ক্যাটেগরিঃ প্রবাস কথন

কানাডা তাদের দেশে দক্ষ জনবল নিয়োগের জন্য প্রায় প্রতি বছর একটি করে অকুপেশন লিস্ট দেয়। আপনার পেশা বা অকুপেশন ঐ লিস্টের সাথে মিলে গেলে আপনি ইমিগ্রেশনের জন্য আবেদন করতে পারবেন। প্রতিটি অকুপেশনের ক্ষেত্রে একটি নির্দিষ্ট কোটা (সাধারনত ৫০০) থাকে। ঐ কোটা পূরণ হবার আগেই এপ্লিকেশন করতে হয়। কোটা পূরণ হয়ে গেলে আপনার এপ্লিকেশন ঐ বছরের জন্য গ্রহন করা হবে না। ২০১১, জুলাই ১ থেকে ২০১২, জুন ৩০ পর্যন্ত প্রতি কোটায় ৫০০ এর অধিক নয় এমন ১০,০০০ টি এপ্লিকেশন গ্রহন করা হবে। এপ্লিকেশনের কারেন্ট স্ট্যাটাস দেখতে এখানে ক্লিক করুন। আপনার পেশার জন্য নির্দিষ্ট কোটা পূরণ হয়ে গেলে পরবর্তী ইমিগ্রেন্টস আপটেকে গ্রহন করা হতে পারে।

কিভাবে এপ্লিকেশন করতে হবে, এপ্লিকেশন ফী কত তা কানাডার ইমিগ্রেশন ওয়েবসাইটে বিস্তারিত দেওয়া আছে। সাধারণত প্রতি প্রাপ্ত বয়স্কের জন্য ৫৫০ কানাডিয়ান ডলার এবং ২১ বছরের নিচে বাচ্চাদের ক্ষেত্রে ১৫০ ডলার করে দিতে হয়। তাছাড়াও আরো কিছু ফী প্রদান করতে হয়।

তাছাড়াও আপনার একাউন্টে অন্তত সেই পরিমাণ টাকা থাকতে হবে যেন কানাডায় পৌছানোর পর অন্তত ছয় মাস আপনি আপনার পরিবারকে ফাইন্যানসিয়াল সাপোর্ট দিতে পারেন। আপনাকে এটাও প্রমান করতে হবে এই টাকা আপনার নিজের উপার্জন করা টাকা এবং আপনি কারো কাছ থেকে ঋন করেননি। এগুলো যথাযথ ভাবে বাংলাদেশে অবস্থিত কানাডিয়ান ভিসা অফিসে প্রমান করতে হবে।

Proof of funds

আপনি কানাডায় মাইগ্রেট করতে পারবেন কিনা তা যাচাই করতে নিচের টুলস গুলি ব্যাবহার করতে পারেনঃ

টুল-১,
টুল-২,
টুল-৩
টুল-৪

উপরের টুলস গুলোর যেকোন একটি ব্যাবহার করে ৬৭ পয়েন্ট বা তার বেশী পেলে প্রাথমিকভাবে ধরে নেওয়া যায় যে আপনি কানাডায় মাইগ্রেশন করতে পারবেন।

প্রভিনসিয়াল ইমিগ্রেশন প্রোগ্রামসঃ ইদানিং কানাডায় ইমিগ্রেশন কেন্দ্রিয় সরকারের বদলে প্রাদেশিক ভাবে নিয়ন্ত্রিত হচ্ছে। এই পদ্ধতিতে প্রদেশগুলো “নোমিনী প্রোগ্রামের” মাধ্যমে দক্ষ ইমিগ্রেন্টস নির্বাচন করে। এই পদ্ধতিতে ইমিগ্রেন্টসরা দ্রুত ওয়ার্ক পারমিট পেয়ে যায়। নিচে কয়েকটি নোমিনী প্রোগ্রামের লিঙ্ক দেওয়া হলঃ

১। আলবার্টা ইমিগ্রেন্টস নোমিনী প্রোগ্রাম
২। ব্রিটিশ কলোম্বিয়া ইমিগ্রেন্টস নোমিনী প্রোগ্রাম
৩। সাস্কাচাওয়ান ইমিগ্রেন্টস নোমিনী প্রোগ্রাম
৪। অন্টারিও ইমিগ্রেন্টস নোমিনী প্রোগ্রাম
৫। ম্যেনিটোবা ইমিগ্রেন্টস নোমিনী প্রোগ্রাম
৬। নোভা স্কশিয়া ইমিগ্রেন্টস নোমিনী প্রোগ্রাম

এছাড়াও “শিক্ষার্থীদের জন্য কানাডায় ইমিগ্রেশন”-এর ব্যাপারে পড়তে এখানে ক্লিক করুন