ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

আমাদের দেশে আঙ্গুলের ছাপ ব্যবহার করা হয় মূলত দ্রুত সময়ে অপরাধী চিহ্নিত করার কাজে। এটা খুবই গোপনীয় একটি বিষয়। কিন্তু প্রশ্ন হলো আঙ্গুলের ছাপ কেন প্রয়োজন? হটাৎ করেই সিদ্ধান্ত হলো এখন থেকে দেশের সকল মোবাইল সিম নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে আঙ্গুলের ছাপ ব্যবহার করে। কারনটা অজানা। ধরে নিলাম এটা নিরাপত্তার জন্য প্রয়োজন। তাহলে সেটা শুধু জাতীয় পরিচয় পত্র দিয়ে কি করা সম্ভব ছিল না? জাতীয় পরিচয় পত্রের মূল্যটা তা হলে কোথায় থাকল?

মোবাইল কোম্পানীগুলো বায়োমেট্রিক সিম রেজিষ্ট্রেশনের নামে আঙ্গুলের ছাপ নিচ্ছে। এতে করে আমাদের সবচাইতে স্পর্শকাতর বিষয়টি চলে যাচ্ছে বিদেশী এইসব কোম্পানীর কাছে। যে তথ্যটি খুব গোপন ভাবে সংরক্ষন করা উচিত সেটা এইসব কোম্পানীর হাতে গেলে সেটার অপব্যবহার যে হবেনা তার নিশ্চয়তা কোথায়?

বায়োমেট্রিক সিম রেজিষ্ট্রেশনের নামে যে মোবাইল কোম্পানিগুলো আঙ্গুলের ছাপ নিচ্ছে তারা সবগুলোই বিদেশি কোম্পানী। এদের মধ্যে আবার দেখলাম ভারতীয় এয়ারটেল রাস্তার ধারে দোকান বসিয়ে তাদের সিম বিক্রি করছে সাথে আঙ্গুলের ছাপ নিচ্ছে। অনেক মানুষ ঝামেলা এড়ানোর জন্য অন্য কোম্পানির পুরানো সিম বাদ দিয়ে ভারতীয় এয়ারটেল সিম কিনছে!

সরকারিভাবে যেটা করা যেত- সারাদেশের জনগনের আঙ্গুলের ছাপ সংগ্রহ ও সংরক্ষণ করা যেত সরকারের নির্দিষ্ট বিভাগের মাধ্যমে । জাতীয় পরিচয়পত্র তৈরী ও নবায়নের মতই আঙ্গুলের ছাপ সংগ্রহহ করা যেত। আঙ্গুলের ছাপ সংগ্রহের পর সেগুলো সর্ব্বোচ্চ সতর্কতার সাথে সংরক্ষিত রাখা যেত সরকারের কাছে। সেটা এমনকি আইনশৃংখলা বাহিনীর হাতেও থাকবেনা। পুলিশ অপরাধের ঘটনাস্থল থেকে ফিংগার প্রিন্ট নিয়ে সংশ্লিষ্ট বিভাগে পাঠাবে। তারা ফিংগার প্রিন্টের মালিকের নাম পুলিশকে জানাবে।

আপনার আঙ্গুলের ছাপ যে পরবর্তীতে আপনাকেই ফাঁসানোর কাজে ব্যবহার করা হবেনা তার গ্যারান্টি কী?

আমার আঙ্গুলের ছাপ একমাত্র রাষ্ট্রই সংগ্রহ করতে পারবে, কোন বাণিজ্যিক প্রতিষ্ঠান নয়।

আর রেজিষ্ট্রেশন না করলে এত লোকের সীম বন্ধ করে দেয়াও কি সম্ভব ?

আমি সরকারের প্রতি অনুরোধ করছি-

    বিষয়টির তাৎপর্য গভীরভাবে ভেবে দেখার জন্য। বায়োমেট্রিক পদ্ধতিতে জাতীয় পরিচয় পত্র দিন। সেটা দিয়ে আমরা যাতে সব ধরণের নিবন্ধন সম্পন্ন করতে পারি।

পরিশেষে আরেকবার বলতে চাই, সিম রেজিষ্ট্রেশনের নামে সারা দেশের মানুষের আঙ্গুলের ছাপ বিদেশি কোম্পানির কাছে না দিলেই কি হতো না?

আঙ্গুলের ছাপের মাধ্যমে সীম রেজিষ্ট্রেশন