ক্যাটেগরিঃ খেলাধূলা

Mushi

আপনি যে অবসর নিয়ে আইসিএল খেলতে চলে যাচ্ছেন , দেশের ক্রিকেটের জন্য তো ব্যাপারটা কেমন হল ? সাংবাদিকের এমন প্রশ্নের উত্তরে, ১৪ ওয়ান্ডে ম্যাচে ১২৬ রান করা তৎকালীন উইকেটকিপার ব্যাটসম্যান ধীমান ঘোষ সাফ জানিয়ে দিলেন, “বাংলাদেশ ক্রিকেটকে কে অনেক কিছু দিয়েছি। ” আরও কি কি যেন বলল । একটু হলে রুচিবোধ থাকার কারণে ওই মুহুর্তে চ্যানেলই চেঞ্জ করলাম ।
তখন দলে, কোন ম্যাচ ধীমান খেলতো আবার কোন ম্যাচ মুশফিক খেলতো । কেউই তেমন ভাল ছিল না , একজনের খারাপ খেলার জন্য অন্যজন দলে ঢুকতো । সেই সময় , মুশফিকের কিপিং চরম ছিল … গড়পরতায় প্রতি চার ক্যাচ বা স্ট্যাম্পিং এ সর্বোচ্চ একটা উইকেট পড়তো । আর , ব্যাটিং ধীমানের চেয়ে কিছু ভাল ছিল ।
গতকালের কোয়ার্টার ফাইনাল ম্যাচে রুবেল-রিয়াদের অসাধারণ পারফর্ম্যান্স আর নিম্নমানের হ্যাপি(!) বিষয়ক আলোচনার জন্য মুশফিকের ৮৯ রানের ইনিংস একটু ঢাকা পড়ছে । এটা কোন ব্যাপারই না অবশ্য ,কারন ক্রিকেট সংশ্লিষ্ট সবাই জানে , খুব ভালভাবেই জানে, মুশফিক বাংলাদেশের জন্য কত ইম্পরট্যান্ট ব্যাটসম্যান । এবং সে যে উইকেটকিপিং এও দিনকে দিন কোথায় নিয়ে যাচ্ছে , তা বর্তমান সময়ে তার বিশ্বমানের উইকেট কিপিং দেখলেই আঁচ করতে পারবেন ।

এই পর্যন্ত যারা পড়লেন , আমি সিউড় তাদের মনে একটা বিস্ময় ঘুরপাক খাইতেছে , কিভাবে একজন নিজেকে এত উপরের লেভেলে নিয়ে যাইতে পারে । এর উত্তর তো একটাই, প্রচুর প্র্যাকটিস … আসলে , প্রচুর প্র্যাকটিস ই শুধু না , ছেলেটার ক্ষেত্রে এর সাথে আরও যুক্ত ছিল প্রচুর ডেডিকেশন ! আমার কাছে যতটুকু তথ্য আছে সেখান থেকে বলি , সিলেট রয়াল্‌স দলের অধিনায়ক ছিল মুশফিক । আর সেই দলের সাথে কোন ভাবে যুক্ত ছিল সিলেটের গুরত্বপূর্ণ ক্রিকেটার , ডিপার্টমেন্টের বড় ভাই ,ক্যাম্পাসের রিয়াল মাদ্রিদ ফুটবল টিমের সতীর্থ wink emoticon ও সুর্বোপরি ক্লোজ বড় ভাই ‘বন্ধন’ ভাই । সিলেট রয়াল্‌সের কোচ উনাকে বলেছেন , প্রতি দিন হাড়ভাঙ্গা পরিশ্রমের প্র্যাকটিস শেষে দলের বাকি সতীর্থরা যখন চলে যায় তখনএই মুশফিক তাকে আরও এক্সট্রা তিন ঘন্টা করে পেইন(!) দিছে । এই সময়টাতে বোলিং মেশিন দিয়ে এক্সট্রা ব্যাটিং প্র্যাকটিস করতো মুশফিক ।

An english proverb goes , “There are no shortcuts to Real Success ”
Still, he’s not the most successful player . I believe , he’ll take himself there.
‪#‎Respect_Mushfiq‬ ‪#‎RoadToQuarterFinalEndedInSuccess‬