ক্যাটেগরিঃ বিবিধ

পারফিউম কেনার সময় আমরা অনেকেই দ্বিধা দ্বন্দ্বে ভুগি। আপনি যদি পারফিউম সম্বন্ধে একেবারেই নতুন হন তবে প্রথমে basenotes.net থেকে কিছু পারফিউমের রিভিউ পড়তে পারেন। তারপর আরও জানতে চাইলে fragrantica.com থেকে আরও কিছু রিভিউ পড়ুন। রিভিউ পড়ার পর যেগুলো ভালো লাগবে সেগুলোর একটা তালিকা করে আপনার পছন্দের পারফিউমটি বেছে নিন। কেনার আগে অবশ্যই দু’একটি পারফিউম শুকে নিন (দু’একটির বেশী একবারে টেস্ট করবেন না)। হাতের কবজির উল্টা পিঠে যেখানে পালস বিট করে সেখানে একটি স্প্রে দিন। কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর সিদ্ধান্ত নিন। শুধু রিভিউ দেখে সিদ্ধান্ত নিবেন না। কারণ সবার বডি কেমিস্ট্রি এক না তাই সবার শরীর থেকে সবসময় একই গন্ধ বের হয়না। আরও একটি কথা, দাম দিয়ে সবসময় পারফিউমকে বিচার করা ঠিক না। একটি দামী পারফিউম আপনার জন্য স্যুট নাও করতে পারে আবার একটি কমদামী পারফিউমও খুব ভালো মানের হতে পারে। তবে অবশ্যই পারফিউমটি ব্র্যান্ডেড হতে হবে। আমি রিভিওতে কয়েকটি ভাগে রেটিং করেছি। যারা তাদের আশেপাশের লোকজনের কাছে গন্ধটা ছড়াতে চান তারা প্রজেকশন/Sillage এর রেটিং দেখুন এমনিভাবে যারা খুব ভালো গন্ধ যুক্ত সুগন্ধি চান তারা গন্ধের রেটিং দেখুন। অধিকাংশ পারফিউমই পারফিউম ওয়ার্ল্ডের বিভিন্ন শোরুমে পাবেন। যেগুলো পারফিউম ওয়ার্ল্ডে পাবেন না সেগুলো আলমাস সুপার শপ ও রাপা প্লাজায় পেতে পারেন।

A*Men Pure Havane (2011) by Thierry Mugler:
ফরাসী কোম্পানি Thierry Mugler গুর্মান্ড (gourmand) ধরনের সুগন্ধি তৈরির জন্য বিখ্যাত। থিয়েরী মুগলার A*মেন সিরিজের অনেকগুলো সুগন্ধি তৈরি করেছে। A* দিয়ে Angel বুঝানো হয়। এটি শীতকালে ব্যাবহার উপযোগী। A*Men শব্দটি থেকে বুঝা যায় এটি ছেলেদের জন্য তৈরি। এর গন্ধটা কিছুটা বিখ্যাত Burberry London for Men মতো। প্রজেকশন ও লনজেভিটি মোটামোটি ভালো। টপ নোটে মিষ্টি হালকা টোবাকোর গন্ধ পাবেন, কিছুটা মিষ্টি জর্দার মতো। তবে এটা বেশিক্ষণ পাওয়া যায়না। কিছুক্ষণ পড়েই মিডল নোটে হালকা হানি এসেন্সের সাথে ভ্যানিলা ও চকলেটের ফ্লেবার পাবেন। আর বেস নোটে থাকছে ওরিয়েন্টাল স্টাইরেক্স, লেবডেনাম ও এমবারের সৌরব। এর প্রজেকশন খুব মাইল্ড তাই ভালো প্রজেকশনের জন্য ৫-৬ টি স্প্রের দরকার হয়। ৫/৬ টি স্প্রে দিলে ১০ ঘন্টার বেশী লাস্টিং করে। এটি পারফিউম ওয়ার্ল্ডের যেকোনো শোরুমে পাবেন।

স্থায়ীত্বঃ ৮/১০ (১২ ঘন্টা)
প্রজেকশন (Sillage): ৭.৫/১০
নোটসঃ ৭/১০
গন্ধঃ ৮.৫/১০
দামঃ ৬/১০ (১০০ মিলি, দাম ৫৪৪৫, ভ্যাট ৪%)

A*Men Pure Havane (100 ml).

A*Men Pure Malt (2009) by Thierry Mugler: A*Men Pure Malt:
পিওর মল্ট তার এলকোহলিক স্মোকি-উডি-স্পাইসি এরোমার জন্য জনপ্রিয়। এটিও শীতকালে ব্যাবহার উপযোগী। A*Men Pure Havane এর মতো এর প্রজেকশন ও লনজেভিটিও অসাধারণ। পিওর মল্টের টপ নোটে ফ্রুটি এবং মিডল নোটে উডি-মল্টের প্রাধান্য বেশি। আর ড্রাই ডাউনে থাকছে ওরিয়েন্টাল মিশ্রণের সাথে ফ্রুটি-স্মোকি-উডি-স্পাইসি ফ্লেবার। এটি পারফিউম ওয়ার্ল্ডের যেকোনো শোরুমে পাবেন।

স্থায়ীত্বঃ ৮/১০ (১২ ঘন্টা)
প্রজেকশন (Sillage): ৭.৫/১০
নোটসঃ ৮/১০
গন্ধঃ ৮.৫/১০
দামঃ ৬/১০ (১০০ মিলি, দাম ৫২০০-৫৫৫০, ভ্যাট ৪%)

A*Men Pure Malt (2009).

Acqua di Giò pour Homme (1996) by Giorgio Armani
এটি একটি ক্লাসিক সুগন্ধী। পুরুষদের অন্যান্য ট্রাডিশনাল সুগন্ধীর চেয়ে এটি একটু ভিন্ন এবং স্যুট টাই পড়া পুরুষদের চেয়ে স্কুল কলেজে পড়ুয়া ছেলেদের কাছেই বেশী জনপ্রিয়। প্রজেকশন ও লনজেভিটি খুবই ভালো। দাম ৬০০০ টাকা। এটি আলমাস সুপার শপে পাবেন।

স্থায়ীত্বঃ ৮/১০
প্রজেকশন (Sillage): ৮/১০
নোটসঃ
গন্ধঃ ৮.৫/১০
দামঃ ৫/১০ (দাম ৬০০০, ভ্যাট ৪%)

ACQUA DI GIO POUR HOMME.

Azzaro pour Homme (1978) by Azzaro:
এটি একটি বহুল বিখ্যাত ও বহুল বিক্রিত ফ্রেঞ্চ পারফিউম। এটি যখন ১৯৭৮ সালে তৈরি হয় তখন থেকেই খুব জনপ্রিয়তা পায়। তারপর অন্যান্য বিখ্যাত পারফিউমের মতই বিভিন্ন সময়ে রিফরমোলেশনের মাধ্যমে কিছুটা মানের পরিবর্তন হলেও জনপ্রিয়তা তেমন একটা কমেনি। তবে মূল পারফিউমটি যারা ব্যাবহার করেছেন তারা বর্তমানের ফরমোলেশনটিকে বেশী পছন্দ করেন না। তবুও Azzaro pour Homme খুব জনপ্রিয়। এটি মূলত শীত ও শরত কালে ব্যাবহার উপযোগী। Homme শব্দটি থেকে বোঝা যাচ্ছে এটি পুরুষদের জন্য তৈরি। এর মন মাতানো সৌরবটি মেয়েদের কাছে প্রবল আবেদন সৃষ্টি করে। Calvin Klein এর Obsession for Men এর সাথে এর কিছুটা মিল লক্ষ করা যায়। পারফিউম কেনার ক্ষেত্রে দুটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ: ১। লনজেভিটি (Longevity) ২। প্রজেকশন (Projection)। এর প্রজেকশন খুব ভালো, অর্থাৎ এর সৌরভ চারপাশে খুব ভালো ছড়ায়। এর সবগুলো নোটই (note) অসাধারণ। দাম ৪০০০ টাকা (+ভ্যাট)। বসুন্ধরার পারফিউম ওয়ার্ল্ড এবং আলমাসে পাবেন।

স্থায়ীত্বঃ ৮.৫/১০
প্রজেকশন (Sillage): ৮.৫/১০
নোটসঃ
গন্ধঃ ৮.৫/১০
দামঃ ৭/১০ (দাম ৪০০০, ভ্যাট ৪%)

Azzaro pour Homme.

Bogart pour Homme (2004) by Jacques Bogart:
যারা জীবনে একবার হলেও পারফিউম ব্যাবহার করেছেন তারা নিশ্চয় Jacques Bogart এর One Man Show এর নাম শুনেছেন। হয়তো ব্যাবহারও করেছেন অথবা কোন বন্ধুর গায়ে শুঁকেছেন। তবে Jacques Bogart এর Bogart pour Homme এর কথা আমরা কমই শুনেছি। এটি আজ পর্যন্ত Jacques Bogart এর যত পারফিউম বের হয়েছে তাদের মধ্যে শ্রেষ্ঠ। এর প্রতিটা নোটই অসাধারণ। এটি গ্রীষ্মকালে ব্যাবহার উপযোগী। এর লংজেভিটি (১২ ঘণ্টা +) ও প্রজেকশন দুইটাই অসাধারণ। দামের কথা বিবেচনা করে এটিকে অনায়াসে এ প্লাস দেওয়া যায়। দাম ১৬০০ টাকা। এটি আলমাসে অথবা রাপা প্লাজায় পাবেন।

স্থায়ীত্বঃ ৯/১০
প্রজেকশন (Sillage): ৯/১০
নোটসঃ ৬/১০
গন্ধঃ ৭.৫/১০
দামঃ ১০/১০ (দাম ১৬০০ , ভ্যাট ৪%)

Bogart pour Homme.

Brit for Men (2004) by Burberry:
যুক্তরাজ্য ভিত্তিক কোম্পানি বারবেরী এখন পর্যন্ত অসাধারণ কিছু পারফিউম তৈরি করেছে। Brit for Men তার একটি উদাহরণ। এর লনজেভিটি (Longevity) ও প্রজেকশন (Projection) খুব ভালো। এটিও শীত ও শরত কালে ব্যাবহার উপযোগী। এর টপ নোটের অরেঞ্জি স্পাইসি স্মেলটি অসাধারণ; যদিও এর সাথে অভ্যস্ত হতে অনেকের একটু সময় লাগে। মিড নোটে বন্য ফুলের সৌরভের সাথে নাটমেঘের অসাধারণ ব্লেন্ডটি আপনাকে মোহিত করে রাখবে। দীর্ঘস্থায়ী ড্রাইডাউনে রয়েছে বাদাম ও মিষ্টি সৌরভের স্পাইসি-ফ্রুটি কম্বিনেশন। ৫০ মি.লি. এর দাম ৪১০০ টাকা (+ভ্যাট)। এটি পারফিউম ওয়ার্ল্ড অথবা আলমাসে পাবেন।

স্থায়ীত্বঃ ৮/১০
প্রজেকশন (Sillage): ৮/১০
নোটসঃ
গন্ধঃ ৮/১০
দামঃ ৬/১০ (৫০ মি.লি। দাম ৪১০০, ভ্যাট ৪%)

Brit for Men.

Burberry London for Men (2006) by Burberry:
বারবেরীর আরও একটি অসাধারণ সুগন্ধি Burberry London for Men; এটি তার মন মাতানো সুগন্ধির জন্য খুব বিখ্যাত। মেয়েরা অসম্ভব পছন্দ করে। তবে এর লনজেভিটি (Longevity) ও প্রজেকশন (Projection) খুব ভালো নয়। ২/৩ টি স্প্রে ব্যবহার করলে আনুমানিক ৬ ঘণ্টা যাবে। লনজেভিটি ও প্রজেকশন একটু বেশী হলে এটি সহজেই ১০/১০ পেতো! এটিও শীত শরত ও বর্ষাকালে ব্যাবহার উপযোগী। লনজেভিটি নিয়ে তেমন সমস্যা না থাকলে এই ফ্র্যাগনেন্সটি চোখ বুঝে কিনতে পারেন। দাম ৫৪০০ টাকা। এটি পারফিউম ওয়ার্ল্ড অথবা আলমাসে পাবেন।

স্থায়ীত্বঃ ৮/১০
প্রজেকশন (Sillage): ৭.২৫/১০
নোটসঃ
গন্ধঃ ৯/১০
দামঃ ৬/১০ (দাম ৫৪০০ , ভ্যাট ৪%)

Burberry London for Men.

Cold (1997) by Benetton/Hot (1997) by Benetton:
হট অথবা কোল্ড, দামে সস্তা হলেও কাজে খুব একটা সস্তা নয়। Hot এবং Cold দুটিই ছেলে মেয়ে উভয়ের জন্যই উপযোগী। এদের লনজেভিটি (Longevity) ও প্রজেকশনও (Projection) মোটামোটি ভালো। প্রতিদিন কেজুয়ালী ব্যাবহারের জন্য Cold অথবা Hot এর কোন বিকল্প নেই।

স্থায়ীত্বঃ ৮/১০
প্রজেকশন (Sillage): ৮/১০
নোটসঃ ৬/১০
গন্ধঃ ৭.৫/১০
দামঃ ১০/১০ (আনুমানিক ৯০০ টাকা, ভ্যাট ৪%)

Cold.

HOT

Dior Homme by Christian Dior (2005):
Dior Homme কেনার সময় সাবধান থাকবেন। কিছুদিন আগে একটা লোকাল গ্রোসারি শপ থেকে এটা কিনি। অরিজিনাল দাম ৫ থেকে ৬ হাজার হওয়ার কথা কিন্তু ৫০০ টাকায় কিনে বাসায় এনে প্যাকেট খুলতেই বুজতে পারলাম আমি ধরা খেয়েছি।

Dior Homme

Escada Homme (1993) by Escada:
ছেলেদের জন্য এসকাদা’র যতগুলি পারফিউম তৈরি হয়েছে তার মধ্যে এটি সত্যিই অসাধারণ। প্রতিদিন ব্যাবহার করার জন্য এর তুলনা হয়না। স্যান্ডাল উডের সাথে কোকোনাট, পিচ ও অরেঞ্জ ফ্লাওয়ারের পশ ফ্লেবারটি মেয়েদের খুবই পছন্দ। শোনা যাচ্ছে এটি নাকি এখন বাজারে পাওয়া যায়না। যদি সত্যি তাই হয়ে থাকে তাহলে বড়ই দুঃখের ব্যাপার। তারপরও পারফিউম ওয়ার্ল্ডে দেখতে পারেন।

স্থায়ীত্বঃ ৮.৫/১০
প্রজেকশন (Sillage): ৮.৫/১০
নোটসঃ
গন্ধঃ ৮/১০
দামঃ ?

Escada Homme

Fille en Aiguilles (2009) by Serge Lutens:
Fille en Aiguilles এর মনমাতানো ফ্রুটি-পাইন নিডলস এর সুগন্ধ মনে মাদকতা সৃষ্টি করে। কিছুক্ষণের জন্য হলেও আপনি গ্রীষ্মের পাইন বনে হারিয়ে যাবেন। এর সৌরভ অনেকটা বিখ্যাত Gucci Pour Homme এর মতো। এর লনজেভিটি ও প্রজেকশন মোটামোটি ভালো। এটি ৫০ মিলি বোতলে পাওয়া যায়।
স্থায়ীত্বঃ ৮.৫/১০
প্রজেকশন (Sillage): ৮/১০
নোটসঃ
গন্ধঃ ৮.৫/১০
দামঃ ?

Fille en Aiguilles.

Jacomo de Jacomo Rouge (2002) by Jacomo:
যে কয়টি কমদামী সুগন্ধি মানেও গুণে খুবই ভালো তার মধ্যে Jacomo de Jacomo Rouge অন্যতম। এটি ইউনিসেক্স পারফিউম; কলেজ ও ইউনিভার্সিটি পড়ুয়া ছেলে/মেয়েদের জন্য উপযোগী। এটি বিখ্যাত Le Male ও Joop! এর মতো সুগন্ধ ছড়ায়। এর প্রজেকশন ও লনজেভিটি মোটামোটি। এটি শীত ও গ্রীষ্ম উভয় ঋতুতেই ব্যাবহার করা যায়।

স্থায়ীত্বঃ ৮/১০
প্রজেকশন (Sillage): ৭.৫/১০
নোটসঃ
গন্ধঃ ৮.৫/১০
দামঃ ?

Jacomo de Jacomo Rouge

L’Instant de Guerlain pour Homme by Guerlain (2004):
ফরাসী পারফিউম L’Instant de Guerlain pour Homme পৃথিবীর সেরা পারফিউম গুলির মধ্যে অন্যতম। Homme থেকে বুঝা যাচ্ছে এটি ছেলেদের পারফিউম। এটি ফরমাল অথবা ক্যাজুয়াল দুই ভাবেই ব্যাবহার উপযোগী। শীত ও গ্রীষ্ম উভয় ঋতুতেই ব্যাবহার করা যায়। প্রজেকশন ও লনজেভিটি খুবই অসাধারণ।

স্থায়ীত্বঃ ৯/১০
প্রজেকশন (Sillage): ৮.৫/১০
নোটসঃ
গন্ধঃ ৮.৫/১০
দামঃ ?

L’Instant de Guerlain pour Homme.

Nightflight (1992) by Joop!:
রিজোনেবল দামের মধ্যে ভালো পারফিউমের কথা চিন্তা করলে প্রথমেই যে নামটি চোখের সামনে ভেসে আসবে তার নাম Joop! Nightflight হচ্ছে জুপের কয়েকটি ভালো পারফিউমের মধ্যে একটি। নাইটফ্লাইটের একটি রোমান্টিক স্মেল আছে যা মেয়েদের কাছে খুবই প্রিয়। এটি শীত ও গ্রীষ্ম উভই ঋতুতেই ব্যাবহার করা যায়। এর লনজেভিটি ও প্রজেকশনও খুব ভালো। অনেকের মতে এটি কিছু বিখ্যাত পারফিউম যেমন: Chrome by Azzaro ও Armany Aqua চেয়েও অনেক ভালো। এটি আরেক বিখ্যাত সুগন্ধি Cool Water এর মতো সুগন্ধ ছড়ায়। এর প্রজেকশন ও লনজেভিটি খুবই ভালো। দাম ৪০০০-৪২০০ টাকা (+ভ্যাট) । এটি আলমাসে পাবেন।

স্থায়ীত্বঃ ৮.৫/১০
প্রজেকশন (Sillage): ৮.৫/১০
নোটসঃ
গন্ধঃ ৮.৫/১০
দামঃ ৮/১০ (৪০০০-৪২০০ টাকা, ভ্যাট ৪%)

Nightflight.

Joop! Jump (2005) by Joop!:
Joop! Jump জুপের আরও একটি অসাধারণ সুগন্ধি। এটিও শীত ও গ্রীষ্ম উভই ঋতুতেই ব্যাবহার করা যায়। এই সুগন্ধিতে কিছু একটা আছে যা আপনাকে শান্তির একটা পরশ দিবে। Chanel এর বিখ্যাত Allure Homme Sport এর সাথে এর কিছুটা মিল লক্ষ করা যায়। এটি কম বয়সী ছেলেদের জন্য খুবই উপযোগী। এর প্রজেকশন ও লনজেভিটি খুবই ভালো। দাম ৪০০০ টাকা (+ভ্যাট) । এটি আলমাসে পাবেন।

স্থায়ীত্বঃ ৮.৫/১০
প্রজেকশন (Sillage): ৭.৫/১০
নোটসঃ
গন্ধঃ ৮.৫/১০
দামঃ ৮/১০ (৪০০০ টাকা, ভ্যাট ৪%)

Joop! Jump.

Terre d’Hermès (2006) by Hermès:
প্যারিস/ফরাসী পারফিউমের নাম ডাক আমরা সবাই শুনেছি। Terre d’Hermès একটি বিখ্যাত ফরাসী সুগন্ধি। এটি গ্রীষ্মকালে ব্যাবহার উপযোগী। এর আরও একটি ভার্সন হল Terre d’Hermès Parfum। এটি ২০০৯ সালে বের হয়। Parfum শব্দটি থেকে বুঝা যাচ্ছে এটি তার মূল ভার্সন থেকে আরও কনসেনট্রেটেড। দুটি ভার্সনেরই দাম সমান কিন্তু Parfum ভার্সনটি বেশি কনসেন্ট্রেটেড হওয়ায় আকারে ছোট। দুটি ভার্সনই ছেলেদের জন্য তৈরি, মেয়েদের কাছে খুব আবেদন সৃষ্টি করতে পারে। এর লনজেভিটি খুবই ভালো তবে Parfum ভার্সনের লনজেভিটি আরও অনেক বেশী। আর প্রজেকশন বা সিলেজ’এর ক্ষেত্রে দুটিই সমান (অনেকে মনে করেন Parfum ভার্সনের সিলেজ কিছুটা কম)। যারা স্ট্রংগার প্রজেকশন/সিলেজ এর পারফিউম কিনতে চান তাদের বলব এর চেয়ে ভালো কিছু পাওয়া খুব কঠিন।

স্থায়ীত্বঃ ৯/১০
প্রজেকশন (Sillage): ৯.৫/১০
নোটসঃ
গন্ধঃ ৮.৫/১০
দামঃ ৮/১০ (আনুমানিক ৫০০০ টাকা, ভ্যাট ৪%)

Terre d’Hermès.

আরো কয়েকটি সুগন্ধি যেগুলো অনেক দূর পর্যন্ত সুগন্ধ ছড়ায়ঃ
Joop! Homme by Joop!
Paco Rabanne pour Homme (1973) by Paco Rabanne
Encre Noire (2006)by Lalique
Dolce & Gabbana pour Homme (1994) by Dolce & Gabban
Envy for Men (1998) by Gucci
Lacoste (original) (1984) by Lacoste
Individuel by Mont Blanc
Paul Smith London for Men (2004) by Paul Smith