ক্যাটেগরিঃ রাজনীতি

আগামী সংসদ নির্বাচন কবে এবং কিভাবে হবে এই ভাবনা বর্তমানে গোটা জাতিকে গ্রাস করে রেখেছে। বিশেষ করে যারা আলীগ বিরোধী এই চিন্তাটা তাদের নিত্যকার মাথা ব্যাথার কারণ। তবে আমি মনে করি আগামী নির্বাচন যথাসময়েই হবে এবং শেখ হাসিনা যে ভাবে চাচ্ছেন ঠিক সে ভাবেই হবে। কারণ শেখ হাসিনা জানেন পরিস্থিতি কি ভাবে নিয়ন্ত্রন করতে হয় এবং ওখান থেকে কি করে ফায়দা ওঠাতে হ্য়। এক অর্থে শেখ হাসিনাই এদেশের ইতিহাসে সফলতম রাষ্ট্র নায়ক বা নায়িকা। দেশবাসীর সুবিধা-অসুবিধা ইত্যাদিকে থোড়াই কেয়ার করেও শেখ হাসিনা যে যে কাজে হাত দিয়েছেন তার প্রতিটিতেই তিনি সফল। তার সবচে বড় সাফল্য হচ্ছে বিরোধীদলকে নিষ্কর্ম করে দেওয়া। রাজনীতির নাটাই শেখ হাসিনার হাতে। উনি যেভাবে ঘোরান বিরোধীদল সেভাবেই ঘোরে । সুতরাং আগামী নির্বাচনে শেখ হাসিনা এবং আলীগ যে বিপুল বিজয় অর্জন করবে এটা একরকমের নিশ্চয়তা সহ বলা যায়। ইহাই আমার দৃঢ় ধারণা।
আমার বক্তব্যের সমর্থনে কিছু যুক্তি তুলে ধরতে চাই। এখানে আ’লীগ বলতে আমি আ’লীগের নেতৃত্বাধীন বর্তমান মহাজোট কে বুঝাচ্ছি ।
প্রথমতঃ ভোটারদের ৩৫% ভোট কেবল আ’লীগের জন্যই বাঁধা আছে। প্রিথিবী উল্টে- পাল্টে গেলেও এই পরিমাণ ভোট আ’লীগের হাতছাড়া হয় নি বা হবেও না ।
দ্বিতীয়তঃ আ’লীগ করে না, কিন্তু এই সরকারের আমলে নানা সুবিধা বাগিয়ে নিয়েছে এমন লোকদের এবং এদের আপনজনদের খাত থেকে আসবে ১০% ভোট।
তৃতীয়তঃ কোন দল করে না , কিন্তু তালে পড়ে ( শুদ্দ ভাষায় ‘ মোটিভেটেড হয়ে’ ) ভোট দেয় এমন ভোটার প্রায় ৩০% । এদের অন্ততঃ ১/৩ অংশ অর্থাৎ মোট ভোটারের ১০% ভোট আ’লীগ পাচ্ছে।
চতুরথতঃ ১ টা ১০০ টাকার নোট কিংবা ১ টা শাড়ীর বিনিময়ে ভোট দেয়, এমন ভোটারের সংখ্যা এদেশে অনেক । এ খাত থেকে ধরলাম ৫% ভোট আ’লীগ পাচ্ছে।
তাহলে এই ৪ খাতে আ’লীগ সম্ভাব্য ৬০% ভোট পাচ্ছে । অর্থাৎ আ’লীগের বিজয় প্রায় ১০০% নিশ্চিত, কোন অবৈধ পন্থা অবলম্বনের দরকার পড়ে না । কিন্তু আমাদের যে রাজনৈতিক চরিত্র, অবৈধ পন্থা অবলম্বন করা হবে এবং সে অবলম্বনের ক্ষেত্রে আ’লীগের শক্তি ও দক্ষতা আর সবার চেয়ে বেশী।
আমার প্রিয় আ’লীগ ভাইবোনদের নির্বাচনে জয়লাভ করার জন্য অগ্রিম অভিনন্দন।
আমি নিজে কোন রাজনীতিক দলের সাথে জড়িত নই । একপ্রকার নির্মোহ ভঙ্গীতে এদেশের রাজনীতির পালাবদল/ মারপ্যাঁচ দীর্ঘদিন ধরে দেখে আসছি। আমার পর্যবেক্ষণ যা বলে তা আপনাদের সাথে শেয়ার করলাম । অনেকে বলেন এদেশে পরপর দু’বার একই দল ক্ষমতায় আসে নাই । আমি একমত । তাই বলে আগামীতেও আসবে না এই গ্যারান্টি কে দিল ? আর এ কথা আমরা জানি, বর্তমান সরকার কি জানে না ? জানেই যখন, তখন কি সে কোন রাজনৈতিক চাল দেবে না ? রাজনৈতিক চাল দেয়াতে দোষের কিছু নেই, বরং এটা মেধার পরিচয় । দুঃখের বিষয় অন্য দলগুলোর অত মেধা নেই।