শিক্ষা মাধ্যম ইংরেজি এবং আমার কিছু কথা

বিশ্বায়নের এই যুগে ইংরেজি আমাদের শিখতেই হবে । আমি এতে দোষের কিছু দেখি না । কিন্তু বুকের ভেতর কষ্ট লাগে তখনই যখন দেখি আমার মায়ের ভাষা বাংলাকে কেউ অপমান করে কিংবা বাংলাদেশী হয়েও কেউ যখন নিজের দেশের ইতিহাস না জানে । ব্যক্তিগতভাবে বেশ কিছু তিক্ত অভিজ্ঞতা আমার হয়েছে। আজ সেগুলো নিয়েই আমার এই লেখা। ঘটনা-১:… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

কেমন আছে বাংলাদেশের যৌন কর্মীরা?

বেশ কিছুদিন আগে যৌনকর্মীদের নিয়ে আয়োজিত একটা অনুষ্ঠানে যোগ দিয়েছিলাম । আমেরিকান দূতাবাসের আয়োজনে এই অনুষ্ঠানে বাংলাদেশের যৌন কর্মীদের নানা সমস্যা তুলে ধরা হয় । সরকারি হিসেবে খোদ ঢাকাতেই প্রায় ১ লাখ ৫ হাজার যৌনকর্মী আছে । এদের মাঝে ১ লাখ হল নারী যৌনকর্মী । বাকিরা শিশু ও হিজরা গোষ্ঠী । তবে বেসরকারি হিসেবে এই… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে

আমার বাবা

তখন আমি খুব ছোট..হঠাৎ একদিন খেলতে গিয়ে হাঁটুর কাছে ভাংগা শামুক লেগে কেটে যায়। সেদিন খুব কেঁদেছিলাম।বাবা সেদিন আমায় অনেক আদর করে গল্প বলেছিলেন। আমি ছোট্ট বিড়াল ছানার মত তার কাঁধে মাথা রেখে গল্প শুনছিলাম। বাবার কাছে আমি বোধহয় এখনো সেই ছোট্ট বিড়ালছানা…আমি এখন সাংবাদিক হিসেবে একটা দৈনিক পত্রিকাতে যোগ দিয়েছি। বাবা মাঝে মাঝে আঁতকে… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

হায় বুড়িগঙ্গা!

বুড়িগঙ্গার পানি দূষিত এটা সবারই জানা। কিন্তু কয়েকদিন আগে একটা খবরের কাগজে দেখলাম এবার হাসপাতালের ফেলে দেওয়া ওষুধও ফেলা হচ্ছে বুড়িগঙ্গায়। ফেলে দেওয়া ওষুধের একটা বিরাট অংশ হল এন্টিবায়োটিক। এবার ষোল কলা পূরণ হল। বিশেষজ্ঞরা বলছেন যারা সরাসরি এ পানি ব্যবহার করছেন তারাতো বটেই যারা ব্যবহার করছেন না তারাও এর ক্ষতিকর প্রভাব থেকে মুক্তি পাবে… Read more »

এবার বৃষ্টি নামুক

ব্যক্তিগত জীবনে আমি খুব বেশি আবেগপ্রবণ মানুষ। আর দশটা মানুষের মত বর্তমান সমাজে চারপাশে ঘটা বিভিন্ন ঘটনা আমাকেও ভাবায় । নাগরিক হিসেবে নিজের নিরাপত্তা , কথা বলার স্বাধীনতা আছে কী নেই এসব হাজার প্রশ্ন মনের ভেতর ঘুরপাক খায় । আমি কোনও বিশেষজ্ঞ নই যে তথ্য উপাত্ত বিশ্লেষণ করব। আমি সাধারণ জনগনের মত দুইবেলা পেট পুরে… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

ডিজিটাল পুলিশ কাহিনী

অনেক ভেবে চিন্তে দেখলাম দেশ ডিজিটাল হচ্ছে আর পাশাপাশি ডিজিটাল পুলিশ বাহিনীও তাদের কারিশমা দেখাচ্ছে। পুলিশ হতে হলে শিক্ষক পিটাইতে জানতে হবে,সাংবাদিক পিটাইতে জানতে হবে,জানতে হবে দিনে দুপুরে আদালত প্রাঙ্গনে কিভাবে একটা অসহায় মেয়ের শ্লীলতাহানি করতে হয়। পুলিশ নিয়ে আমার নিজেরই খুব বাজে একটা অভিজ্ঞতা আছে । তাই পুলিশ দেখলেই এখন চোদ্দ হাত দূরে থাকি… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

সাংবাদিকতা ও আমার বন্ধু

সকাল ৭ টায় ঘুম ভাঙলো আমার মুঠোফোনের রিংটোনের শব্দে। বিরক্ত ভরা গলায় হ্যালো বলতেই ওপাশ থেকে বন্ধু আশরাফ এর গলা শুনলাম। “কিরে এত সকালে?”-আমার প্রশ্ন শুনে আশরাফ বলল,”দোস্ত গতকালের বিডিনিউজ এর অফিসের সন্ত্রাসী হামলার ঘটনায় আমার মায়ের ব্লাড প্রেসার বেড়ে গেছে। মার ধারণা আমাকেও একদিন এসব হামলার শিকার হতে হবে।তুই মাকে একটু ফোন করে বলবি?… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ

পল্লীগীতি ও রবীন্দ্রসংগীত অবমাননা

ঘটনাটা উনিশ মে তারিখের । ভারতের একটা বাংলা চ্যানেল জী বাংলার একটা অনুষ্ঠান হল সা রে গা মা পা। জী বাংলার ওই অনুষ্ঠানে এবার বাংলাদেশ থেকে প্রতিযোগী নেয়া হবে। সেজন্যে সেদিন শিশু একাডেমীতে অডিশন এর আয়োজন করা হয়। অনেক শিল্পী আসেন সেখানে অডিশন দিতে । কষ্টের ব্যাপার হল অডিশন দিতে আসা সবাই ক্ষোভের সাথে বলেছেন… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ