ক্যাটেগরিঃ রাজনীতি


.
পদ্মা সেতু খুলনা- বরিশাল বিভাগের মানুষের আকাঙ্খা । নেতাদের অনেক বড় বড় কথা শুনেছি কিন্তু আজও পদ্মা সেতু ও এই অঞ্চলে গ্যাস দিতে সব সরকারই ব্যর্থ । বিশেষ করে বিএনপি খুলনা বিভাগকে সব সময় অবহেলা করেছে । বিএনপি বগুড়ার মতো ছোট শহরে গ্যাসের ব্যবস্থা করেছে কিন্তু বাংলাদেশের তৃতীয় বড় শহর শিল্প নগরী খুলনাকে গ্যাস সরবরাহ করার প্রয়োজনীয়তা মনে করেনি । এমনকি বিএনপি শাসন আমলে খুলনার মেয়র তৈয়বুর রহমানও এক বার আক্ষেপ করেই বলেছিলেন যে যদি সরকার গ্যাস দিতো তাহলে শিল্প নগরী খুলনা পূর্ণতা পেতো । তৈয়বুর রহমান বিএনপির পক্ষ থেকেই মেয়র নির্বাচিত হয়েছিলেন ।

বিএনপির রাজনৈতিক চরিত্র হলো এই রকম- বিএনপি নিজে বড় কোনো কাজ করবে না আবার কেউ করতে গেলে তাকে কামড়ে ধরে । বিএনপি নেতাদের কাছে আমার প্রশ্ন আপনারা আপনাদের সু-নীতি দ্বারা পদ্মা সেতু কেন নির্মান করেননি ? আপনারা যদি বেশি কথা না বলে পদ্মা সেতু নির্মান করে ফেলতেন তাহলে তো আর আজ আবুল হোসেন দুর্নীতি করার সুযোগ পেতেন না । তিন তিন বার ক্ষমতায় এসেও তো আপনারা পদ্মা সেতু বানাননি তাহলে আজ এত কথা বলেন কোন মুখে ? নাকি মানুষকে পাগল মনে করেন ? এই দেশের মানুষ পাগল না । যদি বাংলাদেশের মানুষ পাগল হতো তাহলে ৭১-এ বঙ্গবন্ধুর ডাকে সাড়া না দিয়ে মৌদুদী ও গো আযমের ডাকে সাড়া দিতো । বাংলার জনগন তা করেনি । আজ আপনারা মুক্তি যুদ্ধ তথা মুক্তি যুদ্ধের পক্ষের শক্তির বিরুদ্ধে যে নির্লজ্জের মতো অপপ্রচার চালিয়ে যাচ্ছেন তা যে বাংলাদেশীরা ভালো করেই বোঝে তার প্রমাণ হলো সংসদে আপনাদের মাত্র ৩০ সিট ।

দুর্নীতি বাংলাদেশের কালচারে পরিণত হয়েছে; দেশের সকল সরকারি ডিপার্টমেন্টে দুর্নীতি হচ্ছে এবং পাশাপাশি উন্নয়ন মূলক কাজও হচ্ছে । বিএনপি ধোয়া তুলসি পাতা নয় । ভাঙা বাক্সের মালিক জিয়ার ছেলেরা আজ দেশের শ্রেষ্ঠ ধনীদের সারিতে, কোথা থেকে আসলো এত টাকা ? জিয়া পরিবারের টাকার উৎস নিয়ে জনমনে প্রশ্ন আছে । এই প্রশ্নের উত্তর বিএনপিকে এক দিন দিতেই হবে ।

বিএনপি নেতাদের কাছে আমার অনুরোধ আপনারা ধৈর্য ধরুন । আপনারা যদি মনে করেন যে আওয়ামী লীগ নিজের পকেট ভারি করছে তাহলে এই সুযোগ পরে আপনারাও পেতে পারেন । এই সেতু তো আর দুই-এক বছরে সম্পন্ন হয়ে যাবে না, যদি আগামী নির্বাচনে আপনারা জয়ী হতে পারেন তাহলে তখন হবে আপনাদের খাওয়ার পালা । এই ভাবে পালাক্রমে জনগনের পেটে লাথি মেরে আপনারা খেতে থাকুন; আপনাদের ঠেকানোর ক্ষমতা আমাদের নেই ।

যাই হোক, দুর্নীতি করা তো নেতারের ফ্যাশন । কে কি দুর্নীতি করলো সেটা বড় কথা নয়, পদ্মা সেতুটাই বড় কথা । আমরা আপনাদের কু-রাজনীতি চাই না, পদ্মা সেতু চাই । দয়া করে সেতুটি হয়ে যেতে দিন । দুর্নীতির হিসেব করার আপনারা অনেক সময় পাবেন কিন্তু সেতুর কাজ যেন বিলম্বিত না হয় সেই দিকে লক্ষ রাখা সবার দায়িত্ব ।