ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

smriti

সেই ২০০১ সালের কথা বলছি। সাংবাদিক হওয়ার কারণে এই ক্যামেরাটি ছিল আমার বাবার সঙ্গী। এই ক্যামারাটা ছিল সম্পূর্ণ ম্যানুয়াল। এই ডিজিটাল প্রযুক্তির যুগে এই ধরনের ক্যামেরা হারিয়ে গেছে বললেই চলে। ক্যামেরাটি চালানো হতো পেন্সিল ব্যাটারি দিয়ে আর ছবি উঠতো ফিল্মে। এই ক্যামেরাটা যে শুধু বাবারই স্মৃতি তা নয়।

আমারও অনেক স্মৃতি রয়েছে এ ক্যামেরায়। ২০০১ সালে একবার দুষ্টুমি করে অনেকগুলো ছবি উঠিয়ে ফেলেছিলাম ক্যামেরাটা দিয়ে। এই ক্যামেরায় তখন বাবার অনেক জরুরি ছবি ছিল এবং কিছু ছবি নষ্টও হয়েছিল। বাবার একটু বকুনিও খেয়েছিলাম এবং ১৪৪ ধারাও জারি হয়েছিল আমার জন্য, যাতে এই ক্যামেরায় হাত না দেই। আজ সেই আমি একটু আগে বাবাকে ডিজিটাল ক্যামেরা চালানোর কৌশল শিখাচ্ছিলাম। আর ভাবছিলাম এই ম্যানুয়াল ক্যামেরাটার কথা আর সেই ১৪৪ ধারার কথা। যা আজও স্মৃতি হয়ে আছে।

প্রযুক্তি যে কত পরিবর্তন হয়েছে তা এই ম্যানুয়াল ক্যামেরাটাই বলে দিচ্ছে। ডিজিটাল ক্যামেরায় আজকাল ছবি হয় কিন্তু পুরোনো সেই আবেগ টা আর নেই। ডিজিটালে ক্যামেরায় ছবি তোলা থেকে প্রিন্ট এখন সময় লাগে মাত্র ১০ মিনিট যা ঐ ম্যানুয়াল ক্যামেরার যুগে ছিল দুই থেকে তিন দিন জরুরি ক্ষেত্রে ১ দিন।

 

লেখক : গণমাধ্যমকর্মী।