছিল? এভাবে আরও অনেক লোক তোমাদের সহিংসতার জন্য মারা গেলো, তারা কি নাস্তিক ছিল? ক্রিকেটে বা যেকোনো খেলায় যখন সব শ্রেণি একত্রিত হয়ে দেশের জন্যে খেলে, ঠিক তেমনি শাহবাগেও দেশের জন্য যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে আওয়াজ চলছে। এখানে কোনো ধর্মের কথা বলা হচ্ছে না। অর্থাৎ এখানে সকলের দাবি একটাই, যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই।

দেশের সকল টিভি মিডিয়া সরাসরি দেখাচ্ছে, রেডিও ও পত্রিকাগুলোতেও বার বার বলা হচ্ছে যে যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে শাহবাগে আন্দোলন হচ্ছে। অথচ, কিছু বেকুব আছে যারা এই সোজা-সাফটা কথাটা বুঝে না। মিথ্যা কথা রটাচ্ছে। আমরা মুসলিম, আমাদের ধর্ম ইসলাম, ইসলাম শান্তির ধর্ম। এদেশে আরও ইসলামী দল আছে, যারা শান্তিপূর্ণভাবে ইসলাম প্রচার করে যাচ্ছে। আর তোমরা ইসলামকে ব্যবহার করে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান করছো। ক্ষমতায় যাওয়ার জন্য মানুষ খুন, হরতাল, গাড়ি পোড়ানোসহ মানুষের জান-মালের ক্ষতি করছো। ইসলামে গণতন্ত্র হারাম, আর তোমাদের জন্য তা কিভাবে হালাল হলো-বুঝলাম না। ইসলামে নারী নেতৃত্ব হারাম, আর তোমাদের জন্য তা কিভাবে হালাল হলো নাকি আরাম হলো-বুঝলাম না। ৭-৮ জন ধর্ষণকারী, খুনি, যুদ্ধাপরাধী নেতাকে বাঁচানোর জন্য তোমরা মিথ্যা চেষ্টা করছ, অথচ তোমাদের এই ভুল চিন্তার কারণে যে গত কয়েক দিনে প্রায় ৩০ জনের মতো লোক মারা গেলো, তাদের জবাব তোমরা কিভাবে দিবে? তোমাদের নেতাদের জীবনের দাম আছে, আর যে কচি-ছাওয়ালগুলোর জীবন নষ্ট হচ্ছে, প্রাণ যাচ্ছে তাদের জীবনের কোনো দাম নাই? ইসলাম শান্তির ধর্ম- আর তোমরা বার বার অশান্তি সৃষ্টি করছো, নিজেকে মুসলিম দাবি করছো, এটা খুবই দুঃখজনক। সঠিক পথে, শান্তিপূর্ণভাবে, সঠিক চিন্তা করে, বুঝে শুনে এগুনোটাই কি ভালো না?