ক্যাটেগরিঃ ব্লগ

 

আমদের দেশে MBBS এর পর অনেকেরই ইচ্ছা থাকে যে আমেরিকা যাবেন, উচ্চ শিক্ষা নিয়ে ডাক্তার হিসেবে প্রাকটিস করবেন. কিন্তু আমেরিকাতে ডাক্তার হওয়ার প্রক্রিয়াকে অনেকে বেশ জটিল আর প্রায় অসম্ভব মনে করে শেষ পর্যন্ত এম.পি.এইচ. কিংবা ফার্মাকোলজি পড়তে যেতে চান….কিংবা এই নিয়ে বেশ দ্বিধা-দ্বন্ধে ভোগেন. আজ এই লিখাতে বলব কিভাবে MBBS এর পর USMLE দিয়ে আমেরিকাতে M.D. ডিগ্রি নিতে পারবেন.

MBBS, ইন্টার্নশিপ শেষ করার পর আপনার লক্ষ্য হচ্ছে আমেরিকাতে রেসিডেন্সি পাওয়া. এই জন্যে আপনাকে USMLE পরীক্ষা দিতে হবে.
USMLE পরীক্ষায় সর্বমোট ৩ স্টেপ বা ধাপ থাকে. আমেরিকার অধিকাংশ স্টেটে রেসিডেন্সি পাওয়ার জন্যে স্টেপ -১ আর স্টেপ-২ এর প্রয়োজন হয়, আর অল্প কিছু স্টেটে স্টেপ -৩ এর প্রয়োজন হয়.

স্টেপ -১ আর স্টেপ-২ পরীক্ষা আপনি আগে পরে যেকোনো ভাবে দিতে পারেন, স্টেপ -১ এ থাকে বেসিক সায়েন্স রিলেটেড আর স্টেপ-২ থাকে ক্লিনিক্যাল রিলেটেড. স্টেপ -১ অন্য স্টেপ গুলির চেয়ে তুলনামূলক ভাবে একটু কঠিন কিন্তু রেসিডেন্সি পাওয়ার জন্যে এই পরীক্ষার স্কোর বেশ গুরুত্বপূর্ণ আর স্টেপ-২ কিছুটা সহজ. এবং স্টেপ-৩ হচ্ছে ক্লিনিক্যাল , স্টেপ-৩ রেসিডেন্সির জন্যে ইম্পর্টেন্ট নয়.

স্টেপ -১ আর স্টেপ-২ CK পরীক্ষা বাংলাদেশ থেকে দেয়া যায় কিন্তু স্টেপ-২ এর CS পরীক্ষা আমেরিকা থেকে দিতে হবে. CS পরীক্ষার আর একটা বিশেষ দিক হচ্ছে এইখানে কোনো স্কোর নেই, শুধু পাশ / ফেল, আর এই পরীক্ষা গুলিতে বাধ্যবাধক কোনো অর্ডার নেই, আপনার যেভাবে খুশি আগে-পরে দিতে পারবেন.

USMLE এর স্টেপ এর প্রিপারেশন নিতে আমার কিরকম সময় লাগতে পারে?

স্টেপ-১: সাধারনত ১ বছর এর মত লাগে, কিন্তু ৮-১০ মাসে-ও শেষ করা সম্ভব.
স্টেপ-২: CK পরীক্ষার প্রিপারেশন এর জন্যে কম-বেশি ৬ মাস লাগে, অপরদিকে CS পরীক্ষার প্রিপারেশন টাইম নির্ভর করে আপনার ইংরেজি ভাষার দক্ষতা আর ক্লিনিক্যাল অভিজ্ঞতার উপর. তবে CS পরীক্ষার জন্যে ১৫ দিন থকে ১ মাস যথেষ্ট.
স্টেপ-৩: যেহেতু এই পরীক্ষা রেসিডেন্সি এর জন্যে গুরুত্বপূর্ণ নয়, তাই রেসিডেন্সি এর আগে-পরে কিংবা মাঝে যেকোনো সময় দেয়া যাবে.

কিভাবে USMLE স্টেপ-১, স্টেপ-২ পরীক্ষার রেজিস্ট্রেশন করব?
স্টেপ-১ পরীক্ষার জন্যে প্রথমে রেজিস্ট্রেশন করা লাগবে. এই জন্যে আপনাকে Educational Commission for Foreign Medical Graduates এর ওয়েব সাইট থেকে রেজিষ্ট্রেশন প্রসেস করতে হবে, প্রথমবার এই রেজিষ্ট্রেশন প্রক্রিয়া বেশ সময় সাফেক্ষ, এই রেজিষ্ট্রেশন এর পর আপনি USMLE আইডি পাবেন. আমি বলব এই রেজিষ্ট্রেশন কমপক্ষে ৬ মাস আগে শেষ করে রাখবেন. (পরবর্তী এক পোষ্টে আমি স্টেপ বাই স্টেপ রেজিষ্ট্রেশন পদ্ধতি বলব), স্টেপ-১ এ একবার রেজিষ্ট্রেশন করার পর স্টেপ-২ এবং স্টেপ-৩ দেয়ার সময় রেজিষ্ট্রেশন করা লাগবে না শুধু প্রয়োজনীয় ফর্ম ফিল-আপ করলে-ই হবে.

USMLE পরীক্ষা দেয়ার পর রেসিডেন্সির জন্যে আবেদন করতে হবে.

রেসিডেন্সির জন্যে আবেদন করার সময় আমার কি কি লাগবে?
স্টেপ-১ এবং CK পরীক্ষার স্কোর, ভিসা স্ট্যাটাস, লেটার অফ রিকমেন্ডেশন আর রেসিডেন্সির জন্যে আপনাকে ইন্টারভিউ দিতে হবে.

সবশেষে আপনি রেসিডেন্সি পাবেন, আর নিদিষ্ট সময় পরে আপনি পাবেন আপনার বহু কাঙ্খিত MD ডিগ্রি আর আমেরিকাতে ডাক্তার হিসেবে প্রাকটিস করার লাইসেন্স…

USA তে উচ্চ-শিক্ষা সম্পর্কে আরো জানতে চাইলে নিচের ওয়েব সাইট দেখতে পারেন। অনেক গুলা প্রয়জনীয় পোস্ট একসাথে পেয়ে যাবেন।