ক্যাটেগরিঃ দিবস প্রসঙ্গ

 

1462646734_ob_e7e06d_1077237-517543331651069-794014378-o

প্রতিদিনের ন্যায় সূর্য উদয় হলো ঠিকই, তবে আজকের কিরণ যেন নতুন সুবাস ছড়াচ্ছে। রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা পিঙ্গল কেশধারী খেজুর বৃক্ষটি যেন মৃদু বাতাসে কেশ দুলিয়ে নৃত্য করে চলছে। তারই পাশে ঠায় দাঁড়িয়ে থাকা তালগাছগুলো মুচকি হেসে আকাশ ছোঁয়ার নতুন পরিকল্পনা আঁকছে। অদূরে থাকা বাঁশের পাতাগুলো সমস্ত অঙ্গ দুলিয়ে নেচে চলেছে। নৃত্যের তাল হারিয়ে অনেকে স্ব-অবস্থান থেকে ছিটকে পড়ছে। কিন্তু ছিটকে পড়ার পর তার নৃত্য আরো আকর্ষণীয় হয়ে ফুটে উঠছে।

বাঁশ বাগানের পাশে বোরো জমি রোপণ হয়েছে, অনেক জমিতে রোপন হচ্ছে। সূর্যের আলোতে রোপণকৃত ধানের শিরে কুয়াশার বিন্দু রৌপ্যের ন্যায় চিকচিক করছে। সুশৃঙ্খল সৈন্যদলের ন্যায় ধানের চারাগাছ সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে। অনেকের শিকড় মাটিতে না আটকায় কৃষকদেরকে করুণ মনে অভিশাপ দিয়ে ভেসে চলেছে। কিন্তু এই অভিশাপের কারণেই যে কৃষকের দুঃখ লেগে থাকে- এটা বলা যাবে না। কৃষকের সমস্যা মানবসৃষ্ট কারণেই ঘটে। সেটা পরবর্তী একদিন না হয় আলোচনা করা যাবে।

ধানের নিম্নাঙ্গ আবৃত রাখা পানিতে স্বর্ণের চাদর বিছানো মনে হচ্ছে। জমির আলে কালো দাঁড়কাক শামুকের খোঁজে হেটে চলেছে। যদি একটা শামুক পাওয়া যায়, তবে সকালের নাস্তা ভালই জমবে। সূর্যের কিরণ ভেড়ে চলেছে, পৃথিবী নতুন বছরের নতুন দিন শুরু করছে। কৃষক জমির দিকে ছুটছে। মুখে তার মৃদু হাসির ঝিলিক। নববর্ষের স্বাদ এখন সেও উপভোগ করে। ঘরে তার লাল টুকটুকে বউয়ের আঁচলে বেড়ে উঠা সাত বছরের ছেলে সকলের নিকট ফ্রিলি নববর্ষের শুভেচ্ছা বিলাচ্ছে। তার আনন্দে বাড়িতে যেন আনন্দের মেলা। কাকের আওয়াজও যেন মঙ্গলময়। মনে হচ্ছে, আজ মোরগের মনেও নববর্ষের নতুন সাজ ধরেছে। উঠোনের এক কোনে কবুতরের ফুরফুরে মেজাজ নববর্ষের স্বাদ আরো মধুময় করে তুলছে।

ভোরের প্রার্থনাকালে শুনেছিলাম, আকাশ মেঘের পূর্বাভাষ দিচ্ছে কিন্তু নতুন বর্ষের আনন্দের কাছে মেঘেরঘটাও পরাজিত হয়েছে। উঁকি দিয়েছে উজ্জ্বল রোদ। কিন্তু অন্য যে কোন দিনের চাইতে আজকের ভোরের আলো যেন বেশি মায়াময়। নতুন স্বপ্নের কথা বলছে। বলছে, সামনের দিনগুলোতে অনিশ্চয়তা কেটে গিয়ে শুভময়তা ছড়িয়ে যাবে সর্বত্র। তমসা কেটে পূর্ব দিগন্তে আবহমান সূর্য আবার শুরু করল নতুন যাত্রা।

‘সময় আর স্রোত কারো জন্য অপেক্ষা করে না’- এই সত্যকে তুলে ধরেছে নতুন বছরের প্রথম সূর্যোদয়। স্বপ্ন আর দিনবদলের অপরিমেয় প্রত্যাশার আলোয় উদ্ভাসিত শুভ নববর্ষ। সূর্যের দিকে চেয়ে মহান স্রষ্টাকে নববর্ষের শুভেচ্ছা দিয়ে প্রার্থনা করি, যেন আমাদের নবাগত বছরটি আনন্দঘন আবহাওয়ায় কাটে। গত হয়ে যাওয়া বছরটির অপরিপূর্ণ কাজ যেন এই বছরের কাজগুলোর সাথে আদায় করে নিতে পারি। মানুষের স্বার্থে, নিজের ইচ্ছাশক্তিকে যেন কাজে লাগাতে পারি। কলমের কালি যেন সকল অপকর্মের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে। মানুষের আত্মার তৃপ্তিদানে যেন আমাদের ব্লগ আরো সক্রিয় হয়ে উঠে। ব্লগের সফলতা যেন নতুন বছরের আলোর ন্যায় চতুর্দিকে ছড়িয়ে পড়ে। ২০১৮’র প্রতিটা মুহূর্ত কাটুক আনন্দঘন আবেশে, প্রেমিক ব্লগারদের সাথে। সকল ব্লগার ভাই-বোনদের জানাই নববর্ষের শুভেচ্ছা।

শুভ নববর্ষ।