ক্যাটেগরিঃ ব্লগালোচনা

ব্লগে লিখতে কি যোগ্যতা থাকতে হবে? এমন কোন নীতি নেই। চাইলেই ব্লগে লিখা যায়। এমন কি মানসিক ভাবে বিকার গ্রস্ত এমন কি উম্মাদ বা পাগল চাইলেও ব্লগে লিখতে পারে। কারণ এই ব্লগ প্লাটফর্ম সবার জন্য উন্মুক্ত। তাই নির্বোধ বা বুদ্ধিমান সবাই চাইলেই লিখতে পারে।

বিডি ব্লগে অনেক ভালো মানের ব্লগার রয়েছেন। আবার একেবারে ম্যাচুরিটি কম এমন ব্লগার ও আছেন। তবে পাগলামির ও একটা সিমা আছে। এই ব্লগে তেমন একজন হল আধারের বাসিন্দা! এই ব্লগার কি সব পোস্ট দেয়? কাল দেখলাম একজন ব্লগার কে নিয়ে সে হাস্যকর একটি পোস্ট দিয়েছে। কি সব হাবিজাবি লেখে। মনে হয় চারু কলার সামনে যেই সব নুরা পাগলারা থাকে তারা এর চাইতে ভাল লেখে। এর বয়স ২২। কম নয়। বিয়ের বয়স হয়ে গেছে।

সে লিখেছে- “তাজা খবর!! একজন নাস্তিকের প্রধানমন্ত্রী হওয়ার খায়েশ”।এই ছেলেটি ২ দিন আগেও লিখতে পারতোনা।

মজার ব্যপার হল এই ছেলেটি এই ব্লগের ৩ জন অত্যন্ত জনপ্রিয় ব্লগার- আইরিন সুলতানা, মোসাদ্দিক উজ্জ্বল, মুশফিক ইমতিয়াজ সাহেব দের ফলো করে। এমন কি তারা যে প্যাটেনে লেখে তাদের স্টাইল এবং কমেন্ট স্টাইল সব হুবহু নকল করে। কারণ এই ৩ জনের লেখা ও কমেন্ট স্টাইল দেখলে চোখ বুজে বলা যায় এরা কারা। কিন্তু আধারের বাসিন্দা এদের লেখা নকল করে এদের বিরুদ্ধে ই হাস্যকর ভাবে পোস্ট দেয়।

যেমনঃ ব্যপক বিনোদন, বিনুদিত, হাহা, শব্দ চয়ন, সহ আরও কিছু মুদ্রা ওই ৩ জন বেশি ব্যবহার করে। আধারের বাসিন্দা ও দেখি সেই মুদ্রা ব্যবহার করছে। সমস্যা না। তবে একি প্যাটেন অনুসরন করা দেখে হাসি লাগে!