ক্যাটেগরিঃ দিনলিপি

 

আজ আমার মন ভালো নেই। আজ সকালে ঘুম থেকে উঠেই একটি ফোন পেলাম। ওপাশ থেকে যে সংবাদটি শুনলাম, সেটি খুব একটা সুখকর নয়। আমার জন্য বেশ অস্বস্তিকর। ফোন পেয়েই আমার মন ভীষণ খারাপ হয়ে গেল। ভীষণ টেনশন লাগছে, আজ সারাটা দিন কিভাবে কাঁটবে? আল্লহই জানেন। মানুষ এতো প্রতিহিংসাপরায়ন কিভাবে হতে পারে? বুঝতে পারি না।

অফিসে গিয়ে কম্পিউটারের সামনে বসে টুকটাক কাজ করার চেষ্টা করছি, কিন্তু কিছুতেই মন বসছে না। ইন্টানেট থেকে পত্রিকা বের করে পড়ার চেষ্টা করলাম, তাতেও ভালো লাগছে না। আর থাকবেইবা কিভাবে, পত্রিকায় তো ভালো কোন খবরই নেই। চারদিকেই যেন একটা অশান্ত পরিবেশ বিরাজ করছে। তবে একটি খবর দেখে কিছুটা হলেও মন ভালো হলো, আর সেই খবরটির শিরোনাম হলো, “দেশজুড়ে তারুন্যের উচ্ছাস”। হ্যাঁ, এবার এইচএসসি পরীক্ষায় কৃতি শিক্ষার্থীরা উচ্ছাসে ভাঁসছে। আবার চিন্তাও লাগছে, এরা সবাই ভার্সিটিতে ভর্তি হওয়ার সুযোগ পাবে তো? আরেকটি পত্রিকা বের করে দেখলাম- এবার এইচএসসি পরীক্ষায় পাস করেছে প্রায় সাত লক্ষ শিক্ষার্থী অথচ সারাদেশের সবপ্রতিষ্ঠানে মিলিয়ে ভর্তির সুযোগ আছে প্রায় পাঁচ লক্ষ শিক্ষার্থীর। বাকীদের কি হবে? আল্লাহই জানেন। ফলে এখানেও মন খারাপের খবর।

দুপুর বারোটার দিকে ফরিদ ফোন করে জিজ্ঞেস করল, আমরা আগামীকাল নৌকা ভ্রমণে যাচ্ছি কি-না? আমি বললাম, কেন? আমাদের নৌকা ভ্রমণ তো পূর্ব নির্ধারিত, তাই না যাওয়ার তো প্রশ্নই আসে না, বলে ফোনটি রেখে দিলাম। এরপরেই রানার সাথেও একই বিষয়ে ফোনে আলাপ হলো।

হ্যাঁ, আমরা আগমীকাল ১৯ জুলাই ২০১২ তারিখ রোজ শুক্রবার নৌকা ভ্রমণে যাচ্ছি। কিন্তু নৌকা ভ্রমণে যাবো আর মন খারাপ করে বসে থাকবো, সেটা তো হয় না। যেভাবেই হোক মন ভালো রাখতে হবে। তাই দু:খ-কষ্টকে যেভাবেই হোক জয় করতে হবে। আমার মন ভালো রাখতেই হবে। চেষ্টা করছি, নিজের মনটাকে ভালো রাখার। দেখি পারা যায় কি-না? আমাকে অবশ্যই পারতে হবে।

জীবন অতি ছোট। এই ছোট জীবনটাকে যতটুকু পারা যায়, উপভোগ করতে হবে। দু:খটাকে যতটুকু ভুলে থাকা যায়, ভুলে থাকতে হবে। জীবনটাকে রঙিন করে তুলতে হবে। জীবনটাকে রঙিন করে তুলতে হলে নিজেকে রঙিন হতে হবে। জীবনে দু:খ-কষ্টের মূহুর্ত আসবে, সেটাকে জয় করেই ভবিষ্যতের দিকে এগিয়ে চলতে হবে। জানি, চারদিকে অনেক বিশৃংখলা, অনেক হিংসা-বিদ্বেষ, অনেক খারাপ লোকের বসবাস রয়েছে, এর মধ্যেও এগিয়ে যেতে হবে।

আগামীকাল নৌকা ভ্রমণে যাবো। দেখি মন ভালো রাখতে পারি কি-না? ভালো কিছু উপভোগ করতে পারি কি-না? আগামীকালের নতুন সূর্যদোয়ের সাথে ভালো কিছুর অপেক্ষায় রইলাম। আগামীকালের নৌকা ভ্রমণ উপভোগ্য হউক, এই কামনায় শেষ করছি। আর আজ এখন পর্যন্ত মন্দ তেমন কিছু ঘটেনি।