ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 

কমিউনিটি পুলিশিং দর্শন যে দুইটি তাত্ত্বিক ভিত্তির উপর দাঁড়িয়ে আছে তাদের অন্যতম হল ‘ভাঙ্গা জানালা তত্ত্ববা Broken windows Theory. ১৯৮২ সালে এই তত্ত্বটির জন্ম দেন রাষ্ট্র বিজ্ঞানী প্রফেসর জেমস কিউ. উইলসন ও অপরাধ বিজ্ঞানী জর্জ কেলিং। ইতোপূর্বে হারম্যান গোল্ড স্টাইনের Problem Oriented Policing বা ‘সমস্যার সমাধানমূলক পুলিশিং তত্ত্ব পুলিশ কর্তাদের সনাতনী ধারণা থেকে অনেকটাই বিচ্যূত করে একটি পরিবর্তনের পথে এনেছিল। কিন্তু উইলসন ও কেলিং এর ‘ভাঙ্গা জানালা তত্ত্বপুলিশিং অনুশীলনকে বৈপ্লবিক পরিবর্তনের দিকে ধাবিত করেছে।

১৯৮২ সালের মাসিক আটলান্টিক প্রত্রিকার মার্চ সংখ্যায় উইলসন ও কেলিং Broken windows নামে এই নিবন্ধে তারা বলেন, কোন আবাসিক এলাকার ভবনগুলোর ভাঙ্গা জানালাগুলো প্রতিবেশের প্রতি কমিউনিটি সদস্য, সরকার বা বেসরকারি ব্যক্তি ও সরকারি সংগঠনগুলোর উদাসীনতা ও অবহেলাকে প্রকাশ করে। কোন ভবনের একটি জানালা যদি ভেঙ্গে ফেলা হয়, বা ভেঙ্গে যায় এবং এই জানালাটি মেরামতের জন্য কোন মহল থেকেই যদি আসু পদক্ষেপ গ্রহণ করা না হয়, তাহলে যারা এটা ভেঙ্গেছে তারা ধরে নিবেন জানালা ভাঙ্গলে কেউ কিছু বলেনা।তাই তারা দ্বিতীয়টি ভাঙ্গার চেষ্টা করবে। দ্বিতীয়টির প্রতি একই ভাবে গণউদাসীনতা প্রকাশিত হলে তৃতীয় জানালা ভাঙ্গার পথ উন্মুক্ত হবে। এভাবে একটার পর একটা জানালা ভাঙ্গা হলে পুরো আবাসিক এলাকাটিই একটা ভাঙ্গা জানালার আকরে পরিণত হবে।
এই ভাঙ্গা জানালার উপমাটি অপরাধী ও অপরাধের শিকার ব্যক্তি বর্গকে এই ধারনা দিয়ে এই আবাসিক এলাকা বা কমিউনিটিকে নিয়ে কেউ ভাবে না। এখানে যা খুশি তাই করা যায়। এখানে কোন ব্যক্তি কাজ করে না, এখানে কেন্দ্রীয় সরকার কাজ করে না, এখানে স্থানীয় সরকার কাজ করে না। এখানে আইন-আদালত ও জন-শৃঙ্খলা উদাসীনতার মাত্রা অতিক্রম করেছে।

ভাঙ্গা জানালা তত্ত্ব তাই দাবী করে কোন কমিউনিটিতে অপরাধই শুধু নয় অপরাধের জন্ম দেয় এমন ধরনের ক্ষুদ্রাতি ক্ষুদ্র বিষয়গুলো শুরুতেই আমলে না নিলে সেগুলো ত্রুমান্বয়ে বাড়তে থাকে। এই নাগরিক ও ভৌগোলিক বিশৃঙ্খলা দ্রুত ছড়িয়ে পড়ে তা জনগণের মানসিক প্রতিরোধ ক্ষমতাকে বিকল করে দেয়। কোন স্থানে বখাটে পোলা-পানদের আড্ডা, তাস-জুয়ার বা মদের আসর প্রাথমিক পর্যায়ে খুব একটা মাথা ব্যথার কারণ হয় না। কিন্তু কর্তৃপক্ষ যদি এই সব সম্পূর্ণ উদাসীন থাকে এলাকার গণ্যমান্য কিংবা ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা যদি এসবের প্রতিবাদ বা প্রতিরোধ করে তাহলে এই সামাজিক বিশৃঙ্খলা বা অধর্তব্য অপরাধ সমূহ শুধু ধর্তব্যই নয় ধরা ছোয়ার বাইরে চলে যাবে। তাই ভাঙ্গা জানালা তত্ত্ব দাবী করে যে, বিশৃঙ্খলা আইনগত ধর্তব্য নয় অধর্তব্য, যে বিষয় পুলিশ বা সরকারের নয়, মানুষের প্রাত্যহিক জীবনের অতি খুঁটিনাটি তথা মানুষের অপরাধ-মূলক নয় জীবনের মান উন্নয়নমূলক পুলিশ বা সরকারি কর্তৃপক্ষ সে সমস্যা সব নিয়ে কাজ করুক এবং শুরু থেকেই শুরু করুক।

ভাঙ্গাঁ জানালা তত্ত্বে উইলসন ও কেলিং মানুষের জীবন যাত্রার মান উন্নয়ন বা ক্ষতিগ্রস্ত জানালা মেরামতের ভার শুধু সরকার বা গণপূর্ত বিভাগকেই দেননি। বরং এই জানালা মেরামতের ভার কিংবা তা রক্ষার ভার প্রত্যেক কমিউনিটি সদস্যকেই দিয়েছেন। এক্ষেত্রে ব্যক্তিগত উদ্যোগ সরকার বা সামষ্টিক উদ্যোগের সাথে মিশে গিয়ে কমিউনিটি প্রতিবেশ বসবাসযোগ্য হবে। কমিউনিটি আইনমান্যকারী সদস্যগণ আইন অমান্যকারী সদস্যদের জানালা ভাঙ্গার উৎসবকে সমর্থন না দিয়ে, এসবের প্রতি উদাসীন থেকে অপরাধীদের উৎসাহী করেন। সাধারণ মানুষ প্রথমে উদাসীন থাকে। এতে অপরাধ বা বিশৃঙ্খলা বাড়তে থাকে। অপরাধীরা বুঝতে এই এলাকার মান্যকারী জনগণ উদাসীন। এখানে আইন ভঙ্গ করলে কেউ কিছু বলে না। তাই তারা সেই নির্দিষ্ট এলাকাটিকে অপরাধ স্থল হিসেবে বেছে নেয়। আইন মান্যকারী সমাজের সদস্যগণ ক্রমান্বয়ে এই এলাকা থেকে নিজেদের গুটিয়ে নেয়। তারা যতই নিজেদের এলাকা থেকে সরিয়ে নেন, ততোই অপরাধীগণ এলাকার নিয়ন্ত্রণ গ্রহণ করেন। এক সময় আইন মান্যকারী মানুষ এলাকার সংখ্যা লঘিষ্ট হয়ে পড়েন। এই সময় সমস্যাটি প্রকট আধার ধরন করে। পত্র-পত্রিকার হেডলাইন হয়। পুলিশ হস্তক্ষেপ করে। কিন্তু স্থানীয় মানুষের সহযোগিতার অভাবে তারা ব্যর্থ হয়।

ভাঙ্গা জানালা তত্ত্বের উপর দাঁড়িয়ে আছে কমিউনিটি পুলিশিং এর কৌশল। কমিউনিটি পুলিশিং বলে অপরাধকে সমস্যা আকারে দেখতে হবে। সেই সব কারণ দূর করার জন্য জনগণের সাথে অংশীদারিত্ব প্রতিষ্ঠা করবে। কমিউনিটি পুলিশিং শুধু অপরাধের আশু কারণ গুলোই নয়, এর অন্তর্নিহিত কারণগুলোও দুর করবে। যে সমস্যা নিয়ে এলাকার মানুষ চিন্তিত তা সামাজিক হোক বা আইনগত হোক, ধর্তব্য হোক বা অধর্তব্য হোক পুলিশ তা দুর করার জন্য জনগণের সাথে সহযোগিতা করবে। ছোট-খাট বখাটেপনা, মদ, জুয়া, তাড়ি ইভটিজিং স্কুল পালানো ইত্যাদি সকল প্রকার সমস্যার সাথেই পুলিশের সহায়তার হাত থাকবে। জানালা নড়বড় হলেই তা মেরামতের উদ্যোগ নিবে, ভাঙ্গা জানালা হয় ঠিক করবে নয় তো বদলিয়ে নতুন করে স্থাপন করবে।

রচনাসূত্রঃ
George L. Kelling and Chatherine M. Coles(1991); Fixing Broken Windows: Restoring Order and Reducing Crime in Our Communities; Touchstone