ক্যাটেগরিঃ ব্লগ

 

১৭ কোটি মানুষের দেশের প্রশাসনিক অঞ্চল মাত্র একটি, এরকম চিত্র অন্যান্য দেশে খুঁজে পাওয়া কঠিন । যুক্তরাষ্ট্রের ৩০ কোটি জনগনের পঞ্চাশটি প্রদেশ এভারেজ এক প্রদেশে দুই কোটি মানুষও পড়ে না । ১৯০৬ সালে ইংরেজ সরকারের করা প্রশাসনিক অঞ্চল পূর্ব বঙ্গ, ১০৫ বছর
পরও আমরা সেটাই নিয়ে বসে আছি । যদিও এরশাদ সরকার জেলা গুলির বিকেন্দ্রীকরণ করে এক নতুন যুগের সূচনা করেছে । শুধু তাই নয়, এই প্রাক্তন রাষ্ট্রপতি বাংলাদেশকে আটটি প্রদেশে বিভক্ত করার প্রস্তাবও করেছেন । আমিও মনে করি বাংলাদেশকে কয়েকটি প্রশাসনিক অঞ্চলে বিভক্ত করে দেওয়া উচিৎ এতে দেশ ও জাতির দ্রুত উন্নতি সম্ভব হবে ।
১০৫ বছরে পূর্ব বঙ্গের জনসংখ্যা কয়েক গুন বৃদ্ধি পেয়েছে তাই এই দেশকে আটটি না হলেও অন্তত পাঁচটি প্রদেশে বিভক্ত করে দেওয়া যেতে পারে । আমি নিম্নে পাঁচটি প্রদেশ কেমন হবে তার কিছু নমুনা তুলে ধরলাম ।

১- দক্ষিণ প্রদেশ
রাজধানী- খুলনা
অঞ্চল- বৃহত্তর যশোর, খুলনা, কুষ্টিয়া, ফরিদপুর, বরিশাল ও পটুয়াখালী ।

২- উত্তর পূর্ব প্রদেশ
রাজধানী- চট্টগ্রাম
অঞ্চল- বৃহত্তর কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রাম ।

৩- পূর্ব প্রদেশ
রাজধানী- সিলেট
অঞ্চল- বৃহত্তর সিলেট, ময়মনসিংহ, টাঙ্গাইল ও জামালপুর ।

৪- মধ্য প্রদেশ
রাজধানী- ঢাকা
অঞ্চল- বৃহত্তর ঢাকা জেলা । এই প্রদেশটি শধু বৃহত্তর ঢাকা জেলাকে নিয়েই হবে ।

৫- বরেন্দ্র প্রদেশ
রাজধানী- রাজশাহী
অঞ্চল- বৃহত্তর পাবনা, রাজশাহী, বগুড়া, রংপুর ও দিনাজপুর ।

আমি এখানে শুধু বৃহত্তর জেলা গুলির নাম উল্লেখ করেছি । বৃহত্তর সব গুলি জেলাকে বিভাগ করতে হবে । বৃহত্তর ঢাকা জেলাকে একাধিক বিভাগে বিভক্ত করে দেওয়া যেতে পারে ।
একাধিক প্রদেশ করা হলে কোনো দলের ধর্মঘটই পুরো দেশকে প্রভাবিত করতে পারবে না কারন বিভিন্ন প্রদেশে বিরোধী দলেরও সরকার থাকবে । তখন বিরোধী দলের মধ্যে না পাওয়ার বেদনা এতটা প্রবল থাকবে না । একাধিক প্রদেশ হলে দেশও বৈচিত্রময় হবে । এতে জাতীয় মন মানসিকতার উচ্চতা বৃদ্ধি পাবে ।
শুদ্ধ বাংলা ভাষা প্রদেশ গুলির সরকারী ভাষা হবে ।
প্রদেশ গুলিকে পূর্ণ স্বায়ত্বশাসন দিতে হবে । কেন্দ্রীয় সরকারের হাতে মাত্র তিন চারটি মন্ত্রনালয় থাকবে ।
আমাদের দেশের মানুষ নতুন ব্যবস্থাকে সহজে গ্রহন করতে অভ্যাস্ত নয় তাই অনেকে হয়তো আমার এই প্রস্তাবের বিরোধিতা করবেন । হয়তো কেউ কেউ আমার এই প্রস্তাবের কঠোর সমালোচনাও করবে কিন্তু বাস্তবতা হলো ১৭ কোটি জনগনকে ভালো সেবা দিতে আজ না হয় কাল আমাদেরকে এই পথে হাঁটতেই হবে ।

বিডিনিউজ২৪-এর কাছে আমার অনুরোধ আমার এই পোস্টের বক্তব্যটি সরকারের কান পর্যন্ত পৌঁছে দেবেন ।