ক্যাটেগরিঃ পাঠাগার

 

to kill a mocking bird নীলক্ষেতের রাস্তায় হাঁটলে সবসময় কিছু বই চোখে পড়বে যেনো অনন্তকাল ধরে রাস্তার শোভাবর্ধনের কাজ করে যাচ্ছে এই মহারথীরা। সাধারণ ভাষায় বলতে গেলে, এরা ক্লাসিক বই। তেমনি একটি বই-হলুদ রঙের মলাটে (বেশির ভাগ সময়) “To Kill A Mocking Bird.”

প্রশ্ন হচ্ছে হারপার লি এর লেখা বইটি পড়েনি এমন মানুষ খুবই কম আছে। এর চরিত্র এটিকাস ফিঞ্চ, জেম, টম রবিনসন, স্কাউট, বু – এসব চরিত্রগুলো জীবন্ত এখনো কোটি পাঠকের হৃদয়ে। বইটি না পড়লেও এটিকে নিয়ে বানানো ক্লাসিক মুভিটি -যেটা একাডেমি এওয়ার্ড জিতে সেই মুভিটি অনেকে দেখেছেন। আর মূল বইটি ১৯৬০ সালে প্রকাশিত হয় আর ১৯৬১ সালে পায় পুলিতজার প্রাইস। যাকে তুলনা করা আমেরিকান সাহিত্যের অনন্য কীর্তি।


এটিও আমার অনেক আগে পড়া হলেও, কিছু জিনিস আমার কাছে দাগ কেটেছে। এতো বিশাল ওয়েটওয়ালা-বই এর কিছু দিক আমি অর্বাচীন হলেও বলছি, প্রথম দিকে বইটার লেখা বোরিং! শেষে যদিও ভালো না লেগে উপায় নেই। অধিকাংশ চরিত্র একমাত্রিক, সাধারণ আর বিচিত্রতা নেই, খুব জটিল মনো বিশ্লেষণের অবকাশ নেই। এছাড়া যদি আমি টিন এজারের মতো পড়তাম, ভালোই লাগত। সার্দান আমেরিকার এক ছোট্ট শহর, এর মা ছাড়া আইনজীবী বাবার আদরে লালিত জেম আর তার বোন স্কাউট। দুজনরেই মন থাকে পুতপবিত্র। নিষ্কলঙ্ক। তারা মনে করে পৃথিবীর সব কিছুই তাদের মতো সুন্দর, ভালো। আস্তে আস্তে তারা পৃথিবীর আসল রূপ দেখে। দেখে একই মানুষের দুটো রূপ । কখনো রেসিস্ট সমাজ, আইনের উপর বিশ্বাস তুলে নেয় ছোট্ট মকিং বার্ড জেমের উপর। কখনো চাপিয়ে দেয় পিতৃপ্রদত্ত অপশাসন বু-কে, সেও হারিয়ে যায় এক অমানুষিক, অমানবিক বন্দিদশায়। যেন প্রতিটি চরিত্রই, প্রতিটি মানুষই মকিং বার্ড (চড়ুইয়ের মতো পাখি) যারা খুন হয়? কার কাছে? কেনই বা? আদৌ কেউ কি এসব থেকে আইনের প্রতি, মানুষের প্রতি বিশ্বাস রাখতে পারে? জেম পারেনি, সে আক্রান্ত? স্কাউট পারবে তো?

স্পয়লার না দিয়ে বলছি, যারা পড়তে ভালোবাসেন, তারা বইটি পড়তে পড়তে হারিয়ে যাবেন, আপনার ছোট্টবেলার মেঠোপথ। আপনার ছোট্ট বারান্দা, খেলার সাথী পিঠাপিঠি ভাইবোনের সাথে! শুকনো পাতা মাড়িয়ে, কত কি আজব বিশ্বাস করতেন? এখন ভাবলে মুখের কোণায় হাস্যার রেখা দেখা দিবে-তালগাছটার মাথায় পেত্নী নাচে, ওদিকে যাস নে ভাই-ভূত আছে।
মোটের উপর বইটি ভালোয় লাগবে, পড়ে ফেলুন।

বেস্ট কিছু পার্ট এর একটা-
“Scout,” said Atticus, “nigger-lover is just one of those terms that don’t mean anything—like snot-nose. It’s hard to explain—ignorant, trashy people use it when they think somebody’s favoring Negroes over and above themselves. It’s slipped into usage with some people like ourselves, when they want a common, ugly term to label somebody.”

“You aren’t really a nigger-lover, then, are you?”

“I certainly am. I do my best to love everybody… I’m hard put, sometimes—baby, it’s never an insult to be called what somebody thinks is a bad name. It just shows you how poor that person is, it doesn’t hurt you.” (11.107-109)”

slide