ক্যাটেগরিঃ ফটো

বাংলাদেশে প্রায় ২০ প্রজাতির স্বাদু পানির কচ্ছপ রয়েছে। কিন্তু এদের অধিকাংশই আজ হুমকির সম্মুখীন।

ঢাকা শহরে একাধিক স্থানে কাছিম বিক্রির জন্য হাট বসে। ঢাকার শাঁখারীবাজার,তাঁতীবাজার, টঙ্গী, ফার্মগেটে কচ্ছপ ও কচ্ছপের মাংশ বিক্রি করা হয়ে থাকে। এসব হাট-বাজারে প্রতিদিন অসংখ্য কাছিম বিক্রি হয়ে থাকে। এছাড়া প্রতি শুক্রবার তাতীবাজারে চলে কচ্ছপ বিক্রির হাট। সারাদেশের বিভিন্ন অঞ্চলে থেকে এইসব বন্য কচ্ছ আনা হয়। বিশেষ করে বড় বড় কচ্ছপগুলো আনা হয় মেঘনা নদী থেকে। প্রতিবছর হাজার হাজার কচ্ছপ নিধন করা হয়, যার ফলে দেশ হতে বিরল প্রজাতির কচ্ছপ বিলুপ্ত হতে যাচ্ছে। পরিবেশের ভারসাম্য রৰায় কাছিমের গুরুত্ব ব্যাপক। ইদানীং বিদেশেও কচ্ছপ পাচার হয়ে যাচ্ছে –

ঢাকা শহরে একাধিক স্থানে কাছিম বিক্রির জন্য হাট বসে। ঢাকার শাঁখারীবাজার,তাতীবাজার, টঙ্গী, ফার্মগেটে কচ্ছপ ও কচ্ছপের মাংস বিক্রি করা হয়ে থাকে।

বছরের কার্ত্তিক মাস থেকে বৈশাখ পর্যন্ত কচ্ছপ শিকার মৌসুম। এ সময় খাল-বিলে পানি কমে যাওয়ায় কচ্ছপ ধরা পড়ে বেশি। কচ্ছপ শিকারের জন্য এক শ্রেণীর পেশাজীবীও রয়েছে। তারা ১-৩ ফুট পানির নিচ থেকে সড়কি বা কোচ জাতীয় বিশেষ এক ধরনের উপকরণ ব্যবহার করে কচ্ছপ শিকার করে।

বাংলাদেশে প্রায় ২০ প্রজাতির স্বাদু পানির কচ্ছপ রয়েছে। কিন্তু এদের অধিকাংশই আজ হুমকির সম্মুখীন। বাসস্থলের অভাব, খাদ্য হিসেবে এদের ব্যবহার প্রভৃতি কারনে আজ বিলুপ্ত হতে চলেছে এদের অস্তিত্ব।