ক্যাটেগরিঃ চারপাশে, ফিচার পোস্ট আর্কাইভ

সাগর-রুনি হত্যাকারীদের অতি দ্রুত সনাক্তকরণ, গ্রেফতার এবং বিচারের দাবিতে গত ৮ এপ্রিল বাংলা ব্লগার কম্যুনিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সমাবেশ এবং পরবর্তীতে একটি র‌্যালিতে অংশ নেয়। র‌্যালিটি টিএসসির রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে চারুকলার ছবির হাটে এসে শেষ হয়। এসময় ব্লগাররা সর্বসম্মতিক্রমে তিনটি পরবর্তী কর্মসূচি পালনে একমত পোষন করেন। সুশৃঙ্খল, অহিংস প্রতিবাদের প্রতিবাদের পক্ষে অবস্থানকারী ব্লগাদের তিনটি কর্মসূচি –

১। ১৫ এপ্রিল ২০১২
সকাল ১১:০০টা থেকে দুপুর ১:০০টা পর্যন্ত ’ব্লগ বিরতি’ অর্থ্যাৎ ‘ব্লগ ব্ল্যাকআউট’ পালিত হয়। এই দু’ঘন্টা ব্লগের ইউআরএল (blog.bdnews24.com) ব্রাউজ করলে এর নিয়মিত পাতার বদলে একটি বিশেষ পাতা পাওয়া যায় – যা ছিল সম্পূর্ণ কালো ব্যানার। অর্থ্যাৎ পুরো ব্লগ সাইট কালো হয়ে যায়। এই কালো ব্যানারের মাঝে সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচারের দাবিতে ব্লগারদের প্রতিবাদলিপি ছিল।

২। ১৬ এপ্রিল ২০১২ থেকে ব্লগের হোমপাতা বা ইউআরএল ব্রাউজ করা মাত্র একটি ভাসমান ব্যানার আসছে প্রতিবাদলিপি/বক্তব্য সহকারে। এই ব্যানারটি একজন ব্লগার/ভিজিটর চাইলে বন্ধ করে দিতে পারেন এবং স্বাভাবিক ভাবে ব্লগ ব্রাউজ করতে পারেন। ব্লগে এই ব্যানার প্রদর্শিত হবে আগামি ৫ মে ২০১২ পর্যন্ত। উল্লেখ, আলোচিত চা-চক্রের পর সাংবাদিকরা আগামি ৫ মে ২০১২ পর্যন্ত বিচারের দাবিতে তাদের আন্দোলন স্থগিত করেন।

৩। ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে ব্লগারদের নেয়া তৃতীয় কর্মসূচী মোতাবেক, সাগর-রুনি হত্যাকাণ্ডের প্রতিবাদে ও সাগর-রুনি স্মরণে আগামিকাল শুক্রবার, ২০ এপ্রিল ২০১২, সকাল ১০:০০টা থেকে শুরু করে বিকেল ৪:০০টা পর্যন্ত একটি চিত্র প্রদর্শনী আয়োজন করা হচ্ছে। ইতিমধ্যে ব্লগে সাগর-রুনি হত্যাকাণ্ড সম্পর্কিত প্রতিক্রিয়া মূলক পোস্ট ও মন্তব্য প্রকাশিত হয়েছে অসংখ্য-অগুনতি। ব্লগারদের এই সকল প্রতিক্রিয়া থেকে বাছাইকৃত কিছু বক্তব্য বা বক্তব্যের অংশ বিশেষ যুক্ত করা হবে চিত্র প্রদর্শনীতে।

প্রথম কর্মসূচিটি সফলভাবে পালিত হয়েছে। দ্বিতীয় কর্মসূচিটি চলমান আছে। আগামীকাল তৃতীয় কর্মসূচিটি অর্থাৎ ও সাগর-রুনি স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অপর পাশে ‘ছবির হাটে'(শাহবাগ সংলগ্ন) চিত্র প্রদর্শনী পালন করা হবে।

প্রিয় ব্লগার, আসুন, কি-বোর্ড কিছুক্ষণ নাহয় পড়ে থাক। নেমে আসি রাজপথে। আপনার মূল্যবান দশ মিনিট সময় হয়ত পারে নির্মমভাবে নিহত সাংবাদিক দম্পতি হত্যার বিচার প্রক্রিয়াকে ত্বরান্বিত করে পুরো জাতিকে কলঙ্কমুক্ত করতে।

কাল হয়ত ঝড় হতে পারে, বৃষ্টি নামতে পারে, আপনার বিশেষ কোনো কাজ অথবা দাওয়াত থাকতে পারে। রম্য করে বললে, ভূমিকম্পের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছিনা। তারপরও, আসুন। সঙ্গে পারলে একজন-দুইজন বন্ধুকেও নিয়ে আসুন। হাতে হাত রেখে আমরা এক হয়ে দাঁড়াই। মানুষকে জানিয়ে দেই, আমরা ব্লগাররা অন্তত গড়সাপটা পা চাটা, নপুংসক ‘চা-খোর’ না। চাওয়া বলতে এটুকুই, অবিলম্বে সাগর-রুনির হত্যাকারীদের বিচারের কাঠগড়ায় দেখতে চাই। মাননীয় প্রধানমন্ত্রী মেঘের দায়িত্ব নিয়েছেন। আমাদের দাবি, তার মানে এই নয় যে খুনিরা ঘুরে আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বুক ফুলিয়ে বেড়াবে। আমরা জানিয়ে দিতে চাই, একবার এবং বারবার- ব্লগাররা বেতন পাননা, নিজের টাকায় সংবাদ নিয়ে কথা বলেন। অনেকক্ষেত্রে তুলে আনেন গুরুত্বপূর্ণ অনেক সংবাদ। তারা লোভী নন। তারা শুধুমাত্র ‘কি-বোর্ড’ সর্বস্ব নন। প্রয়োজনে তারাও জাতির পক্ষে যৌক্তিক দাবি আদায়ে রাজপথে নেমে আসতে পারেন।

আমি আগামীকাল সাগর-রুনি স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অপর পাশে ‘ছবির হাটে'(শাহবাগ সংলগ্ন) চিত্র প্রদর্শনী আসছি। এ কর্মসূচিতে সকল ব্লগারকে আমন্ত্রন জানাচ্ছি। বিশেষ করে ভার্চুয়াল জগতের বাইরে যাদের সাথে মুখোমুখি দেখা বা কথা বলার সৌভাগ্য হয়নি তারা এ কর্মসূচিতে আসার ক্ষেত্রে একটু বিশেষ চেষ্টা রাখবেন বলে আশা রাখছি।আর, আর…কে কে আসবেন? জানিয়ে দিন আপনার কমেন্টে।

এক নজরে আগামিকালের প্রদর্শনী:
স্থান: ছবির হাট (শাহবাগ সংলগ্ন)
শুক্রবার, ২০ এপ্রিল ২০১২,
সকাল ১০:০০টা – বিকেল ৪:০০টা

প্রয়োজনে ফোন করতে পারেন এই নাম্বারেঃ ০১৭১০-৪৮৬৮৬৪
বিশেষ কৃতজ্ঞতাঃ আইরিন সুলতানা, আবু সুফিয়ান, জাহেদ-উর-রহমান।