ক্যাটেগরিঃ খেলাধূলা

 

শীত মৌসুম শুরু হয়েছে। শুরু হয়েছে খেলাধুলার আমেজ। নানান ধরণের বাহারী সব খেলাধুলা চলছে দেশের সর্বোত্রই। ফুটবল, ক্রিকেট, ব্যাডমিন্টন, কাবাডি থেকে শুরু করে নাম না জানা অনেক খেলাধুলা করছে সবাই, অতি আনন্দের সহিত। এ মৌসুমে বাড়ির আনাচে-কানাচে খালি জায়গা পড়ে থাকে, কারণ অনেক জায়গায়ই ফসল ফলানো হয় না। এছাড়া রাস্তার ধারে সরকারী অনেক জায়গাও খালি থাকে। এই খেলাধুলার জন্যে সরকারও উৎসাহ প্রদান করে থাকে। কারণ খেলাধুলায় শরীর এবং মন দু’টিই ভালো থাকে। এছাড়া, যুবক-যুবতীরা খেলাধুলায় মত্ত থাকলে বাজে কোন কাজে কিংবা সন্ত্রাসী কর্মকান্ডে জড়ানোর সুযোগ থাকে না। তাই সমাজের সকলের মাঝেই খেলাধুলার প্রতি আগ্রহ দেখা যায়।

আমিও বন্ধুদের সাথে খেলাধুলায় ব্যস্ত থাকার চেষ্ট করি। এতে বোধ করি আমার শরীর এবং মন দু’টিই ভালো থাকে। এই খেলাধুলা জন্যে সেই ছোটবেলা থেকে কত যে বকুনি খেয়েছি, তবুও খেলাধুলা ছাড়িনি।

এবার আমরা ব্যাডমিন্টন খেলা শুরু করেছি। তবে এই ব্যাডমিন্টন খেলা শুরু নিয়ে এবার যত বিপত্তির সম্মুখীন হলাম। রাস্তার ধারে সরকারী জায়গায় মাঠ বানাবো, সেখানেও দুষ্টু লোকের বাধার সম্মুখীন হলাম। যাক, সব সমস্যার সমাধান করে তবেই খেলাধুলা শুরু করলাম। তবে একটা জিনিস আবারো বুঝতে পারলাম- কেউ প্রচুর টাকাওয়ালা হলেও মানুষ হিসেবে সে বড়লোক হয় না। অর্থাৎ টাকাওয়ালা আর বড়লোক এক জিনিস নয়।

দেশের সর্বোত্র খেলাধুলা চলছে। ছোট-বড় সবাই কোন-না-কোন খেলাধুলা করছে। দেখে ভালোই লাগে। সবাই খেলাধুলায় ব্যস্ত থাকুন। এতে করে শরীর এবং মন দু’টোই ভালো থাকবে। তবে খেয়াল রাখবেন- এই খেলাধুলা থেকে যেন কোন মারামারির সৃষ্টি না হয়। অনেক সময় দেখা যায়- এই খেলাধুলাকে কেন্দ্র করে বেশ জমিয়ে মারামারি-ঝগড়াঝাটি শুরু হয়ে যায়। এতে আহত বা নিহত হবার ঘটনা শুনা যায়।

আমাদের শাবিপ্রবি ক্যাম্পাসে গত সপ্তাহ থেকে ফুটবল খেলার প্রতিযোগিতা শুরু হয়েছে। উদ্ভোধনী অনুষ্ঠানে জাফর ইকবাল স্যার তার বক্তব্যে বলেছেন- মাঠের খেলা যেন মাঠেই থাকে, এই খেলায় ফাউল-টাউল হতে পারে কিন্তু সেই ফাউলকে কেন্দ্র করে যেন পরবর্তীতে বিশৃঙ্খলা না ঘটে, সেদিকে সবাইকে সতর্ক থাকতে হবে।

সবাই প্রাণ ভরে খেলাধুলা করুন। তবে খেলাধুলা করতে গিয়ে কিছু কথা কাটাকাটি হতে পারে। আর সেই কথা কাটাকাটি যেন মারামারির পর্যায়ে না যায় সেদিকে সজাগ থাকা জরুরি। খেলাধুলায় ত্রুটি-বিচ্যুতি থাকলে সেগুলো দূর করা কোন দূরহ ব্যাপার নয়। মনে রাখবেন- মাথা ব্যাথার জন্যে মাথা কেটে ফেলতে হয় না।