ক্যাটেগরিঃ রাজনীতি

 

ইদানিং বাংলাদেশিরা না বুঝলেও হিন্দী গান শ্রবনের প্রতি অনেক বেশি ঝুকে পড়েছে । তবুও এই বিখ্যাত গানটি প্রায় সবারই শোনা—– ”এক দিকে দুনিয়া আরেক দিকে তুমি আমার নূরজাহান আমার নূরজাহানি” ।

ঠিক এই গানটির মতোই এক দিকে লক্ষ লক্ষ শহীদের রক্ত আরেক দিকে খালেদা জিয়া । কী সাংঘাতিক কান্ড এক মুর্তেই স্বাধীনতার ইতিহাসটাই বদলে দিলো । কে জানে কবে আবার বাংলাদেশের নামটাই না বদলে ফেলে, অবস্থা দেখে তো তাই মনে হচ্ছে । বলে কিনা আওয়ামি লীগ মুক্তি যুদ্ধ করেনি । নিজামী, সাকা চৌধুরী, কাদের, মুজাহিদরা স্বাধীনতার পক্ষের শক্তি । স্বৈরাচারী নেতা হয়েও যেই কথা জিয়া বলার সাহস পায়ননি সেই কথা তাঁর সহধর্মিনী বলে ফেললেন । বেশ চমৎকার বলা যেতে পারে । জিয়া ও তো বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে মুক্তি যুদ্ধ করেছেন তাহলে জিয়া রাজাকারদের পক্ষে কি করে যেতে পারেন ?
স্বাধীনতার প্রায় অর্ধ সতাব্দী হতে চল্লো । আমরা তো এখনো মুক্তি যুদ্ধ কে করলো আর কে করলো না সেই বিতর্কথেকে বেরিয়ে আসতে পারলাম না দেশের উন্নতি কি করে করবো ? বঙ্গবন্ধু ও জিয়ারা দেশকে রাজনৈতিক মুক্তি দিয়েছে, এখন এই দেশকে অর্থনৈতিক মুক্তি কারা দেবে ? বাংলাদেশ অর্থনৈতিক মুক্তি চায় ।