ক্যাটেগরিঃ খেলাধূলা

মুশফিক আমাদের বাংলাদেশের ক্রিকেটের গর্ব। ৩১/০৩/২০১৬ তারিখের ওয়েষ্ট ইন্ডিজ বনাম ভারত এর খেলা শেষে ভারত পরাজিত হয়। খেলার নিয়ম অনুযায়ী একদল হারবে তো অন্য দল জিতবে। এখেলায় ভারত নিয়ন্ত্রিত (!) আইসিসির প্রভাব কিছুটা কম দেখা গেছে। যতটা বাংলাদেশের সাথে ভারতের খেলায় দেখা যায় তার তুলনায় কম। আমরা ভারতের কাছে ১ রানে হেরেছি এটা অনেক দু:খের। আরো দু:খের বিষয় হলো টি২০ বিশ্বকাপ চলাকালীন বাংলাদেশ দলের সাথে ভারত নিয়ন্ত্রিত (!) আইসিসির আচরন।

যাই হোক ভারত ওয়েষ্ট ইন্ডিজ-এর সাথে হারায় বাংলাদেশের মানুষ সস্তির নি:শ্বাস ফেলেছে তাতে কোন সন্দেহ নেই। যা খেলা শেষে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানা গেছে। অনেক জায়গায় মিছিলও হয়েছে। মনেহচ্ছিল যেন বাংলাদেশই জিতে গেছে!

এর মাঝেই খেলা শেষে মুশফিক একটি ছবিসহ মন্তব্য করে যে, ‘এটাই আনন্দ…আমি এখন আরো ভালো ঘুম ঘুমাতে পারব…

এর আগের ম্যাচে জয়ের দ্বারপ্রান্ত থেকে বাংলাদেশ ফিরে আসে মূলত: মুশফিক-রিয়াদের ভুলে। যার জন্য মুশফিক তার ফেসবুক ফ্যান পেজে দায় স্বীকার করেন এভাবে,

আমি জানি গতকালের হারটি আপনাদের জন্য অনেক বেদনাদায়ক ছিল… কিন্তু দলের সকলেই প্রতিটি ম্যাচে নিজেকে উজাড় করে দিয়ে খেলে… তাই আমার ও দলের সবার জন্যই পরাজয়টা কষ্টকর ছিল।

এরকম সময়ে আমার এভাবে আউট হওয়া ঠিক হয়নি… হয়তো আমার জন্যই দল হেরে গেছে… সেক্ষেত্রে দেশবাসীর কাছে আমি আন্তরিকভাবে দুঃখিত। আশা করি এটা থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে আপনাদের মুখে আবারও হাসি এনে দিতে পারবো। – মুশফিকুর রহিম।Facebook Fan Page of Mushfique

এই দায় স্বীকারই বলে দিচ্ছে মুশফিক কত বড় মাপের মানুষ। এখন প্রশ্ন হলো ভারতের বিপক্ষে ওয়েষ্ট ইন্ডিজ জেতার পর মুশফিকের মন্তব্যে ভারতীয় মিডিয়া ক্ষেপে যাওয়ার কারন কি? ক্রিকেট আইনের কোথাও কি লেখা আছে কোন খেলোয়াড় অন্য কোন দেশকে সমর্থন করতে পারবেনা? উত্তর-কোথাও লেখা নাই। তাহলে ভারতীয় মিডিয়া ও তাদের জনগন আমাদের মুশফিকের এবং সর্বোপরি বাংলাদেশের বিরুদ্ধে বার বার কেন লাগছে? বিপরীতে ভারতীয় খেলোয়াড়রা যেমন – অশ্বিন, জাডেজা, কোহলিরা যখন বাংলাদেশকে নিয়ে আজেবাজে মন্তব্য করে সামাজিক যোগাযোগ মাধ্যমে তখন আমাদের মিডিয়া গুলো রহস্যজনকভাবে চুপ থাকে! অনেক বাংলাদেশীও সামাজিক যোগাযোগ মাধ্যমে মুশফিকের সমালোচনা করেছেন। এটা দু:খজনক।এটা হওয়া উচিত নয়। আমরা রজনৈতিকভাবে যেমন দেশের স্বার্থে এক হতে পারিনা ক্রিকেটেও তেমনটি হোক তা চাইনা।

মুশফিক কোন ভুল করেনি। আমাদের সকল বাংলাদেশীর উচিত মুশফিকের পাশ্বে দাঁড়ানো।

    মুশফিকের মন্তব্য নিয়ে ভারতীয় কিছু মিডিয়ার লিংক দেওয়া হলো:

Link::Indian Express
Link:: New Indian Express

slide

মুশফিকুর রহিম-বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক (টেষ্ট)