ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

 

কোন এক সময় একটা কৌতুক পড়েছিলাম, যা অনেকটা এইরকম।

এক যুদ্ধবাজ সেনাপতি তার অধিনস্ত এক সৈনিক’কে উপদেশ দিচ্ছে।

– আচ্ছা বলতো, তুমি কীভাবে অনেকগুলো মানুষ, যেমন ধরো পাঁচ থেকে দশহাজার বা তারও বেশী’কে হত্যা করবে কিন্তু তোমার নিন্দুক এমনকি বিবেকবান মানুষরাও কোন টুঁ(প্রতিবাদ) শব্দটিও করবে না?

– দুঃখিত স্যার, আমি বলতে পারবো না। তবে আমার মনে হচ্ছে, এটা সম্ভব না। এত গুলো মানুষকে হত্যা করলে অবশ্যই সবাই নিন্দা জানাবে।

– যদি আমি বলি সম্ভব?

– স্যার কীভাবে?

– তাহলে বলি শুনো, তোমাকে দুটো কাজ করতে হবে। প্রথমে তুমি যতজন চাও, যেমন ধরো পাঁচ হাজার লোক’কে হত্যা করতে হবে এবং একই সাথে তোমাকে দুটো ছাগলকেও হত্যা করতে হবে। এটুকুই করবে, ব্যাস।

– স্যার আমি আপনার সব কথাই মানলাম, কিন্তু স্যার দুটো ছাগলকে হত্যা করবো কেন? তারা কি করেছে? তাদের হত্যা করার দরকার কি? তাদের সাথে আমার কি বিরোধ?

– দ্যাটস মাই পয়েন্ট। ঐ যে বললাম, তোমার নিন্দুক এমনকি বিবেকবান মানুষরাও কোন টুঁ(প্রতিবাদ) শব্দটিও করবে না। সবাই ছাগল নিয়ে পড়ে থাকবে। এতগুলো মানুষ মরলো কেউই তা নিয়ে মাথা ঘামাবে না। সবাই ছাগল নিয়ে পড়ে থাকবে।

এবার আসি মূল কথায়। গত পরশু ফ্রান্সের সেই শোকাবহ হামলার পর, সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ঢুঁ মারলেই যে কেউই আমার প্রদত্ত কৌতুকের মর্মার্থ অনুধাবন করতে পারবেন। ফ্রান্সে প্রায় দেড়শ মানুষ মারা গেলো অথচ আমাদের (নাকি সারাবিশ্বের) সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো মেতে উঠেছে একটি মাত্র আলোচনায়(!) তা হলো, ফ্রান্সের পতাকা সম্বলিত ছবি প্রোফাইল পিক হিসেবে দেওয়া উচিত কি অনুচিত এই বিতর্কে(নাকি কুতর্কে)। কোথায় আমাদের আলোচনার বিষয়বস্তু হওয়া উচিৎ ছিলো, কেন এই হামলা, কারা করেছে এই হামলা, এর সমাধান কি, আমাদের ভবিষ্যৎ কি? অথচ আমরা কি করছি? অনর্থক বিতর্কে মেতে উঠেছি। যেমনটি করেছি আমি। এই যেমন আমার লেখা উচিৎ ছিলো (যদিও আমি না লিখলেই বা কি?আমি এমন কোন হনু?) হামলা নিয়ে অথচ আমিও লিখছি পতাকা সম্বলিত ছবি বিতর্ক নিয়ে।

পতাকা সম্বলিত ছবি বিতর্ক নিয়ে আমি শুধু এইটুকু বলতে চাই, প্রোফাইল পিক চেঞ্জ করবেন কি করবেন না, তা একান্তই ব্যাক্তি স্বাধীনতার অংশ। গনপ্রজাতন্তী বাংলাদেশ-এর মহান সংবিধানের ধারা ৩৯ এ ব্যক্তি স্বাধীনতার নিশ্চয়তা দিয়েছে। সুতারাং আপনার কোন অধিকার নেই পতাকা সম্বলিত ছবির পক্ষে বা বিপক্ষে কথা বলার।

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম-এর কাণ্ডারি হুঁশিয়ার কবিতার নিন্মোক্ত লাইন দুটি আশা করি পতাকা সম্বলিত ছবি বিতর্কের ইতি টানবে।

“হিন্দু না ওরা মুসলিম?” ওই জিজ্ঞাসে কোন জন?

(প্রোফাইল পিক চেঞ্জ করা উচিৎ কি অনুচিত এই বিতর্কে কোন জন?)
কান্ডারী! বল ডুবিছে মানুষ, সন্তান মোর মা’র!”