ক্যাটেগরিঃ প্রকৃতি-পরিবেশ

ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ল্যাম্পপোস্ট চারদিন ব্যাপী তাদের ৪র্থ বাৎসরিক বৃক্ষরোপণ কর্মসূচী সম্পন্ন করেছে। সংগঠনের চলমান কর্মসূচী ‘মিশন লাল-সবুজ ২০২৫’ নিয়ে প্রতি বছর জুন মাসে সর্বোচ্চ পাঁচদিন ব্যাপী বৃহৎ পরিসরের এই ইভেন্ট বাস্তবায়ন করেন ল্যাম্পপোস্ট  নিবেদিত সেচ্ছাসেবকবৃন্দ।

২০১৮ সালের এই কর্মসূচীতে প্রায় ৭ ফুট গড় উচ্চতা বিশিষ্ট ১৫০টি কৃষ্ণচূড়া বৃক্ষের চারা রোপণ করা হয়েছে। রেল, সওজ ও কবরস্থানের পতিত জায়গায় চারাগুলো রোপণ করা হয়েছে।

শহরের সৌন্দর্য বর্ধনের মাধ্যমে পরিবেশ সংরক্ষণে ১০ বছর মেয়াদী সামাজিক বনায়ন কর্মসূচী গ্রহণ করে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ল্যাম্পপোস্ট।  ‘সৌন্দর্য বর্ধনে সামাজিক বনায়ন’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে কৃষ্ণচূড়া গাছ রোপণের মাধ্যমে এই চলমান কর্মসূচী বাস্তবায়ন করে চলেছে সংগঠনটি।

ফলাফল স্বরূপ বিগত তিন বছরে ৪০০ চারার মাঝে প্রায় ১০০টি সফল গাছ ফুল-ফল ও ছায়া দানের মাধ্যমে সমাজ ও পরিবেশের কল্যাণে নিঃস্বার্থ অবদান রেখে চলেছে।

 

দীর্ঘমেয়াদী মিশন সফল করতে ল্যাম্পপোস্টের নিবেদিত স্বেচ্ছাসেবকবৃন্দ স্বতঃস্ফূর্তভাবে নিজেদের উজার করে চলেছেন। একটি সুন্দর ও প্রাকৃতিক, মনোরম স্বাস্থ্যকর নগরী বিনির্মাণে প্রতি বছর রোদ-বৃষ্টিসহ যেকোনো প্রাকৃতিক বৈরিতা উপেক্ষা করে ল্যাম্পপোস্ট সদস্যরা ছুটে চলেন দিক-দিগন্তে পথে-প্রান্তরে।