ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

ভাগ্যবান আমি। আমি একজন এমডি। ডক্টর অফ মেডিসিনও ভাবতে পারেন আবার ম্যানেজিং ডাইরেক্টরও ভাবতে পারেন। আমি যখন জাপানে গিয়েছিলাম ওরা আমার নাম লিখেছিলো এভাবে- আজিজুর রহমান এমডি (Ajijur Rahman MD) হয়ত মনে করেছিলো আমি ভুল করে শুরুতে এমডি লিখে ফেলেছিলাম, তাই এমডিকে প্রথম থেকে কেটে শেষে নিয়ে গিয়েছিল। একজন তো একদিন ডক্টর বলে সম্বোধন করে বসলো। আমি বললাম আমি ডক্টর নই, ফার্মাসিস্ট। সে বলে তুমি এমডি মানে ডক্টর অব মেডিসিন না? বললাম, আমাদের দেশে আমরা প্রফেট মোহাম্মদের নাম সংক্ষেপে এমডি হিসেবে লিখি। এটা মোহাম্মদের এব্রিভিএইশন। শুধু আমার না, জাপানে এবং অন্যান্য দেশে অনেকের এই অভিজ্ঞতা হয়েছে বলে শুনেছি।

লন্ডনে এসে আমার অনেক দেশের মুসলিম ছাত্র-ছাত্রীদের সাথে পরিচিত হওয়ার সুযোগ হয়েছে। কিন্তু এই অদ্ভুত সংক্ষেপকরণ অন্য দেশের মুসলিমদের নামের মধ্যে কখনো চোখে পড়েনি। অন্য দেশে আমাদের মতো নামের প্রথম অংশ মোহাম্মদ রাখা খুব কমন। সেক্ষেত্রে তারা পুরো মোহাম্মদ (Mohammed or Mohammad or Muhammed or Muhammod ) লিখে। অবশ্য ইন্দোনেশিয়ায় নাকি মোহাম্মদকে সংক্ষেপে মোহ∙ (Moh.) লিখার প্রচলন আছে।

মুসলিম দুনিয়ায় মোহাম্মদ নামটি খুব জনপ্রিয়। এমনকি ইউরোপে বা আমেরিকায় বসবাসরত মুসলিমদের মাঝে ছেলে সন্তানের নাম মোহাম্মদ রাখাটা খুব কমন। গত বছর ব্রিটেনে মোহাম্মদ ছিলো সবচেয়ে জনপ্রিয় নাম। কিন্তু এখানে সবাই নামটা পুর্নাঙ্গভাবে লিখে। এমডি নয়!

একিভাবে আমাদের দেশে মেয়েদের নামের শুরুতে মোসাম্মাতের বদলে “মোস্ট” (Most.) লিখার প্রচলন রয়েছে। যদিও এটা সংখ্যায় এমডির থেকে অনেক কম বলে মনে হয়। যে মেয়েদের নামের প্রথমে এই “মোস্ট” আছে এবং বিদেশে পড়ার, থাকার বা আসার সুযোগ হয়েছে, তাদের কি অভিজ্ঞতা, কেউ এই লিখা পড়ে থাকলে, আমাদের সাথে শেয়ার করলে ভালো লাগবে।

আমাদের দেশে প্রিয় নবীজির নামের এই সংক্ষেপকরণ কবে শুরু হয়েছিলো জানিনা। কেনইবা এটাকে সংক্ষেপ করে লিখা জরুরী হয়ে পড়েছিলো? ব্রিটিশ আমলে ভারতবর্ষে মুসলিমদের হীনমন্যতা থেকে নয়তো? এটা নিয়ে কিন্তু গবেষণা করার সুযোগ রয়েছে। পাশাপাশি সবাইকে সচেতন করার প্রয়োজন হয়ে পড়েছে। চাইলে আপনার পুরো মোহাম্মদ লিখে আপনার সন্তানের নাম রাখুন, না হলে দরকার নাই। সুন্দর অর্থবোধক যে কোন একটা নাম রাখুন। এটাই সুন্নত। আপনার সন্তানের নামকে অন্যরা মানে দেশের বাইরে ভুলভাবে উপস্থাপন করুক এটা অবশ্যই আপনার কাম্য নয়।

মোঃ আজিজুর রহমান শামীম

লন্ডন থেকে

ইমেইলঃ ajijur.rubd@gmail.com