ক্যাটেগরিঃ সামহোয়ারইন ব্লগ


……………………..বাবার পত্র …………………….

বাবা,
পত্রে আমার অনেক অনেক স্নেহ ও আদর নিবে, তোমার জন্য রইল আমার অন্তরের অনেক দোআ, আল্লাহর রাহে কামনা করি আল্লাহ যেনো তোমার প্রতি রহম করুন, তোমার জীবন ভরে উঠুক পরিপূর্ন নবীর আদর্শে-জীবন হোক আল্লাহর অনগ্রহে ।
বাবা,
অনেক দিন হলো তোমাকে পত্র দেয়া হয় না , তোমাদের ছেড়ে থাকতে বড়ো খারাপ লাগে ,তবু থাকতে হয়, জীবনটাই এমন । এই দুরে থাকার কষ্ট আনন্দে পরিনত হয় যখন তোমাদের সুখবর পাই ।
বাবা ,
তোমার যে বয়স, মন ও মনন মেধা সব কিছু মিলিয়ে নিশ্চই বুঝতে শিখেছো কি তোমার করনীয়, কি তোমার লক্ষ্য ।তোমার অভিপ্রেয় লক্ষ্যে পৌছতে হলে তা শ্রম ব্যাতিত সম্ভবপর নহে ।তোমার সামনে এমন এক পরীক্ষা যে পরীক্ষার ভাল ফলাফলে উপর কিছুটা নির্ভর তোমার জীবনের ভালো মন্দ , নিশ্চই ভালো ও সুন্দর জীবন প্রত্যাশা করো ।
বাবা,
তোমার সুন্দর জীবন যেমন তোমার কাম্য তেমনী আমাদেরও কাম্য, আর এই কামনা শুধু মনে মনে রাখলে চলবে না। তার জন্য প্রয়োজন একান্ত প্রচেষ্টা , এই প্রচেষ্টার ২ টি ধারা…………………
এক ইবাদত
ইবাদতের মাধ্যমে স্রষ্টাকে সন্তুষ্ট করতে হবে , সদা-সর্বদা, সর্বত্র আল্লাহর মেহেরবানী প্রত্যাশা কর, নিশ্চই আল্লাহ তোমার মনের প্রত্যাশা পূরন করবেন ।


দুই অধ্যাবসায়,
তুমি এমন ছাত্র যার আপাতত লক্ষ্য ভাল ফলাফল , ভালো ফলাফলের জন্য প্রয়োজন পরিমিত পড়ালেখার সাধনা করা ।

বাবা,
আমাদের সময়কালের চেয়ে তোমাদের সময় কালের গতি,প্রকৃতি ,প্রযুক্তি অনেক উন্নত। প্রতিদিনই-প্রতি মুহুর্তে পরিবর্তন হয়ে যাচ্ছে । এই দ্রুত পরিবর্তনশীল বিশ্বে নিজকে প্রতিষ্ঠা করতে মেধা বা শিক্ষার মতো আর বিকল্প নেই ।
আর এই শিক্ষা গ্রহন যেমন শ্রম এবং সময়সাধ্য তেমনি প্রচেষ্টার বিকল্প নেই , শ্রম ও প্রচেষ্টা অবধারিত , কিন্তু সময় নির্দিষ্ট সুতারাং আজকের এই দিনটি অথবা আজকের এই মুহুর্তটা আবার আসবে কিন্তু তোমার জীবনে আর আসবে না
তাই এখনই,
শক্ত মনে
শক্ত চিত্তে
তোমার লক্ষ্য পুরনের জন্য কঠিন শ্রমে অবতীর্ন হতে হবে
বাবা ,
আমার পরিপর্ন বিশ্বাস তুমি যথাযথ ভাবে এখনই প্রচেষ্টা করলে , তোমার সামনের সময়টূকু পরিপূর্ন ভাবে লেখাপড়ায় ও মানবিক জীবন সাধনায় মনোনিবেশ করলে , আল্লাহ তোমার মনোবাসনা পূর্ন করবেন ।
আজকের বালক আগামী দিনের কর্মময় জীবনের কর্নধার তাই অনাগত জীবনের উন্নতির সব কিছু নির্ভর করছে আজকের সময়ের সঠিক পরিকল্পনার উপর ও তা বাস্তবায়নের উপর ।
বাবা
শক্তকরে ধরো তোমার শ্রমের কুঠারটি । জীবন মানে অজস্র স্বপ্নের মালা , আর সেই স্বপ্নের বাস্তবায়নের দায়িত্ব তোমার নিজের । তোমার স্বপ্নময় জীবনের রুপায়নের সহযোগি হিসাবে আমি আর তোমার মা অনুপ্রেরনা যোগাবো নিরন্তর ।
শিক্ষক তোমায় আলোকবর্তিকার ন্যায় পথ দেখাবে , সে পথে চলতে হবে নির্ভীকভাবে, কঠোর শ্রম আর নিয়ম শৃঙ্খলার মাধ্যমে ।সংযম, সহনশীলতা, বিনয় আচরন ও স্রষ্টার প্রতি অনুরক্ততা তোমাকে সামনে এগিয়ে যেতে সাহায্য করবে ।

বাবা
ইবাদত করো একাগ্রতা আর বিনয়ের সহিত ।
লেখাপড়া করো মনোযোগ ও অধ্যাবসায়ের সহিত ।
বিনয়ই হও সকলের প্রতি আন্তরিকতার সহিত ।
মানুষকে ভালোবাসো ও তার যথোপযুক্ত সম্মান দাও ।
সংযমী হও দেহ ও মনে ।
বাবা
শুধু তোমার বাবা হিসাবে নয়, তোমার পরম বন্ধু হিসাবে এই চিঠি তোমায় লিখলাম , এই চিঠির কোনো বাক্য তোমার জীবনের পথ চলার সহায়ক হয়, তাহলেই বাবা হিসাবে আমার সার্থকতার আনন্দ দিবে ।

আল্লাহ তোমার প্রতি সহায় হইন…………………………

ইতি
তোমার বাবা
কাপ্তাই- রাঙগামাটি
বাংলাদেশ নৌবাহীনি জাহাজ শহীদ মোয়াজ্জাম ।
কাপ্তাই ৫-৯-২০০৩

[ আমাকে বাবার লেখা একটি পত্র ……………………. আমাদের পরিবারে সন্তানকে তার গুরুত্বপুর্ন মুহূর্তে তাকে উৎসাহ বা সন্তানকে গাইডলাইন দেয়ার জন্য ,বাবাদের পত্র দেওয়ার রেওয়াজ । সেইসব পত্র গুলোর একটি , এই পত্রটি আমার এস এস সি পরীক্ষার আগে আমাকে দেয়া হয়………..]

[ মূল পোস্ট]