ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

 

যোগ্য মানুষের অভাব নাই কিন্তু যোগ্যতা অনুযায়ী প্রতিটা মানুষকে স্ব স্ব পদে বসানোটাই হচ্ছে সবথেকে বড় সমস্যা । আর বাংলাদেশে এই সমস্যাটা প্রকট আকার ধারন করেছে। আমি যতটুকু বুঝি এ কারনেই হয়তো আমরা উন্নয়নশীল জাতি পদক নিয়ে বসে আছি অনেকদিন ধরে কিন্তু উন্নত হতে পারি নাই ।
ধর্মীয় দৃষ্টিকোন থেকে একটু ব্যাখ্যা দিই । মুসলিম রা নবী রাসুলের আদর্শ অনুসরণ করে আর অন্যান্য ধর্মালম্বীরা তাদের স্ব স্ব ধর্মীয় নেতাকে অনুসরণ করে। এর পরেই আলেম ওলামা ঈমাম কিংবা পুরোহিত বা বর্তমান বিভিন্য নেতাদের অনুসরণ করেই ধর্মীয় বিভিন্য সমস্যার সমাধান নিয়ে থাকে । এখন যদি কোন ঈমাম কে পুজা করার দায়িত্ব দেয়া হয় কিংবা কোন পুরোহিত কে নামাজ পড়ানোর দায়িত্ব দেয়া হয় তাহলে কেমন হবে?
সত্যিই খুব খারাপ হবে । কারন এদের কাছ থেকে আমরা ভাল কিছুই আশা করতে পারবোনা অথচ তারা প্রচন্ড জ্ঞ্যানী মানুষ । আমাদের বর্তমান সমাজ ব্যবস্থাটা ঠিক এমনই । কোন ব্যক্তিকে তার যোগ্যতা অনুযায়ী পদ দেয়া হচ্ছেনা আর এ কারনে আউটপুট ভাল হচ্ছেনা । মনে করেন “মাদককে না বলুন” এই শ্লোগান নিয়ে প্রতিটি ওয়ার্ডে প্রতিরোধ কমিটি বানানো হলো আর সেখানে সভাপতি বানানো হলো একজন মাদকাসক্ত ব্যক্তিকে তাহলে কেমন হবে ?? কিন্তু এটাই অহরহ ঘটছে আমাদের বর্তমান সমাজে।
সামান্য টেনেটুনে ইন্টারমিডিয়েট পাশ করা একটা ছাত্র আর্মীর অফিসার হয়ে যাচ্ছে অথচ অনার্স মাস্টার্স কমপ্লিট করা একটা ছাত্র বেকার হয়ে মানুষের দ্বারে দ্বারে ঘুরছে । কোন উপায় না পেয়ে হয়তো কেউ আত্বহত্যা করছে ।এভাবে শেষ হয়ে যাচ্ছে দেশের কিছু উজ্বল ভবিষ্যত ।
এসএসসি পাশ করা একটা ছাত্র হয়তো পুলিশের সৈনিক হয়ে গেল অথচ উচ্চশিক্ষিত বিবিএ এমবিএ করা একটা ছাত্র হয়তো কোন ছোটোখাটো কোম্পানির ভ্যানের পিছনে থেকে মাল ডেলিভারি দিচ্ছে ।

সত্যি বলতে দেশের এমন নীতির কারনেই আমরা জাতি হিসেবে অনেক পিছিয়ে আছি । আমাদের মেধা আছে কিন্তু সেই মেধাকে আমরা সঠিক ভাবে প্রয়োগ করতে পারছিনা কিংবা কিছু কুচক্রী দুর্নীতিগ্রস্থ মানুষ আমাদের মেধার বিকাশ ঘটাতে দিচ্ছেনা । এভাবে আমাদের মেধায় মরিচিকা পড়ে যাচ্ছে । উচ্চশিক্ষিত হয়েও অনেকে বিদেশ গিয়ে শ্রমিক হিসেবে কাজ করছে ।

এভাবেই একজন মেধাবী মানুষ তার মেধাকে ধামাচাপা দিয়ে শরীরের শক্তির উপর নির্ভর করে হয়ে যাচ্ছে শ্রমীক। ম্যাথমেটিক নিয়ে পড়ে পাশ করা ছাত্র হচ্ছেন ইতিহাস শিক্ষক আর ইতিহাসের ছাত্র হচ্ছেন ইংরেজি শিক্ষক । এভাবেই সব উলটপালট হয়ে যাচ্ছে।

মুক্তি চাই এমন সমাজব্যাবস্থা থেকে , ধ্বংস চাই সমাজের এসব কীটদের।