ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

আপনি যদি ইংল্যান্ড, স্কটল্যান্ড বা গ্রেট-ব্রিটেনের কোন রাজ্যে রেজিস্টারড ফার্মাসিস্ট হতে চান তবে আপনাকে GPhC অনুমোদিত যেকোন একটি বিশ্ববিদ্যালয়ে এক বছর মেয়াদী একটি কনভারসেশন কোর্স (OSPAP) কমপ্লিট করতে হবে। নিচে ৬টি বিশ্ববিদ্যালয়ের লিস্ট দেয়া আছে। এজন্য প্রথমেই IELTS এর প্রতিটি মডিউলে আলাদা ভাবে 7 থাকা চাই। তারপর General Pharmaceutical council বরাবর OSPAP (Overseas Pharmacist Assessment Programme) কোর্সের জন্য আবেদন পাঠাতে হবে। ২০১১ সালের জন্য আবেদন ফী ছিল ৬৮৭ পাউন্ড যা প্রতি বছরই বেড়ে থাকে। আবেদনপত্রের সাথে আরো যা পাঠাতে হবেঃ ১। IELTS সার্টিফিকেট ২। এপ্লিকেশন ফি ৩। অরিজিনাল ডিগ্রী সার্টিফিকেট ৪। পাসপোর্টের ফটোকপি ৫। পূরণকৃত কোয়েশ্চানেয়ার ফরম ৬। কমপ্লিট CV ৭। পাসপোর্ট সাইজ ছবি ৮। জন্ম সনদ ৯। বিয়ের সার্টিফিকেট ১০। স্ট্যাটোটরি সার্টিফিকেট।

DOCUMENT CHECKLIST

আপনি যদি উক্ত ডকোমেন্ট গুলোর সম্পর্কে বিস্তারিত জানতে চান এবং কিভাবে পাঠাতে হবে তা বুজতে চান তাহলে OSPAP Information Pack টি এখান থেকে ডাউনলোড করে নিন।

বর্তমানে ৬টি ইউনিভার্সিটি OSPAP কোর্স অফার করে থাকে। ইউনিভার্সিটি গুলো হলঃ

১। ASTON UNIVERSITY

২। BRIGHTON UNIVERSITY

৩। KINGSTON UNIVERSITY

৪। SUNDERLAND UNIVERSITY

International Students (Courtesy:RGU)


৫। THE ROBERT GORDON UNIVERSITY

৬। UNIVERSITY OF HERTFORDSHIRE

OSPAP কোর্স সেপ্টেম্বর থেকে শুরু হয় কিন্তু তার জন্য কমপক্ষে নয় মাস আগেই General Pharmaceutical council বরাবর আবেদন করা দরকার। প্রি-রেজিস্ট্রেশন ট্রেইনিং রিক্রুইটিং সাধারনত জুন বা তারও আগে (যেমন স্কটল্যান্ডের ক্ষেত্রে) কমপ্লিট হয়ে যায়। তাই ভাল এমপ্লয়ার (প্রি-রেজিস্ট্রেশন প্লেসমেন্ট) পেতে হলে বিশ্ববিদ্যালয়ে প্লেসমেন্ট নিশ্চিত হওয়ার সাথে সাথেই প্রি-রেজিস্ট্রেশন ট্রেইনিং-এর প্লেসমেন্টের জন্য আবেদন করা প্রয়োজন। প্লেসমেন্ট ঠিকঠাক না হলে OSPAP কোর্স শেষে প্রি-রেজিস্ট্রেশন ট্রেইনিং নিয়ে ঝামেলা হতে পারে। প্রি-রেজিস্ট্রেশন ট্রেইনিং হল হসপিটাল, রিটেইল ফার্মেসী অথবা ইন্ডাসট্রিয়াল সেক্টরে এক বছর মেয়াদী ইন্টার্নসীপ।

ব্রিটেনের ব্যাচেলর ডিগ্রীর কোর্স কারিকুলামের সাথে আপনার ব্যাচেলর ডিগ্রীর কোর্স কারিকুলামের কোন অসঙ্গতি থাকলে ফার্মেসী কাউন্সিল একটি ইন্টারভিও’র জন্য ডাকতে পারে এবং এজন্য আরো অতিরিক্ত ৭০০ থেকে ৮০০ পাউন্ড (আনুমানিক) লাগতে পারে। ইন্টারভিওতে যেসব বিষয়ের উপর প্রশ্ন করা হবেঃ

১। জেনেরাল ফার্মাসিউটিক্যাল নলেজ

২। ব্রিটেনের ল্য/ইথিক্স উপর জ্ঞান

৩। ইংরেজীতে কমিউনিকেশনের দক্ষতা

প্রস্তুতির সুবিধার জন্য ইন্টারভিউ’র আধা ঘন্টা আগে ইন্টারভিউতে যেসব প্রশ্ন করা হবে তা দিয়ে দেওয়া হবে। রেফারেন্স বই হিসাবে দেওয়া হবে British National Formulary (BNF) এবং Medicines Ethics and Practice Guide (MEP)। এই বই দুটি আপনি ইন্টারভিও’র সময়ও ব্যাবহার করতে পারবেন।

সব কিছু ঠিকঠাক থাকলে General Pharmaceutical council একটি ফরম পাঠাবে যেখানে আপনার পছন্দের ক্রম অনুযায়ী সবগুলো ইউনিভার্সিটি গুলোকে বাছাই করতে বলা হবে। এই ফরমটি সহ ৭ কপি পাসপোর্ট সাইজ ছবি (৬ টি ইউনিভার্সিটি’র জন্য ৬ কপি, ১ টি ফার্মেসি কাউন্সিলের জন্য) INTERNATIONAL APPLICATION DEPARTMENT বরাবর পাঠাতে হবে। ছবির নিচে কি কি লিখতে হবে তা জানার জন্য OSPAP ইনফরমেশন প্যাকটি দেখুন।

GENERAL PHARMACEUTICAL COUNCIL
INTERNATIONAL APPLICATION DEPARTMENT
129 LAMBETH ROAD
LONDON, SE1 7BT

আপনার পূরনকৃত প্রিফারেন্স ফরমটি সহ ফার্মেসী কাউন্সিল থেকে একটি করে পত্র ইউনিভার্সিটি গুলোকে পাঠানো হবে। অতঃপর ইউনিভার্সিটি গুলো তাদের প্লেসমেন্ট এভেইলএবলিটি অনুযায়ী অফার লেটার পাঠাতে শুরু করবে।

ইউনিভার্সিটিগুলো সাধারণত একটা নির্দিষ্ট অংকের টাকা তাদের একাঊন্টে ডিপোজিট করতে বলবে যা সাধারণত কোর্স ফী’র অর্ধেক হয়ে থাকে। ভর্তি নিশ্চিত হবার পর তারা আপনার ই-মেইলে একটি কনফরমেশন নম্বর পাঠাবে, একে CAS (Confirmation of Acceptance for Studies) নম্বর বলে। ইমেইলে আরো বলা থাকবে পরবর্তী ধাপে কিভাবে ভিসা’র জন্য আবেদন করতে হবে।

OSPAP কোর্স শেষে আপনাকে ১ বছরের জন্য হসপিটাল, কমিউনিটি ফার্মেসী অথবা ইনডাস্ট্রিয়াল ফার্মেসীতে ইন্টার্নি (প্রি-রেজিস্ট্রেশন ট্রেইনিং) করতে হবে। এ সময় আপনাকে সাহায্য এবং মূল্যায়ন করার জন্য একজন টিউটর থাকবেন। এক বছর মেয়াদি ইন্টার্নিতে সাধারণত ১৮০০০ পাউন্ড (বা ১২০০০ পাউন্ড) বা তারও বেশি পাওয়া যেতে পারে। OSPAP স্টুডেন্টদের প্রি-রেজিস্ট্রেশন প্লেসমেন্ট পেতে অনেক ক্ষেত্রে দেরী হয়ে যায় তাই তারা সবসময় ভালো প্লেসমেন্ট পায়না। ভালো প্রি-রেজিস্ট্রেশন প্লেসমেন্ট পেতে জানুয়ারী মাস থেকেই এপ্লাই শুরু করতে হয়। তবে সেজন্য তারও আগে ইউনিভার্সিটিতে ভর্তি নিশ্চিত করতে হবে।

প্রি-রেজিস্ট্রেশন ট্রেইনিং শেষে General Pharmaceutical council এর সাথে রেজিস্টারড হওয়ার জন্য রেজিস্ট্রেশন এক্সাম দিতে হবে। রেজিস্ট্রেশন এক্সামে পাস করলে আপনাকে রেজিস্টারড ফার্মাসিস্ট বলা হবে। একজন রেজিস্টারড ফার্মাসিস্টের এভারেজ সেলারি বছরে ২৪০০০ থেকে ৩০০০০ পাউন্ড হয়ে থাকে। একজন রেজিস্টারড ফার্মাসিস্ট যখন উচ্চতর ডিগ্রী অর্জন করেন (যেমন হসপিটাল ফার্মেসীর উপর কোন ডিগ্রী) তখন এভারেজ বেতন ৪০০০০ থেকে ৫০০০০ পাউন্ড বা তারও বেশি হতে পারে।

শরীফ হোসেন সাঈদ