দর্শক ফেরাতে আরেকটি ভালো সিনেমা দহন

পাভেল হাসান
Published : 10 Jan 2019, 10:30 AM
Updated : 10 Jan 2019, 10:30 AM

অনেক মানুষের ভিড়ের মাঝে একটি পুলিশের গাড়ি।  গাড়িতে বন্দি আসামী। পুলিশ সদস্যদের হিমশিম খেতে হচ্ছে মানুষের জটলা ঠেলে সামনে এগোতে। ভিড়ের মধ্যে কেউ কেউ বলছে ফাঁসি চাই… ফাঁসি চাই। হাতকড়া পরা অপরাধী মাথা নিচু করে গাড়ি থেকে নেমে সামনের দিকে যাচ্ছে আর তার দিকে তেড়ে মারতে আসা লোকজনের সংখ্যাও নেহাত কম নয়। আবার কেউ কেউ জুতোও ছুঁড়ছে। চারপাশে ততক্ষনে অনেক টিভি ও সংবাদপত্রের কর্মীদের ভিড় জমে গেছে। যে যার মতো  সংবাদ সংগ্রহের কাজ করে যাচ্ছে।

অল্প অল্প কিছু আবহ সুর। অল্প কিছুক্ষণ পরেই অন্ধকার। আর তার পরেই বড় বড় অক্ষরে ভেসে উঠলো পর্দায় আগুন ঝলসানো দহন।

সত্য ঘটনার অনুপ্রেরণায় নির্মিত 'দহন' সিনেমার প্রথম দৃশ্য এটি। দহন সিনেমাটি পরিচালনা করেছেন পোড়ামন-২ খ্যাত রায়হান রাফি ও প্রযোজনা ও পরিবেশনা করে জাজ মাল্টিমিডিয়া। সিনেমাটিতে অভিনয় করেছেন সিয়াম, পুজা, মম, ফজলুর রহমান বাবুসহ আরও অনেকে।

বাংলাদেশে সত্য ঘটনায় অনুপ্রাণিত কিংবা অবলম্বনে সিনেমা তেমন একটা নির্মাণ হয়না বললেই চলে। পর পর সিনেমার কাস্টিং পরিবর্তন ও ট্রেলার প্রকাশিত হবার পর থেকেই বেশ আলোচিত ও সমালোচিত হয়েছে দহন সিনেমাটি। বিশেষ করে সিনেমায় ব্যবহৃত 'হাজির বিরিয়ানি' খ্যাত বিশেষ একটি গান নিয়ে। তাই আগ্রহের পারদ না বাড়িয়ে আবারও কর্মব্যস্ততার চুপিসারে মুক্তির এক সপ্তাহ পরেই সিনেমাটি দেখার সুযোগ করে নিলাম।

সিনেমায় মূলত সমাজের নোংরা পরিবেশে গড়ে উঠা এক বখাটে যুবক তুলা ও গার্মেন্টস কর্মী আশার পরিণয় ও পরিণতি দেখানো হয়েছে।দহনে ছিল কয়েকটি পরিবারের স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হবার গল্প ও নোংরা রাজনীতির আগ্রাসী চিত্র।

বছর কয়েক আগে রাজধানী ঢাকার রাজনৈতিক হরতাল অবরোধের প্রেক্ষাপটই  দহনের মূল বিষয়বস্তু। সিনেমার কাহিনী নিয়ে এর চেয়ে বেশি কিছু না বলাই শ্রেয়। কারণ দর্শকদের প্রেক্ষাগৃহে গিয়েই সিনেমার মূল্যায়ন করতে হবে ।

পরিচালক রায়হান রাফির পরিচালিত দ্বিতীয় পূর্ণদৈর্ঘ্য সিনেমা এটি। প্রথম সিনেমার সাফল্যের পরে দ্বিতীয় সিনেমাতেও করলেন বাজিমাত। সিনেমাটি নির্মাণে তার যথেষ্ট পেশাদারিত্ব রয়েছে।

সিনেমায় অল্পক্ষণের একটি দৃশ্যে দেখা যায় দহন নির্মাতাকেও। পরিচালকের ক্ষণ উপস্থিতি আমাকে  স্পাইডারম্যান খ্যাত মারভেল কমিক সিরিজের সদ্য প্রয়াত লেখক স্ট্যানলির কথা কিছুটা মনে করিয়ে দিয়েছে। উনাকেও মারভেলের অনেক পর্বে ছোট ছোট অতিথি চরিত্রে দেখা যেতো। ঠিক এইরকম কিছু অতিথি চরিত্রে অভিনয় করে দর্শকদের চমকে দিতেন বাংলাদেশের আরেক প্রয়াত চিত্র পরিচালক শহিদুল ইসলাম খোকনও।

দহনে অভিনয় করেন তুলার চরিত্রে পোড়ামন-২ খ্যাত অভিনেতা সিয়াম। সিনেমার কাহিনী প্রয়োজনে নিজেকে অনেক প্রস্তুত করতে হয়েছে তা সিয়ামের অভিনয় দেখে বোঝা যায়। ভালো অভিনয়ের জন্য সিয়াম  প্রশংসার দাবী রাখেন, এ কথা আমার পাশে বসা এক ভদ্রলোক বলছিলেন আমাকে ।

সিনেমার বিশেষ একটি সাংবাদিক চরিত্রে রুপদান করেন অভিনেত্রী মম। তবে পর্দায় তার উপস্থিতি অনেক কম। উনি অভিনয় ভালো করেছেন, তবে সিনেমার পরিচালক, কাহিনিকার উনার সিনেমার চরিত্রটা নিয়ে খুব একটা ভাবেনি বলেই বোঝা গেলো। খুব দায়সারা একটি চরিত্র লেগেছে।

একজন গার্মেন্টসকর্মী চরিত্রে অভিনেত্রী পুজা যথেষ্ট পরিপক্ক ও সাবলীল অভিনয় করেছেন।

একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা ফজলুর রহমান বাবু। চরিত্রের প্রয়োজনে নিজেকে বেশ ভালোভাবেই ভাঙতে পারেন বাবু সেটা খুব জোরালো ভাবে তিনি প্রমাণ করে দিয়েছেন।

সিনেমায় বিশেষ দুটি অতিথি চরিত্রে ছিল পদ্মা নদীর মাঝির কুবের খ্যাত রাইসুল ইসলাম আসাদ ও জাহিদ হোসেন শোভন।

দহন সিনেমার বেদনাদায়ক দৃশ্যগুলো বেশ আবেগঘন, হলভর্তি দর্শকের নীরবতাই যেন সেটা প্রমাণ করছিলো। সিনেমার আবহ সঙ্গীতের কাজ এক কথায় চমৎকার। বাংলাদেশের সিনেমাগুলোতে আবহ সঙ্গীতের দিকটা খুব অবহেলিত।  দহন পরিবার এই দিক থেকে বেশ সচেতন ছিলেন।

সিরিয়াস কাহিনীর সিনেমায় কমেডি দৃশ্য ও সংলাপ থাকবে এটা আশা করা হয়ত বিলাসিতাই। অথচ দহনের পরিচালকসহ সিনেমার কেউই নিরাশ করেননি দর্শকদের।

সিনেমার মোট চারটি গান থাকলেও আমি পুরো সিনেমায় তিনটি গান দেখলাম। গানের দৃশ্যায়ন চমৎকার। তবে হাজির বিরিয়ানি গানের সময় হলে দর্শকদের উচ্ছ্বাসই বলে দিচ্ছিল।

দহনে চিত্রগ্রহণের কাজ ছিল বেশ প্রশংসা করার মত। জরুরি অবস্থা ও হরতালের গাড়ি পোড়ানোর দৃশ্যগুলো বাস্তব লেগেছে। তবে কিছু টিভি আর্কাইভ ফুটেজ ব্যবহার করা হয়েছে সেটাও বোঝা গিয়েছে।

সিনেমার রূপসজ্জা ও পোশাক মানানসই ছিল। কাহিনীর প্রয়োজনে দহনের আউটডোরের লোকেশন যথার্থ মনে হয়েছে।

আমি যখন দহন এর টিকেট সংগ্রহ করার সারিতে ঠিক তখনই একজন বলছিলেন, আরে বন্ধু সিনেমার ট্রেলার দেইখা বুঝো নাই সিনেমাতে কী হইব? আমি কিন্তু বুইঝা গেছি কী হইব?

তখন সাথে থাকা আর একজন বলছিলেন যে, তাতে কী হইছে? সিনেমাটা কেমন বানাইল দেখবো না?

আমিও দহনের ট্রেইলার দেখে যে কিছুই বুঝতে পারিনি সেটা কিন্তু ঠিক নয়।

তবে এই আলাপটা তুলে ধরার উদ্দেশ্য হলো বাংলাদেশের সিনেমার ট্রেইলার নিয়ে আরো ভাবতে হবে আমাদের। ট্রেইলারই যদি পুরো সিনেমা বলে দেয় তাহলে দর্শক হলে আসার আগ্রহ হারাতে পারে। ট্রেইলার এমন হবে যেন দর্শক পুরো জানতে ও দেখতে হলেই আসতে চান।

তবুও বলতে হবে হল বিমুখ দর্শকদের হলে ফেরাতে হালের সিনেমার ধারাবাহিকতায় আরেকটি ভালো প্রচেষ্টা দহন।