ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

 
5ry

খবরঃ গ্যাসের চুলা মানে দেশ ধ্বংস করাঃ অর্থমন্ত্রী

প্রতিক্রিয়াঃ রাষ্ট্রের সমস্ত সম্পত্তি কেবল মাত্র প্রফিট ম্যাক্সিমাইজেশনের জন্য নয়, কিছুটা হলেও জনগনের প্রশান্তির নিমিত্তে। আর গ্যাসে তো কোন লস নেই, এক তিতাস গ্যাসই তো ২০১২-১৩ অর্থ বছরে মুনাফা করেছে ১ হাজার ২২৬ কোটি ৫৪ লাখ টাকা। তাহলে এই কথা আসে কেন? আর দেশের মোট উৎপাদিত গ্যাসের মাত্র ১২ শতাংশ আবাসন খাতে সরবরাহ করা হয়, এতেই দেশ ধ্বংস হয়ে যায়?

বাকী ৮৮ শতাংশ তো হরদম ব্যবহার হচ্ছে শিল্প-কারখানা আর সিএনজি স্টেশন গুলোতে, সেগুলোর অপচয় বন্ধ করার জন্য কী ব্যবস্থা নিলো সরকার? কারিগরি ত্রুটি, মেয়াদোত্তীর্ণ যন্ত্রপাতি শিল্প-কারখানায় ব্যবহারের ফলে প্রচুর গ্যাস বেশী পুড়ছে, যেখানে অনেক অল্প গ্যাস পুড়িয়েও একই উৎপাদন করা যায়। ব্যাক্তি মালিকানাধীন গাড়ীগুলো তো ধনীরা চালায়, তাদের ক্ষেত্রে গ্যাসের মূল্য বাড়ানোর কোন পদক্ষেপ নেয় না কেন সরকার?

Gas+Price

সারা দেশে কম-বেশি ২৭ লাখ বাসায় গ্যাস সংযোগ আছে, যার সাথে প্রত্যক্ষ-পরোক্ষ ভাবে আরো ২ কোটি লোক জড়িত, এতো লোককে বিপদে ফেলে এ কোন ধ্বংসাত্মক কাজ করতে যাচ্ছে সরকার, তা আমার বোধগম্য না।

আর এই যে শেয়ার বাজার লুটপাট, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রত্যেকটা ব্যাংকরে যে ফতুর বানিয়ে ফেলা হলো, এটা কিছু না? যে অর্থমন্ত্রী বলে, “হলমার্কের ৪ হাজার কোটি লুটের টাকা তেমন কিছু না”, “শেয়ার বাজারের কোন প্রয়োজন নেই”; তার কাছ থেকে আর কী আশা করা যায়?

আবাসন খাতে গ্যাসের দাম বৃদ্ধি এবং গ্যাস সংযোগ বন্ধ করে দেয়ার যে পাঁয়তারা করছে সরকার, এতে মনে হচ্ছে, একটা রাজপথের আন্দোলন ছাড়া তা থামানো যাবে না।