ক্যাটেগরিঃ দিনলিপি

কেমন আছিস সুমনা? কতদিন দেখিনা তোকে। ৭ টা বছর পার হয়ে গেল। যে আমি একটা দিন ও তোকে না দেখতে পারলে,তোর সাথে কথা না বলে থাকতে পারতাম না,সেই আমি সাত সাত টা বছর তোকে না দেখে দিব্যি কাটিয়ে দিলাম্‌। জীবন নিয়ে ব্যস্ত রে … বড়ই ব্যস্ত তোর প্রাণের বন্ধু। কিন্তু কই, এমন একটা দিন তো নেই যে তোর কথা আমার মনে আসেনা ? কেমন করে ভুলি তোকে সুমনা ?? কেমন করে??

সেই কলেজের ২য় বর্ষ থেকে আমাদের বন্ধুত্ব শুরু। কত স্মৃতি বন্ধু আমার…কত স্মৃতি…কত মান অভিমান…কত কান্না কাটি… কত পত্র বিনিময়…কত হাসি…কত গান। কলেজ পাশ করার পর একসাথে ভার্সিটি কোচিং করলাম। একসাথে পরীক্ষা দিলাম,টিকলাম ও। কিন্তু আলাদা ডিপার্টমেণ্ট হল। খুব মন খারাপ হল দুজনের। তারপর ও ক্লাশ ফাঁকি দিয়ে প্রতিদিন বিকাল পর্যন্ত দুজন টো টো করতাম। তুই আমাকে ডাকতি সুহৃদ,আর আমি ডাকতাম তোকে সুমনা। তোর মনটা ছিল খুব ই সুন্দর …শিশুসুলভ। আমার নামকরণ টা যথার্থই হয়েছিল। কত টা পথ দুজন একসাথে পাড়ি দিলাম। আমাদের বিয়ে হল…তোর আমার দুজনের ই মেয়ে হল। তাদের নিয়ে আমাদের দুজনের কতই না স্বপ্ন বোনা। তারপর আবার ও দুজন একসাথে ভর্তি হলাম এম’এড এ, সেই প্রিয় ঢাকা ভার্সিটি তে ক্লাশ। আবার ও সেই আগের অপার আনন্দের দিন গুলো ফিরে পাওয়া। সুমনা …তোর মতো এতো প্রাণবন্ত মেয়ে এই জীবনে আর দেখলাম না। এতো হাসতে পারতি তুই,আর অনবরত কথা বলতি। অথচ সেইদিন তোর সব হাসি,সব কথা থেমে গেল। কেমন করে পারলি রে…

তোকে দেখে আসার পর আমি হয়ে পড়লাম ভয়ানক অসুস্থ। আমি যে কিছুতেই বিশ্বাস করতে পারছিলাম না।
এখন প্রতিমাসে অন্তত ৫/৬ বার তোকে আমি পাই আমার স্বপ্নে। একবার দেখি, তুই খুব অভিমান করে আছিস। কেন আমি তোর সাথে দেখা করিনা। আবার দেখি তুই খুব হাসছিস। আরেকদিন দেখি,খালাম্মা বলছেন, দেখ মা, দেখ আমার মেয়ে ফুল হয়ে গেছে। দেখি একটা টবে খুব সুন্দর ফুল হয়ে ফুটে আছিস তুই।

মাঝে মাঝে তোকে হারানোর বেদনা টা বড়ই প্রকট হয়ে উঠে। তখন সত্যি তোকে খুব ফিরে পেতে ইচ্ছে করে। যেমন আজকে একটা ছোট কবিতা পরে তোকে আবারো খুব ফিরে পেতে ইচ্ছে করল।
If tears could build a stairway
And memories a lane
I’d walk right up to heaven
And bring you home again ….

বন্ধু আমার,হাজার ও ব্যস্ততার মাঝেও ভীষণ মিস করি তোকে…ভীষণ মিস করি। আমার বিশ্বাস, স্বর্গের বাগানে একটা সুন্দর ফুল হয়ে ফুটে আছিস তুই। তোর সুন্দর মিষ্টি সৌরভে স্বর্গ আজ ভরে আছে। ভাল থাক প্রাণের বন্ধু আমার…অনেক ভাল থাক। আর তোর সাথে কাটানো সুন্দর মুহূর্ত গুলোর স্মৃতি নিয়ে আমি এগিয়ে যাই …