ক্যাটেগরিঃ রাজনীতি

 

মাননীয়া বিরোধী দলীয় নেত্রী ও প্রাক্তন প্রধান মন্ত্রী বেগম খালেদা জিয়া কয়েক দিন ধরে রোডমার্চ করছেন একথা আপনাদের সবারই জানা। তিনি তত্ত্ববধায়ক সরকারের পুণরায় বহালের দাবিতে ও জামাত নেতাদের মুক্তির জন্য সারা বাংলাদেশ চষে বেড়াচ্ছেন । আওয়ামী লীগ সরকারকে বধ করতে তিনি কোনো কিছু বলতে বাকি রাখছেন না। সেদিন খালেদা জিয়া তাঁর সমর্থকদের উদ্দেশ্যে বক্তৃতা দিতে গিয়ে এক নতুন তথ্য দেশবাসীকে দিলেন, যা শুনে আমি তো একেবারে মনে হলো আকাশ থেকে পরেছি ।

খালেদা জিয়া বলেছেন, ”আওয়ামী লীগ মুক্তিযুদ্ধ করেনি”! বিশ্বাস করুন আমি এই কথা জানতাম না । শুধু আমি নই, বাংলাদেশি এবং পাকিস্তানি কারো এই কথা জানা ছিল না । পাকিস্তানের কথা এই জন্য বললাম, বাংলাদেশ তো পাকিস্তানের কাছ থেকে স্বাধীন করা হয়েছে, তাই পাকিস্তানিরা ভালো করে জানে যে বাংলাদেশের স্বধীনতা যুদ্ধ কোন দলের নেতৃত্বে হয়েছিলো । তাছাড়া মুক্তিযুদ্ধ দেখেছে এমন লক্ষ লক্ষ মানুষ এখন বাংলাদেশে জীবিত, যাদের সবার অন্তরে মুক্তিযুদ্ধের ইতিহাস লিপিবদ্ধ আছে। কিন্তু খালেদা জিয়া আজ যেই তথ্য দিলেন এই তথ্য সয়ং মুক্তিযোদ্ধারাও জানতেন না । খালেদা জিয়ার কাছে জাতি চির কৃতজ্ঞ থাকবে এই চরম সত্যটি বলার জন্য । আমরা জানি মুক্তিযুদ্ধের সময় হাজার হাজার মানুষ ভারতে গিয়ে আশ্রয় নিয়েছিলো এবং সেখান থেকে ট্রেইনিং ও অস্ত্র নিয়ে আমাদের যুবকরা দেশে ফিরে আসে ও মুক্তিযুদ্ধ করে । কিন্তু খালেদা জিয়া বলছেন আওয়ামী লীগ নাকি শুধু সীমান্তের এপার থেকে ওপার গিয়েছিল মুক্তিযুদ্ধ করেনি ।

তাহলে মুক্তিযুদ্ধ কারা করল? সম্ভবত নিজামী, মুজাহিদী, সাকা চৌধুরী, সাঈদিরা মুক্তিযুদ্ধ করেছে । তাই তো এই চিহ্নিত রাজাকাররা বেগম জিয়ার এত প্রিয় । এই জন্যই বিচারাধীন যুদ্ধাপরাধীদের মুক্তির জন্য তিনি রোডমার্চ করছেন । দেশের মানুষকে তিনি কত বোকা ও নির্বোধ ভাবেন । তিনি বলে দেবেন মুক্তিযুদ্ধ কে করেছে, যেন দেশের মানুষ জানে না । দেশের সব মানুষ পাগল শুধু খালেদা জিয়াই এক চতুর ।

আওয়ামী লীগ মুক্তি যুদ্ধ করেনি, এই কথা শুনে হাসতে হাসতে আমার পেটে ব্যথা হয়ে গেছে । যত সব পাগলের প্রলাপ ।