ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

গত সাড়ে ৩ বছর যাবত পড়াশোনার সুবাদে আমি ভারতে অবস্থান করছি। এখানে আমি একটা সরকারি প্রকেৌশল বিশ্ববিদ্যালয়ে পড়ছি। আমার এ ৩ বছরের অভিজ্ঞতার আলোকে আজকের এই লেখা। এখানে আমি আমাদের দেশ ও ভারতের বাস ভাড়ার পার্থক্য তুলে ধরব এবং আমাদের দেশের দুর্নীতির কিছু চিত্র তুলে ধরব।

কিছুদিন আগেই বাংলাদেশে আবার বাস ভাড়া বেড়েছে। এখন ডিজিলের দাম আমাদের দেশে ৬২ টাকা লিটার। আর প্রতি কি.মি. দূরপাল্লার বাসের ভাড়া ১.৩৫ টাকা। আমি টাঙ্গাইলে থাকি। আগে ঢাকা থেকে টাঙ্গাইল ভাড়া ছিল ১০০ টাকা আর এখন তা ১৩০-১৫০ টাকা নেওয়া হচ্ছে । আমি মনে করি এই ৯৬ কি.মি. যাওয়ার জন্য এই টাকা অনেক টাকা। আর আমরা খুব ভাল করেই জানি আমদের বেতন ভাতা কেমন।গত এক বছরে ২-৩ বার বাস ভাড়া বাড়ল কিন্তু আমাদের বেতন কি একাবারও বেড়েছে? এখন আসি ভারতের বাস ভাড়া প্রসঙ্গে। ভারতে এখন ডিজিলের দাম ৪৫ রূপি প্রতি লিটার।এই ৪৫ রূপি কে বাংলাদেশি টাকা করলে হয় ৭২টাকার মত। আর প্রতি কি.মি ভাড়া হচ্ছে ৫৫ পয়সা রূপির মত। অর্থাৎ বাংলাদেশি টাকায় ৯০ পয়সা। এখন যদি বাংলাদেশর সাথে তুলনা করি ভারতের বাস ভাড়া আমরা কি দেখতে পাই। ভারতে আমাদের চেয়ে ১০ টাকা ডিজেলের দাম বেশি হওয়া সত্ত্বেও তাদের বাস ভাড়া আমাদের থেকে প্রায় ৪৫ পয়সা কম। তাহলে ভারতের বাস মালিকরা কি ক্ষতি করে বাসের ব্যবসা চালায়? কখনই না। অবশ্যই তারা মুনাফা করে এর থেকে। তাহলে আমাদের দেশে আমাদের বাস মালিকরা কত টাকা লাভ করে একবার ভেবে দেখুন। আসলে আমাদের গণ পরিবহন ব্যবস্থা ট্রেন এর পরিবর্তে বাস হওয়ায় আমাদের এত সমস্যা।ভারতে ট্রেন এ্রর উপর সরকারের অগ্রাধিকার আছে এইজন্য প্রায় সবজায়গায় ট্রেন যোগাযোগ আছে কিন্তু আমাদের দেশে ট্রেন কে সবসময় উপেক্ষা করা হয়েছে।

এর প্রধান কারণ হচ্ছে মন্ত্রী-এমপি দের বাস ব্যবসা। আমাদের যারা মন্ত্রী-এমপি হন এদের অধিকাংশ বাস ব্যবসার সাথে জড়িত । তারা নিজেদের মুনাফার জন্য কখনো ট্রেন এর প্রতি গুরুত্ব দেন না । যার ফলে রেল কম খরচের হলেও সরকারের অবহেলার দরুন আজ আমরা বাস মালিকদের হাতে জিম্মি। আমার কথা হল ভারতে যদি আমাদের থেকে ডিজেলের দাম বেশি হওয়া সত্ত্বেও তাদের বাস ভাড়া আমাদের থেকে কম থাকে আামদের আরো কম বাস ভাড়া হওয়া উচিত। আমি জানি না আপনারা সবাই কতটুকু এই ব্যাপারে জানেন তবে আামদের উচিত কিছু বলা । শেষে একটা কথা দিয়ে শেষ করতে চাই । আমার মতে আওয়ামী লীগ অথবা বিনপি এদের কাউকে দিয়ে আর দেশের উন্নতি সম্ভব নয়। যদি হতই তবে আজ তারা ২০ বছর হল দেশ শাসন করছে কিন্তু কোন সরকারই আমাদের দুর্নীতে চ্যাম্য়িন ছাড়া আর কিছু বানাতে পারেনি। সুতরাং পরিবর্তন দরকার । আসুন আমরা সবাই সচেতন হই এবং দেশটাকে অনেক ভালবাসি এবং দেশের পরিবর্তনে বলিষ্ঠ ভূমিকা রাখি। শুধু কথায় নয় আসুন কাজে করে আমরা এর প্রতিফলন দেখাই।