ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

 

” শালার মালাউনের বাচ্চা মালাউনরা খুব খারাপ, ওদের এদেশে থাকার অধিকার নেই , ধুতি খুলে নিয়ে ওদের রেন্ডিয়ায় পাঠিয়ে দেয়া হোক ”

” বৌদ্ধ মানেই একেকটা নরপশু , মায়ানমারের নিরীহ মুসলমানের উপর ওদের অত্যাচার সেটাই প্রমান করে , ওদের এ দেশ থেকে তাড়িয়ে দেয়া হোক , রামুর বৌদ্ধ্ববিহারের মত ওদের সবাইকে জ্বালিয়ে দেয়া হোক  ”

” খৃষ্টান রা একেকটা কুত্তার বাচ্চা, ওরা সন্ত্রাসবাদ সৃষ্টি করছে , জংগী নিধনের নামে আমাদের ইসলাম ধর্ম ধ্বংসের পায়তারা করছে , টাকার লোভ দেখিয়ে মানুষকে ধর্মান্তর করছে , ওদের ধ্বংস করে দেয়া উচিত ”

” মুসলমান মানেই জঙ্গী , শান্তির নামে ওরা সারা বিশ্বে অশান্তি সৃষ্টি করছে , সাধারণ মানুষকে ওরা হত্যা করছে , ইসলামের ধর্মের মানুষগুলো একেকটা হিংস্র পশু , নরখাদক ”

উপরোক্ত কথা গুলোর যেকোন একটির সাথেও যদি আপনি একমত হোন তাহলে বলবো আপনি এখনো মানুষ হতে পারেননি । হয় আপনার প্রকৃত জ্ঞ্যানের অভাব কিংবা জ্ঞ্যানপাপী। আপনি নিকৃষ্ট পশুর থেকেও খারাপ!!
বর্তমানে কোন মানুষের কর্মকান্ডে ধর্মকে দায়ী করা একটা বোকামী ছাড়া কিছুই নয়!! ব্যক্তির যেকোন খারাপ কর্মকান্ডের জন্য একমাত্র তাকেই দায়ী করা যেতে পারে , ধর্মকে নয়!!

আর হ্যা, কেউ যদি ধর্মকে কেন্দ্র করে খারাপ কাজ করে তাহলেও আপনি সেই ধর্মকে গালী দিতে পারেন না , ধর্মটা সেখানে একটা পোষাক । এই পোষাক পরেই সে খারাপ কাজ করছে । একটা মানুষ যেকোন পোশাক পরেই খারাপ কাজ করতে পারে , তাহলে ওই পোশাককে আপনি দোষারোপ কেন করবেন? দোষ দিতে হলে পোশাকের নিচে লুকিয়ে থাকা ওই মানুষটিকেই দোষ দিন!! ধর্মকে নয় , ধর্মের লেবাসে লুকিয়ে থাকা পাপীকে ঘৃণা করুন! আসুন, যেকোন ধর্মবিদ্বেস ভুলে গিয়ে আমরা এক ধর্মের হয়ে যায়। সবাই মানুষ, মানবের কল্যানে আমরা সকলে এই স্লোগান নিয়ে এগিয়ে যায়!! মনে রাখতে হবে আমাদের ধর্মবিশ্বাস যাই হোক না কেন সবাই আমরা একই পরিবার। তাহলে দেখবেন একদিন পৃথিবীর সকল মানুষ এক কাতারে এসে দাঁড়াবে । থাকবেনা কোন হানাহানি , থাকবে না কোন জাতি-ধর্ম-বর্ণ বিদ্বেষ!!