ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

DC Wari CP
ঢাকা মেট্রোপলিটন পুলিশের ওয়ারি বিভাগের উপপুলিশ কমিশনার জনাব মোস্তাক আহম্মদের নেতৃত্বে কমিউনিটি পুলিীশং দর্শন বাস্তবায়নে একটি উল্লেখযোগ্য উদাহরণ সৃষ্টি হয়েছে। শ্যামপুর থানার ব্যাংক কলোনি এলাকায় একটি পরিত্যাক্ত দোকান ছিল। এ পরিত্যক্ত দোকানটিকে ঘিরে চলত অবৈধ মাদক ব্যবসা। বুঁদ হয়ে থাকত কিছু লোক মাদকাসক্ত হয়ে। এ নিয়ে স্থানীয় লোক জন বড় বিরক্ত ছিল। বিষয়টি যেমন তাৎক্ষণিকভাবে তাদের কাছে ছিল জন-উৎপাত, তেমনি ভবিষ্যতের জন্যও ছিল বড় আতঙ্কের। কেননা, স্থানীয় যুবক শ্রেণির ছেলেপেলেরা দ্রুতই মাদকাসক্ত হয়ে উঠছিল। এমনও দিন আসা অসম্ভব ছিল না যে প্রত্যেক ঘরে মাদকাসক্তি ছড়িয়ে পড়বে।

ডিসি ওয়ারী স্থানীয় মানুষকে এক সাথে নিয়ে কাজ করার একটি উত্তম অবস্থা ও ক্ষেত্র খুঁজে পান এখানে। তিনি ও তার অফিসারগণ স্থানীয় কমিউনিটির সহায়তায় ঘনঘন অভিযান চালিয়ে প্রথমেই এলাকাটিকে মাদক মুক্ত করে। কিন্তু এ মাদকমুক্তি হতে পারত সাময়িক। কারণ পুলিশের অভিযান বন্ধ হলে বা এতে ভাটা পড়লেই পুনরায় পূর্বের অবস্থা ফেরত আসে। তাই ওয়ারি জোনের অফিসারগণ পরিত্যাক্ত দোকানটিকে সংস্কার করে স্কুলের খাতাপত্রসহ অন্যান্য মনোহারি সামগ্রীর জন্য এই দোকানটি ভাড়া দেয়া হয়। ভাড়ার টাকা থেকে কেনা হয় খাতা-কলম ও পেন্সিল। এ সব স্থানীয় দরিদ্র বস্তিবাসী বাচ্চাদের ‍উপহার দেয়। দোকানটির নাম দেয়া হয়েছে পেন্সিল।

ডিসি ওয়ারির এ পদক্ষেপ প্রতিবেশগত পরিকল্পনার মাধ্যমে অপরাধ প্রতিরোধের (Crime Prevention through Environmental Design) একটি উজ্জ্বল দৃষ্টান্ত। পারিপাশ্র্বিক অবস্থার অবনতির জন্য অনেক সময় অপরাধ সৃষ্টি হয়। অপরাধ ত্রিভুজের (Crime Triangle) তিনটি শীর্ষ বিন্দুর মধ্যে স্থান হল অন্যতম। অন্য দুটি হল, ভিকটিম ও অপরাধী। ভিকটিম ও অপরাধী যদি অভিভাবকহীন কোন স্থানে মিলিত হয়, তাহলে অপরাধ সংগঠন অনিবার্য হয়ে পড়ে। অপরাধ প্রতিরোধ করতে হলে তাই একই সাথে তিনটি বিষয়কেই আমলে আনতে হয়। ডিসি ওয়ারির এ কাজ অপরাধ প্রতিরোধের তিনটি তত্ত্বকে সমর্থন করে, যথা-
১. অবস্থাগত অপরাধ প্রতিরোধ তত্ত্ব (Situational Crime Prevention Theory)
২. পরিবেশ পরিকল্পনার মাধ্যমে অপরাধ প্রতিরোধ তত্ত্ব (Crime Prevention through Environmental Design) ও
৩.ভাঙ্গা জানালা তত্ত্ব( Broken Windows Theory)

অন্য একটি তত্ত্বকে এর সাথে মেলানো যায় যেটা হল, কমিউনিটি উন্নয়নের মাধ্যমে অপরাধ প্রতিরোধ (Crime Prevention Through Community Development)। আমাদের মাঠ পর্যায়ের পুলিশ অফিসারগণ হয়তো অপরাধ প্রতিরোধের এই সব তাত্ত্বিক বিষয়ে মাথা ঘামান না। অনেকে হয়তো এ বিষয়ে তেমন কিছু জানেনও না। কিন্তু তারা যে বাস্তবে অপরাধ প্রতিরোধ তত্ত্বগুলোকে (Crime Prevention Theory) প্রয়োগ করতে পারেন, ডিসি ওয়ারির এ পদক্ষেপ তারই প্রমাণ।

অভিনন্দন, ব্যাচমেইট, ডিসি ওয়ারি। তোমার এ কর্ম অনুসরণীয় হয়ে থাকবে। তোমার এ পদক্ষেপের নাম দিলাম, ‘কমিউনিটি পুলিশিং পেন্সিল মডেল’।