ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

Gas+Price

কোন আগাম ঘোষণা কিংবা কারণ উল্লেখ ছাড়াই সরকার গ্যাসের দাম দ্বিগুণের চেয়ে বেশি বাড়িয়ে দিয়েছে। যার ফলে সবচেয়ে বেশি চাপের মুখে পরবে আবাসিক ব্যবহারকারীরা। যেখানে গত ১ আগস্ট ২০০৯ -এ সর্বশেষ গ্যাসের দাম বাড়ানো হল, সেখানে ৫ বছরের মাথায় কী এমন হলো যে সরকারের বলা নেই-কওয়া নেই হুট করে গ্যাসের দাম প্রায় আড়াই গুন বাড়াতে হল!

সরকারের এই আচরণ অত্যন্ত ন্যাক্কারজন। প্রধানমন্ত্রী নিজেই জ্বালানি মন্ত্রী। তাঁর কাছ থেকে আরেকটু বিবেচনাপ্রসূত আচরণ প্রত্যাশা করেছিলাম। কিন্তু বদলে পেলাম উপেক্ষা।

শত শত স্থানে অবৈধ লাইনে গ্যাস পুড়ছে, সেদিকে নজর না দিয়ে বৈধ গ্রাহকদের উপর আরেকবার মূল্য বর্ধনের স্টীম-রোলার চালানো অত্যন্ত বেদনাদায়ক। সরকার গত মেয়াদে আবাসন খাতে বহু দিন গ্যাস সংযোগ বন্ধ রেখে জনগনের তীব্র কষ্টের কারণ সৃষ্টি করেছিল। এখন যাও অনুমোদন দিয়েছে, তার উপর আবার মূল্য বর্ধনের ট্যাগ ঝুলিয়ে এক অর্থে আম জনতার সাথে তামাশা শুরু করেছে।

এ তামাশা বন্ধ করতে হবে। সিস্টেম লস, চুরি এগুলো বন্ধ করে প্রয়োজনে আলোচনা মাফিক গ্যাসের দাম কিছু বাড়ানো যেতে পারে। কিন্তু তা না করে সরকারের এই আচরণ অত্যন্ত স্বেচ্ছাচারি।

uy45uy

আমি আবারো এর তীব্র প্রতিবাদ জানাই, অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিল করতে হবে। না হলে তীব্র গণ আন্দোলন সৃষ্টি করা হবে, এটা ভুলে গেলে চলবে না, প্রাকৃতিক সম্পত্তি জনগণের সম্পত্তি। কিন্তু জনগণকে আঁধারে রেখে সেই সম্পত্তি নিয়ে যা খুশি তা করা চলবে না। এই সরকারকে এ জন্য জনগণের মুখোমুখি দাঁড়াতে হবে।

এখনি আওয়াজ তুলুন, প্রতিবাদ গড়ে তুলুন।