ক্যাটেগরিঃ ক্যাম্পাস

বাংলাদেশী ফার্মাসিস্টদের জন্য আরো একটি সম্ভাবনাময় দেশ হলো কানাডা। কানাডায় রেজিস্ট্রেশন প্রক্রিয়া যুক্তরাজ্যের মতোই একটি ব্যায়বহুল প্রক্রিয়া। যারা কানাডায় রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করতে চান প্রথমেই আপনার ইংরেজী দক্ষতা কেমন তা যাচাই করে নিন। এজন্য আপনার IELTS এর ব্যান্ড স্কোর সর্বনিন্ম 7 থাকতে হবে। অথবা TOEFL এর ক্ষেত্রে ইন্টারনেট বেইজড (iBT) – এ 97 কম্পিউটার বেইজড (CBT) – এ 237 অথবা পেপার বেইজড (PBT) পরীক্ষায় 580 থাকতে হবে। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনার চাকুরীর অভিজ্ঞতা। এক্ষেত্রে কমপক্ষে দুই বছরের হসপিটাল ফার্মাসিস্ট বা কমিউনিটি ফার্মাসিস্ট এর অভিজ্ঞতা থাকতে হবে। আপনি কোন স্টেটে রেজিস্টার্ড হতে চান তা আগেই মনে মনে ঠিক করে নিতে পারেন। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে কানাডার বিভিন্ন স্টেটে চাকুরীর বাজার কেমন তা জানতে এই সাইটটিতে ঘুরে আসতে পারেন।

রেজিস্ট্রেশন প্রক্রিয়া তিনটি ধাপে সম্পন্ন হয়ঃ
1. Document Evaluation
2. The Pharmacist Evaluation Examination
3. The Pharmacist Qualifying Examination (Part 1: MCQ, Part 2: OSCE)

Document Evaluation: ডকুমেন্ট ইভালিউশন ফী 530 কানাডিয়ান ডলার। এই ফী অনলাইনের মাধ্যমে অথবা ব্যাঙ্ক ড্রাফট/মানি অর্ডার-এর মাধ্যমে পরিশোধ করা যায়। ডকুমেন্ট ইভালিউশন ফরম/চেকলিস্ট-এ উল্লেখিত সব ডকুমেন্ট সহ আপনার সাক্ষরিত ও পূরণকৃত ডকুমেন্ট ইভালিউশন ফরমটি নিচের ঠিকানায় ডাক যোগে অথবা কোরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠাতে হবেঃ

The Pharmacy Examining Board of Canada
717 Church Street
Toronto, ON M4W 2M4 Canada

PEBC আপনার ডকুমেন্ট ইভালিউশন এপ্লিকেশন হাতে পাওয়ার পর প্রাপ্তি স্বীকার করে ২ সপ্তাহের মধ্যে একটি ইমেইল পাঠাবে। আপনি যদি কোন ডকুমেন্ট পাঠাতে মিস করেন তাহলে এই ইমেইলে তাও জানানো হবে যেন আপনি মিসিং ডকুমেন্টগুলো তাড়াতাড়ি পাঠাতে পারেন। সব ডকুমেন্ট হাতে পাওয়ার পর দুই মাসের মধ্যে আপনাকে একটি PEBC আইডেন্টিফিকেশন নাম্বার* দেওয়া হবে। তখন আপনি Evaluating Exam এর জন্য আবেদন পাঠাতে পারবেন।

The Pharmacist Evaluation Examination: ইভালিউশন এক্সামিনেশন অনলাইনের মাধ্যমে করা যায়। অনলাইনের মাধ্যমে এপ্লিকেশন করলেও অনলাইন এপ্লিকেশন ফরমটি প্রিন্ট করে পূরণ করতে হবে এবং ফরমে উল্লেখিত ডকুমেন্ট সহ উপরে উল্লেখিত ঠিকানায় কোরিয়ার করে পাঠাতে হবে। অন্যথায় আপনার এপ্লিকেশনটি একসেপ্ট করা হবেনা। এপ্লিকেশন ফরমটি ডাউনলোড ও প্রিন্ট করে ম্যানুয়ালিও পূরণ করা যায়।

আপনি যখন এপ্লিকেশন করবেন তখনই ভিসার (সম্ভবত Temporary Residence Visa, TRV) জন্যও এপ্লাই করতে হবে। ২ থেকে ৪ সপ্তাহের মধ্যে আপনাকে একটি ইমেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে যে PEBC আপনার এপ্লিকেশনটি পেয়েছে। পরীক্ষার ১৫-২০ দিন আগে একটি চিঠির মাধ্যমে পরীক্ষার সময়, লোকেশন ও PEBC Identification/Card of Admission দিয়ে দেওয়া হবে।
ইভালিউশন এক্সামিনেশনের ফী ৫১৫ কানাডিয়ান ডলার। এই পরীক্ষাটি লন্ডন থেকেও দেওয়া যায়। যারা ইংল্যান্ড থাকেন তারা লন্ডন থেকে ৮৮০ ডলার (অতিরিক্ত ৩৬৫ ডলার) ফী দিয়ে এই একই পরীক্ষাটি দিতে পারবেন। ফী অবশ্যই “কানাডিয়ান ফান্ড” বরাবর সার্টিফাইড চেক, ইন্টারন্যাশনাল মানি অর্ডার বা ব্যাঙ্ক ড্রাফটের মাধ্যমে পরিশুধ করতে হবে।

ইভালিউটিং পরীক্ষার সিলেবাসঃ
BIOMEDICAL SCIENCES (25%)
Biochemistry/Genomics and Molecular Biology/Nutrition/Clinical Biochemistry
Physiology/Functional Anatomy and Immunology
Pathophysiology and Pathology
Medical Microbiology
PHARMACEUTICAL SCIENCES (35%)
Pharmaceutics and Drug Delivery Systems
Pharmacokinetics and Biopharmaceutics
Medicinal Chemistry
Pharmacology
Toxicology and Clinical Toxicology
Pharmaceutical Analysis
Biotechnology and Pharmacogenetics
PHARMACY PRACTICE (30%)
Therapeutics (Including Non-Prescription Medications)
Professional Practice Skills
BEHAVIOURAL, SOCIAL AND ADMINISTRATIVE PHARMACY SCIENCES (10%)
Pharmacy Administration: Management/Health Care Systems/Pharmacoeconomics
Biostatistics/Pharmacoepidemiology

এছাড়াও ফার্মাসীস্ট ইভালিউটিং এক্সামের নমুনা প্রশ্নপত্র দেখতে এখানে ক্লিক করুন

আপনি হয়তো TRV ভিসায় Evaluating Exam দেওয়ার জন্য বড় জোর এক মাসের ভিসা পাবেন, কিন্তু তার পর যদি Qualifying Exam এর জন্য কোন Bridge Program এ ভর্তি হতে চান তাহলে যেসব প্রতিষ্ঠান Bridge Program অফার করে তাদের সাথে যোগাযোগ করতে হবে। হয়তো তারা কোন একটি লেটার দিতে পারে যেটি দেখিয়ে আপনি স্টুডেন্ট ভিসার জন্য এপ্লাই করতে পারবেন। Bridge Program হলো একটি অপশনাল প্রোগ্রাম যেটি অনেকাংশে আমাদের দেশের কোচিং সেন্টারের মতো। এটি Qualifying Exam এর উপর করানো হয়। আপনি যদি স্টুডেন্ট ভিসা পেয়েই যান তাহলে আরো অতিরিক্ত ৪ মাস (Bridge Program এর মেয়াদ) কানাডায় থাকতে পারবেন। অন্যথায় আপনাকে দেশে ফিরে আসতে হবে এবং নতুন করে Qualifying Exam এর ভিসার জন্য আবেদন করতে হবে।

The Pharmacist Qualifying Examination:
Part 1: MCQ: এটি একটি মাল্টিপল চয়েস টাইপ পরীক্ষা। এই পরীক্ষাটির দুইটি অংশ পর পর দুই দিনে নেওয়া হয়। এই পরীক্ষাটির জন্য ৪০০ কানাডিয়ান ডলার ফী দিতে হবে।
Part 2: OSCE (objective structured clinical examination): পার্ট-১ শেষ হলে কয়েক দিনের বিরতি দিয়ে দ্বিতীয় পরীক্ষাটি অর্থাৎ পার্ট-২ নেওয়া হয়। এই পরীক্ষাটিতে একজন ফার্মাসীস্ট বাস্তব জীবনে বিভিন্ন সমস্যার সমাধান করার জন্য কতটা দক্ষ তা দেখা হবে। পরীক্ষাটির জন্য ১,৫২০ কানাডিয়ান ডলার ফী দিতে হবে।

এই পরীক্ষাটির ব্লু প্রিন্ট দেখতে এখানে ক্লিক করুন

পরীক্ষার সময় ও ফীঃ PEBC এর ওয়েবসাইটে পরীক্ষার সময় ফী সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

আরো দেখুনঃ
কানাডায় ইমিগ্রেশন
ফার্মেসী সম্ভাবনাঃ যুক্তরাজ্য
ফার্মেসী সম্ভাবনাঃ সৌদি আরব