ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে । রাষ্ট্র বঙ্গবন্ধুকে জাতির জনকের মর্যাদায় ভূষিত করেছে । তিনি যদি তখন স্বাধীনতার ডাক না দিতেন তাহলে হয়তো দেশ এখনো পরাধীন থাকত । যার সংগ্রামের ফলে আজ আমরা স্বাধীন জাতি তার সন্মন্ধে কি অবমাননাকর কথাবার্তা বলা উচিৎ ?

দুঃখের বিষয় কিছু অসভ্য মানুষ এখনো বঙ্গবন্ধুর ব্যাপারে অবমাননাকর বক্তব্য দিয়ে যাচ্ছে । বঙ্গবন্ধু আমাদের জাতীয় সম্পদ যার ডাকে আমরা স্বাধীনতা যুদ্ধ করেছি, তাই বঙ্গবন্ধুই হতে পারেন আমাদের একতার প্রতীক । আমারা যে যেই দলই করি না কেন বঙ্গবন্ধুর ছত্রছায়ায় যদি আমরা সবাই থাকতে পারি তাহলে আমাদের মধ্যে দ্বিধা-বিভক্তি থাকবে না । ১৭ কোটি বাংলাদেশির দিকে অন্য কোনো দেশ বাঁকা চোখে তাকাবার সাহস পাবে না । বঙ্গবন্ধু বাংলাদেশিদের স্বাধীনতা দিয়েছেন, তাকে আঁকড়ে ধরেই দেশের উন্নতি করতে হবে । সকল দলের কাছে আমার অনুরোধ আপনারা বঙ্গবন্ধুর ছবি ব্যবহার করুন । সভাসমাবেশে বক্তৃতাদানকালে বঙ্গবন্ধুকে স্বরণ করবেন । হিংসার রাজনীতি বর্জন করুন। বঙ্গবন্ধুকে সকল বিতর্কের উর্ধ্বে রাখুন । পাশাপাশি আমি সরকারের কাছে অনুরোধ করছি, বঙ্গবন্ধুর চেতনাকে সংরক্ষনের ব্যবস্থা করুন। তার জন্য সংসদে আইন পাশ করুন । এই স্বাধীনতা সংগ্রামের মহা নায়ককে নিয়ে যেন কেউ অবমাননাকর মন্তব্য করতে না পারে । বঙ্গবন্ধুর বিরুদ্ধে কেউ মন্তব্য করলে তা দেশদ্রোহীতার অন্তর্ভুক্ত হতে হবে এবং সেই ব্যক্তিকে দেশদ্রোহীতার অভিযোগে অভিযুক্ত করে শাস্তির ব্যবস্থা করতে হবে ।

যারা বিতর্ক করতে পছন্দ করেন তাঁরা খন্দকার মুস্তাক, জিয়াউর রহমান, এরশাদ, খালেদা, শেখ হাসিনা ও জেনারেল মঈন প্রমুখকে নিয়ে রাত-দিন বিতর্ক করতে পারেন । দয়া করে বঙ্গবন্ধুর ব্যাপারে কটুক্তি করে নিজেদের নাম স্বাধীনতা বিরোধীদের খাতায় লেখাবেন না ।