ক্যাটেগরিঃ রাজনীতি

ওবামা ভারতে আসলেন সস্ত্রীক, মিশেল ভারতীয় নারীদের মনে স্থান পাওয়ার জন্য পরলেন ভারতীয় ডিজাইনের পোশাক। বিদায়ের সময় ভাষণে ওবামা বললেন, “নমস্তে” এবং সর্বশেষে “জয় হিন্দ”।
ওবামা এবং মিশেলের উক্ত আচরণে কোন মার্কিন নাগরিকেরই দেশপ্রেমে আঘাত লাগে নাই কিংবা প্রশ্ন উঠে নাই রাষ্ট্রপতি ওবামার জাতীয়তাবোধ ও দেশপ্রেম নিয়ে।

আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি ভারতে গিয়ে “নমস্তে” কিংবা “জয় হিন্দ” এর কোনটাও মুখ ফস্কে বলে ফেলতেন, অমনিই আমরা সমগ্র দেশময় গা ঘিন ঘিন করা বিতর্কের তুবড়ি ছুটাতাম, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক থেকে শুরু করে বেশ্যাপাড়ার ললনা রাও এই নিয়ে বিবৃতির বন্যা বয়িয়ে দিতো।

এর একটাই কারন, আমরা যে ছোটলোক তাই আমরা সব কিছুই ভিষণ ছোট ভাবে দেখি, ছোট জিনিস নিয়েই মাথা কুটে কুটে আমরা ক্লান্ত হয়ে পড়ি পাছে অনাদরে পড়ে থাকে আমাদের বৃহত্তর স্বার্থগুলো।

অফটপিকঃ গ্যাসের দাম বাড়ছে আড়াই গুনেরও বেশী। কিছু লোকের এই বিষয়ে কোন মাথাব্যাথা নাই, তাদের সব মাথা ব্যাথা ভোটাধিকার নিয়ে। তাদের অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা, শিক্ষা; আর কোন অধিকারেরই প্রয়োজন নেই। শুধু ভোটাধিকার! দূর্ভাগ্য, এ জাতি বড় হুজুগে।